গিটহাবঃ

গিটহাব হচ্ছে ভার্সন ম্যানেজমেন্ট সিস্টেম। আপনার কোড কোথায় কখন কি চেইঞ্জ করলেন তার সম্পূর্ণ হিস্টোরি গিটে সংরক্ষিত থাকে। গিট সম্পর্কে আরো জানতে গুগল করতে পারেন। তবে আসুন আগে গিট থেকে ডাউনলোড অথবা কোড কপি করা শিখি।

এই পোস্টের কারন?

আমাকে প্রায় পোস্টেই কোড শেয়ার করতে হয় তখন সেই কোড শেয়ার এর জন্য গিট বা পেস্টবিন এইসব মাধ্যম বেছে নিতে হয়। তখন কিভাবে ডাউনলোড বা ব্যবহার করবেন প্রত্যেক পোস্টে বলে দেয়া কষ্টসাধ্য তাই যখনি অ্ন্য পোস্ট-এ গিট এর ব্যবহার থাকবে সেখানে তখন এই পোস্টকে ইনক্লুড করে দেব। তাই এই পোস্ট করা হয়েছে।

ব্যবহারঃ

প্রথমে গিটহাবের যে ফাইল টা প্রয়োজন সে ফাইলের লিঙ্কে যান। তারপর তারপর নিচের ছবির মতো Clone or Download এ ক্লিক করুন (নিচের ছবির মতো)।

 

Untitled-1

 

তারপর একটা ডায়ালগ বক্স আসবে তখন সেখান থেকে Clone or Download এ ক্লিক করে ডাউনলোড করে নিতে পারবে। আপনার যদি পুরো ফাইল দরকার না থাকে শুধুম মাথ একটা ফাইলের কোড বা কিছু কোড দরকার থাকে তাহলে ডাউনলোড না করে যে ফাইল দরকার সেই ফাইলে ক্লিক করুন। যেমন নিচের ছবিতে দেখুন কতগুলি ফাইল।

 

file list.JPG

 

তখন যদি ডাউনলোড করা হয় zip file হিসেবে তখন সময় ও বেশি ফাইলের সাইজ ও বেশি আর খুজে বের করাও কষ্টসাধ্য তাই যেটা প্রয়োজন সেটায় ক্লিক করুন।

ধরুন আমি class-tgm-plugin-activation.php ফাইলের কোড কপি করব বা প্রথম ৩ লাইন কপি করব তখন ফাইলের উপর ক্লিক করলে নতুন একটা পেইজে যাবেন। নিচের মতোঃ

 

copy.JPG

 

 

এখানে লাইন নাম্বার সহ কোড দেখতে পারবে ইচ্ছে করলে অন্য টেক্সট এর মতো পুরো কোড কপি করতে পারবেন আর ইচ্ছে করলে যতটুকু দরকার ঠিক ততটুকুই কপি করে ব্যবহার করতে পারবেন।

 

 

ভালভাবে নিশ্চিন্তে কপি করার জন্য নিচের ছবির মতো করে raw তে ক্লি করুন। আর নতুন উইন্ডো ওপেন হলে সেখানে ctrl+A প্রেস করুন বা ফোন হলে চেপে ধরে সিলেক্ট অল দিয়ে কপি করুন অথবা নিজের ইচ্ছে মতো কপি করুন।

raw.JPG

 

এখন আপনার ইচ্ছে কোনটা করবেন। কপি করবেন নাকি ডাউনলোড করবেন।

 

আশা করি বুঝতে পেরেছেন। ধন্যবাদ সকলকে।

Al Mamun – asifulmamun

Kishoreganj

9 thoughts on "কিভাবে গিটহাব থেকে কোড এর ফাইল ডাউনলোড করবেন বা ব্যবহার করবেন"

  1. Shadin Subscriber says:
    Good Post.
    Continue….


    1. asifulmamun Author Post Creator says:
      thanks
    2. Shadin Subscriber says:
      you are most welcome.
  2. Muhammad Sagor Hossein Muhammad Sagor Hossein Contributor says:
    ভাই, আমার WordPress সাইটে Newspaper থিমটা ইনষ্টল দিতে পারছি না, একটু সাহায্য করেন?
    1. asifulmamun Author Post Creator says:
      Bro, theme যদি প্রিমিয়াম হয় তাহলে নিশ্চয় ক্র্যাক ভার্সন ব্যবহার করছেন। আর ক্র্যাক ভার্সন ব্যবহার করলে Bug থাকার সম্ভাবনা থাকবেই।
  3. SOYEB Soyeb Khan Author says:
    অনেক সুন্দর। তবে এখন তো ট্রিকবিডিতেই কোড দিতে পারবেন। দয়াকরে আমার প্রোফাইল থেকে পোস্ট টা দেখুন।
    1. asifulmamun Author Post Creator says:
      হ্যা, ভাই। তবে ট্রিকবিডি আর গিটহাব এর মাঝে আকাশ পাতাল পার্থক্য। একটু ডিজাই সমস্যা বা ফাংশন সমস্যা হলে কোডের বারোটা বেজে যাবে। আর মাঝে মাঝে বিশাল আকারে কোড শেয়ার করার প্রয়োজন হতে পারে তখন এতো বড় একটা কোড এইখানে কি ইউজার রা পোস্ট পড়বে নাকি কোড পড়বে সেটার হদিসই খুজে পাবে না।
      তাই আমি মনে করি গিট বা কোড শেয়ার করার মতো কোন হাব এর বিকল্প নেই।

      ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

  4. Jamilur BJR Jamilur Rahman Biplob Contributor says:
    download na dileo pawa jai….mobile diye…..
    1. asifulmamun Author Post Creator says:
      হুম আরো অনেক সাইট আছে যা গুগল করলে পাওয়া যাবে। যা আমি পোস্টে উল্লেখ করেছি।

Leave a Reply