ফেসবুকের মত হোয়াটসঅ্যাপেও কিন্তু আমাদের প্রতিদিনের জীবনের একটা অংশ হয়ে গেছে। আমি এমন অনেক মানুষ চিনি যারা ফেসবুক বা মেসেঞ্জার ব্যবহার করে না কিন্তু হোয়াটসঅ্যাপ ব্যবহার করে।

কারণ হচ্ছে হোয়াটসঅ্যাপ খুব সিম্পল খুব সহজে ব্যবহার করা যায় অডিও কল করা যায় ভিডিও কল করা যায় খুব সহজে চ্যাটিং করা যায়। সো এসব কারণে খুবই পপুলার হোয়াটসঅ্যাপ আজকে আমরা হোয়াটসঅ্যাপ নিয়ে

দারুন একটা পোস্ট আপনাদের সামনে উপস্থাপন করব এবং কিছু ট্রিকস শেয়ার করব যেগুলো আপনাদের মধ্যে অনেকেরই উপকারে আসতে পারে। আপনাদের মধ্যে হয়তো অনেকেই আছেন যে এই টিপস গুলো জানেন না।

এইগুলো যদি কাজে লাগাতে পারেন তাহলে আপনার হোয়াটসঅ্যাপের অভিজ্ঞতা আরো এক ধাপ বেড়ে যাবে।


আমি জানি হোয়াটসঅ্যাপের ব্যবহারকারীদের মধ্যে অনেকেই আছে যাদের নাম্বার সেভ না করে যে মেসেজ পাঠানো যায় না

এই ব্যাপারটা খুবই বিরক্তিকর লাগে। আজকে আপনাদের এই সমস্যার সমাধান আমি করে দেব। আজকে এমন একটা ট্রিক্স আপনাদেরকে শেখাবো যার মাধ্যমে আপনি কারো নাম্বার সেভ না করেই তার তাকে মেসেজ পাঠাতে পারবেন, yes so simple.

আপনি নিজেও কল্পনাও করতে পারবেন না ব্যাপারটা এতই সহজ। তাহলে চলুন জেনে নিন কিভাবে এটা করবেন।

এটার জন্য প্রথমেই আপনাকে যেটা করতে হবে, আপনাকে যেকোন একটা ব্রাউজারে ঢুকতে হবে, তারপর এখান থেকে (WA.me +8801×××××××××) অবশ্যই কান্ট্রি কোড টা দিবেন। এইভাবে লিখে ডন অপশনে ক্লিক করে দিন।

তারপর দেখবেন একটা নোটিফিকেশন দিবে continue to chat সোয় এটার উপর ক্লিক করে দিবেন। তারপর সাথে সাথেই দেখবেন যে আপনার ফোনে যদি হোয়াটসঅ্যাপ  ইনস্টল করা থাকে সরাসরি ওই নাম্বারে একসেপ্ট করবে।

তারপর এখান থেকে আপনি ম্যাসেজ পাঠাতে পারবেন। How cool is this.. সো এই জিনিসটা সবথেকে বেশি কাজে আসে যারা অনলাইন কনটেন্ট  কলেজ কনটেন্ট করেন বা প্রতিদিন অনেক ক্লাইনকে মেসেজ দিতে হয়।


কিন্তু প্রতিদিন যদি আপনার এত কাস্টমারের নাম্বার সেভ করতে হয় মেসেজ দেওয়ার জন্য বা প্রোডাক্টের ইনফর্মেশন সেন্ড করার জন্য তাহলে তো ভাই ভয়ানক একটা ব্যাপার। দৈনিক শত শত নাম্বার আপনার সেভ করতে হবে যেটা খুবই বিরক্তিকর।

সো এই ভাবে আপনি চাইলেই কোন নাম্বার সেভ করা ছাড়াই হোয়াটসঅ্যাপের মাধ্যমে টেক্সট পাঠাতে পারবেন এবং একইভাবে আপনি এই নাম্বারে কল করতে পারবেন।

২। আপনি কি জানেন আপনার নিজের নাম্বারেই আপনি নিজেই ম্যাসেজ পাঠাতে পারবেন। এই জিনিসটা কাজে আসে তখন যখন কোন কিছু আপনার নোট করা দরকার হবে ইমিডিয়েটলি কোন লিংক বা কিছু একটা কোথাও রাখা দরকার আপাতত এত সময় নাই

সো সেইসব ক্ষেত্রে এই ট্রিক্স টা খুবই কাজে আসে। চলুন এটা আপনি কিভাবে করবেন সেটা আমি খুব সহজে আপনাকে বুঝিয়ে দিচ্ছি।

