আসসালামু ওয়ালাইকুম।
কেমন আছেন বন্ধুরা!
আশা করি কমেন্টে জানাবেন।

বিভিন্ন ধরনের ডোমেইন এক্সটেনশন/Domain Extension নিয়েও এর আগে ট্রিকবিডিতে আলোচনা করা হয়েছে কিন্তু সমস্যা হচ্ছে বেশীরভাগ সময়েই আমরা পছন্দ অনুযায়ী .com ডোমেইন খুঁজে পাই না। তাই এই আর্টিকেলে আমরা আলোচনা করবো .com.bd ডোমেইন নিয়ে।

.Com.BD Domain কি?


.com নিয়ে আমরা সবাই পরিচিত। আর .com.bd হচ্ছে বাংলাদেশের BTCL কর্তৃক অনুমোদিত যেসব ডোমেইন সরবরাহ করা হয়ে থাকে। এখানে .BD হচ্ছে বাংলাদেশের এক্সটেনশন অর্থাৎ এখানে .BD বাংলাদেশকে প্রকাশ করে। এই ধরনের .com.bd ডোমেইন শুধুমাত্র বাংলাদেশ সরকারের নির্ধারিত প্রতিষ্ঠান BTCL প্রদান করতে পারে। অন্য কোথাও থেকে আপনি এই ডোমেইন কিনতে পারবেন না।

.Com.BD Domain কাদের জন্য?


আপনি যদি চিন্তা করেন একটি ওয়েবসাইট তৈরি করবেন যেখানে মূলত বাংলাদেশি ভিজিটর থাকবে তাদের জন্য .com.bd ডোমেইন হচ্ছে আদর্শ। আমরা আগেই আপনাদেরকে জানিয়েছিলাম, ডোমেইন কিনার আগে অবশ্যই আপনাকে ওয়েবসাইট কি নিয়ে তৈরি করবেন সে বিষয় সম্পর্কে আগে থেকেই চিন্তা করে নিতে হবে।

ধরুন, আপনি একটি অনলাইন শপিং সম্পর্কিত ওয়েবসাইট তৈরি করবেন যেখানে আপনার আপনার প্রধান কাস্টমার হবে বাংলাদেশী জনগণ। তাহলে আপনার জন্য আদর্শ হবে .com.bd ডোমেইন। এখানে সুবিধা হচ্ছে, ভিজিটর আপনার ডোমেইনের নাম দেখলেই বুঝতে পারবে এটা একটি বাংলাদেশী ওয়েবসাইট।

আর যদি আপনার টার্গেট কাস্টমার হবে আন্তর্জাতিক তাহলে আপনার জন্য এই ডোমেইন নয়। কারণ এই ডোমেইন এক্সটেনশন শুধুমাত্র আমরা বাংলাদেশীরাই জানি অন্য কেউ ডোমেইন নেম সম্পর্কে অবহিত নয়।

.Com.BD Domain কিভাবে কিনবেন?

পক্রিয়াটি অনেক সহজ কিন্তু আমরা সঠিকভাবে না জানার কারণে নিজেরা এই ডোমেইন কিনতে পারি না। অনেক বাংলাদেশী I.T. প্রতিষ্ঠান রয়েছে যারা আপনাকে .COM.BD Domain প্রদান করে থাকে কিন্তু এর জন্য তদেরকে বেশী পরিমাণ অর্থ দিতে হয়। আপনি যদি এই পক্রিয়াটি নিজে করতে পারেন তাহলে আপনার আর অন্য কোথাও যেতে হবে না। ঘরে বসে আপনি নিজেই আপনার পছন্দের ডোমেইন কিনে নিতে পারবেন।

ডোমেইন কিনার জন্য আপনাকে প্রথমে BTCL এর ওয়েবসাইটে একটি রেজিস্ট্রেশন করতে হবে।

http://bdia.btcl.com.bd

 এই লিংক থেকে আপনি BTCL এ রেজিস্ট্রেশন করে নিতে পারবেন। রেজিস্ট্রেশন করার সময় আপনার NID প্রদান করতে হবে। নির্দেশনা অনুযায়ী একাউন্ট ওপেন করার পর, আপনি একটি নিশ্চিতকরণ ইমেইল পাবেন। একাউন্ট ভেরিফাই হবার পর আপনি আপনার পছন্দের ডোমেইন নেইম সার্চ করবেন এবং যদি সেটি খালি থাকে তাহলে আপনি আপনার একাউন্ট থেকে ডোমেইনটি নিয়ে নিতে পারবেন। ডোমেইন এর জন্য প্রয়োজনীয় অর্থ/ফি আপনাকে একটি Teletalk নাম্বার থেকে প্রদান করতে হবে। সাধারণ .com.bd Domain এর জন্য আপনাকে সর্বনিম্ন দুই বছরের জন্য নির্ধারিত ফি প্রদান করতে হবে। ডোমেইন এর উপর ভিত্তি করে আপনার রেজিস্ট্রেশন-ফি হবে ২০০০ টাকা (কম বেশি হতে পারে)। আশা করি আপনি এই পক্রিয়াটি বুঝতে পেরেছেন। যদি আপনার কোনও ধরনের সমস্যা থাকে তাহলে নিচে কমেন্ট  করবেন।

ধন্যবাদ।

8 thoughts on "দেখে নিন .Com.bd ডোমেইন কি!কাদের জন্য! এবং খুব সহজে কি ভাবে ডোমেইন ক্রয় করবেন।"

    1. Hannan Helper Man Author Post Creator says:
      ধন্যবাদ
  1. Hannan Helper Man Author Post Creator says:
    ধন্যবাদ
  2. Shaon Ahmed Siam Shaon Ahmed Siam Contributor says:
    Shohan vai apnar basa kothi..

Leave a Reply