প্রথমে আপনাকে যেটা করতে হবে, আপনার নিজের নাম্বারটা নিজের ফোনে সেভ করতে হবে ।

এরপর আপনার নাম্বার কন্টাক্টস এ অ্যাড হওয়ার পরেই হোয়াটসঅ্যাপের শটকাট চলে আসবে এরপর আপনি এখানে ক্লিক করে নিজের নাম্বারে নিজেই মেসেজ করতে পারবেন।

আপনারা যারা হোয়াটসঅ্যাপে যারা বন্ধু বান্ধব আত্মীয় স্বজন অনেকের নাম্বারে

হুদাই ড্রাইভ সেভ করার জন্য বিভিন্ন রকম মেসেজ সেন্ড করে রাখেন, তারা অন্তত এখন থেকে মুক্তি পাবে কারণ আপনি নিজেই নিজেকে মেসেজটা পাঠাতে পারছেন। তাহলে পরবর্তীতে যখন ঐ লিংক বা ওই ছবি দরকারি যাই হোক না কেন আপনি যে কোন মুহূর্তে পেয়ে যাবেন।

এটা যদি আপনি অন্য কোন ফোনে লগইন করেন আপনার হোয়াটসঅ্যাপ আইডি তাহলে সব মেসেজ সেখানেও পেয়ে যাবেন।

৩। এবার আপনার হোয়াটসঅ্যাপ কে কিভাবে নিরাপদে রাখবেন অন্য কেউ যদি লগইন করে আপনি কিভাবে জানতে পারবেন এরকম একটা ট্রিক্স আপনাদেরকে শেখাবো কারণ আপনার হোয়াটসঅ্যাপ তো যেকোনো মুহূর্তে বেদখল হয়ে যেতে পারে।

অনেক তথ্য কিন্তু ফাঁস হচ্ছে ইদানিং আমরা দেখতে পাচ্ছি। আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট যদি অন্য অন্য কারও হাতে চলে যাই বা লগইন করে তাহলেতো আপনি বিপদে পড়ে যাবে। তাহলে আপনি এটা কিভাবে বন্ধ করবেন চলুন সেটা জেনে নেই।

হোয়াটসঅ্যাপ প্রবেশ করার পরে উপরের থ্রি ডট আছে সেখানে ক্লিক করুন চলে যান সেটিংস এ তারপরে চলে যান একাউন্টে । একাউন্টে যাওয়ার পরে এরপর চলে যাবেন সিকিউরিটিতে। সিকিউরিটিতে যাওয়ার পরে দেখবেন সেখানে একটি অপশন রয়েছে

যেটা হচ্ছে show security notification on this phone. এটা আপনি অন করে দেওয়ার পরে পরবর্তীতে কেউ যদি আপনার হোয়াটসঅ্যাপ একাউন্টি লগইন করে তাহলে আপনি আপনার ফোনে নোটিফিকেশন পাবেন।

তো এই অপশনটা মূলত আপনার হোয়াটসঅ্যাপ কে সুরক্ষিত রাখবে এবং লগইন করেও আপনি কিন্তু আপনার ফোন থেকে দেখতে পারবেন এবং নোটিফিকেশন পাবেন।

৪।হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা অনেকেই কিন্তু জানেননা এই একই একাউন্ট কিন্তু আপনার ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটারের সঙ্গে syngonice করতে পারবেন। এটা কমন একটা ব্যাপার হয়তো অনেকেই জানেন বাট যারা জানেন না তাদেরকে চলুন আজকে শেখায়

কিভাবে আপনার কম্পিউটারে ওই একই হোয়াটসঅ্যাপ ব্যবহার করবেন। এবং এখানে একটা তথ্য আমি অ্যাড করে রাখি সেটা হচ্ছে আপনি চাইলে কিন্তু পাঁচটা কম্পিউটারে এই একইরকমভাবে প্রত্যেকটা আইডি লগইন করে রাখতে পারবেন।

তার জন্য যেটা করতে হবে সেটা হল আপনার ল্যাপটপে হোয়াটসঅ্যাপ ডাউনলোড করতে হবে। এবং অ্যাপটা ওপেন করার সাথে সাথে দেখবেন এখানে একটা কিউআর কোড চলে এসেছে। এরপর আপনি চলে যাবেন আপনার ফোন হোয়াটসঅ্যাপে

হোয়াটসঅ্যাপে যাওয়ার পর উপরের থ্রি ডট এ ক্লিক করবেন, লিং ডিভাইস এ ক্লিক করবেন। লিংক ডিভাইজ ক্লিক করার সাথে সাথে আপনার পরিচয় জানতে চাইবে এটা আপনি নাকি অন্য কেউ। সো ওখানে ফিঙ্গারপ্রিন্ট অথবা পাসওয়ার্ড দিয়ে দিবেন।


তারপর কিউআর কোডটি স্ক্যান করবেন। তারপর আপনার সমস্ত ইনফরমেশন চলে যাবে ল্যাপটপে তারপর সমস্ত মেসেজ আপনি ল্যাপটপ দিয়েও করতে পারবেন।

৫। আমাদের এবারের টিপস টাও কিন্তু হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট টা কিভাবে সুরক্ষিত রাখবেন তার উপর। আপনি চাইলে ফেসবুক বা ম্যাসেঞ্জারের মত Two step verification কিন্তু অন করে রাখতে পারবেন।

চলুন হোয়াটসঅ্যাপে এটা কিভাবে করবেন সেটা আপনাদের কে বুঝিয়ে দিচ্ছি। সো আপনার হোয়াটসঅ্যাপের ড্যাশবোর্ড থেকে সরাসরি চলে যাবেন সেটিংসে। সেটিংস এ যাওয়ার পরে এখান থেকে চলে যাবেন একাউন্টে।

একাউন্টে যাওয়ার পরে Two step verification নামে একটা অপশন পেয়ে যাবেন। তারপর এখান থেকে এনেবল করে রাখছেন। তো এনেবেল করার সময় আপনাকে একটা পাসওয়ার্ড দিতে বলবে একটা পাসওয়ার্ড আপনি দিয়ে রাখবেন।

এখানে একটা ইমেইল আইডি চাই সুরক্ষার জন্য আপনি একটা ইমেইল আইডি অ্যাড করে রাখতে পারেন। শেভ করার পর দেখবেন আপনাকে অটোমেটিকলি নোটিফিকেশন দিচ্ছে আপনার Two step verification এনেবল হয়েছে।

এখন থেকে আপনার এই একাউন্টে কেউ যদি লগ ইন করতে চাই তাহলে অবশ্যই আপনার কাছে নোটিফিকেশন আসবে, আপনি যদি পিন শেয়ার না করেন তাহলে কেউ লগইন করতে পারবেনা।


তবে এখানে দারুন একটা জিনিস আমি শেয়ার করে রাখি এটাও কিন্তু জানা খুব গুরুত্বপূর্ণ। এটা হচ্ছে যে নাম্বার দিয়ে আপনি আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি ক্রেট করেছিলেন ওই নাম্বারটা এখন আর আপনি ব্যবহার করছেন না।

এই নম্বরটা তারা চাইলে কিন্তু তিন মাস পর অন্য কারো কাছে বিক্রি করে দিতে পারে। আপনি তো জানেন না আপনাকে জানিয়ে রাখছি , সুতরাং কিছুদিন পর পর যদি এমন হয় ওই নাম্বারটা আপনি ব্যবহার করছেন না তাহলে কি হোয়াটসঅ্যাপের নাম্বারটা

চেঞ্জ করে ফেলবেন। তা না করলে কি হবে? ওই নাম্বারটা পরবর্তীতে যে ব্যবহার করবে সে চাইলে কিন্তু আপনার হোয়াটসঅ্যাপের access নিয়ে নিতে পারবে। আপনি যখন লগইন করবেন লগইনের যে সিকিউরিটি কোড

সমস্ত কিছু তার ওই নাম্বারে চলে যাবে অটোমেটিকলি সো খুব সাবধান!!

আজকের মত এ পর্যন্তই, যদি আজকের পোস্টটি দিতে দেরি হয়ে গেল তার জন্য আন্তরিক ভাবে দুঃখিত।

প্রতিদিন সকাল ৯- ১০ টার মধ্যে আমার নতুন পোস্ট পাবেন ট্রিকবিডিতে তাই অবশ্যই ট্রিক বিডির সাথেই থাকুন।

ভাল থাকুন সবাই আল্লাহ হাফেজ ❤️

3 thoughts on "হোয়াটসঅ্যাপ এর এই ৫টি লুকানো সিক্রেট ট্রিক্স আপনি জানেন তো?"

  1. BORNO Contributor says:
    Plz help me ☺
  2. Rashed Contributor says:
    আরে মিয়া ঠিক মতন ট্রিকবিডি তে পোস্ট করছেন আর আমার ফেসবুক আইডি দিতে পারছেন না?
    শুধু ট্রিকবিডি বলে গালি দিচ্ছি না ভাই।
    আপনি স্পামার হয়েও এখনো ট্রিকবিডি তে পোস্ট করছেন বাহ।
  3. Rashed Contributor says:
    আল্লাহ ছাড়া আর কোন মাবুদ নেই | (হযরত মুহাম্মদ সাঃ) আল্লাহর প্রেরিত রাসুল❤️
    এটা আপনার বায়ো থেকে তুলে দিয়েন ভাই। আপনার সাথে কথা এটা যায় না
    আপনি তো মুনাফিক

Leave a Reply