বর্তমান সময়ে কোন ব্যবসা কে প্রসারিত করতে ওয়েবসাইট এর বিকল্প নেই। তাই প্রতিনিয়ত বেড়েই চলছে ওয়েবসাইট তৈরির প্রতিযোগিতা। আপনিও চাইলে শামিল হতে পারেন এই প্রতিযোগিতায়। তবে কিভাবে? হ্যাঁ বন্ধুরা আজকের এই পোস্টে আমরা জানব, ওয়েব ডিজাইন কি? কেন ওয়েব ডিজাইন শিখবেন? ওয়েব ডিজাইন শেখার জন্য কি কি শিখতে হবে? কোথা থেকে ওয়েব ডিজাইন শিখবেন? কোথায় কাজ পাবেন এবং কিভাবে করবেন? ইত্যাদি। আর আশা করি আপনার এসব বিষয়ে সম্যক ধারণা থাকলে আপনিও ওয়েব ডিজাইন শিখে হয়ে যেতে পারেন ওয়েব ডেভলপার।


ওয়েব ডিজাইন কি?

ওয়েব ডিজাইন মানে হচ্ছে একটি ওয়েবসাইটের বাহ্যিক কাঠামো কেমন হবে অর্থাৎ এটি দেখতে কেমন লাগবে তা নির্ধারণ করার প্রক্রিয়া। অর্থাৎ মেনু কোথায় হবে? সাইডবার ডানে হবে নাকি বামে হবে? ছবিগুলো দেখতে কেমন লাগবে? এগুলো নির্ধারণ করার প্রক্রিয়াই হল ওয়েব ডিজাইন।

একটা ওয়েবসাইটের তথ্য গুলো কোথায় থাকবে সেটা চিন্তা করা ওয়েব ডিজাইনারের কাজ না বরং ওয়েবসাইটের তথ্য গুলো কিভাবে প্রদর্শিত হবে তা নির্ধারণ করা ওয়েব ডিজাইনারের কাজ।

উদাহরণ হিসেবে আমরা একজন কাঠমিস্ত্রির কথা বলতে পারি। কাঠ কোথা থেকে আসবে সে বিষয়ে তার মোটেও চিন্তা নেই। কিন্তু ওই কাঠের উপর কি ডিজাইন করলে সুন্দর দেখাবে? অথবা মালিক কি ধরনের ডিজাইন চাচ্ছেন? সেই ডিজাইন করে দেওয়াই তার কাজ। অনুরূপভাবে একজন ওয়েব ডেভলপার শুধুমাত্র ওয়েবসাইট ডিজাইন করে থাকেন।

কেন ওয়েব ডিজাইন শিখবেন?

আপনি যদি ওয়েব ডিজাইন শিখা রাতারাতি ইনকাম করতে চান তাহলে আজকের পোস্টটি আপনার জন্য না। তাই শুধু শুধু সময় নষ্ট না করে চলে যেতে পারেন।

যদিও ওয়েব ডিজাইন একটি উচ্চ আয়ের পেশা কিন্তু যদি আপনি শুধু আয় করতে চান তাহলে আপনার জন্য ওয়েব ডিজাইন নয়। ওয়েব ডিজাইন সম্পূর্ণ প্রগ্রামে ভরপুর। তাই প্রোগ্রামিং নেশা ছাড়া এটা করা একেবারেই অসম্ভব। ওয়েব ডিজাইন আসলেই ক্রিয়েটিভ লোকদের জন্য। যারা নতুন কিছু করতে ভালোবাসেন তাদের জন্য। তবে সত্যি হচ্ছে এই যে ওয়েব ডিজাইন শিখে আপনি অনেক টাকা আয় করতে পারবেন।

অতএব ওয়েব ডিজাইন শেখার মূল উদ্দেশ্য যে ইনকাম করা এরকম ভাবলে চলবে না। একজন এক্সপার্ট হওয়ার জন্য, ওয়েবসাইট সংক্রান্ত সমস্ত সমস্যার সমাধানের জন্য ওয়েব ডিজাইন শিখতে হবে।

ওয়েব ডিজাইন শেখার জন্য কি কি শিখতে হবে?

যদি উপরোক্ত বিষয়গুলো আপনি ভালভাবে বুঝে থাকেন তাহলে এবারে সংক্ষেপে জেনে নেয়া যাক একজন প্রফেশনাল ওয়েব ডিজাইনার হওয়ার জন্য কি কি শিখতে হবে?

সাধারণত এ বিষয়টি আমরা সকলেই জানি ওয়েব ডিজাইন সম্পূর্ণ প্রোগ্রামিং নির্ভর। তাই অবশ্যই ওয়েব ডিজাইন শেখার জন্য আপনাকে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখতে হবে। তবে হ্যাঁ ভয় পাবার কোনো কারণ নেই। ওয়েব ডিজাইনের ক্ষেত্রে মাত্র কয়েক ধরনের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ও স্ক্রিপ্ট এর উপর ধারণা থাকলেই আপনি হয়ে যেতে পারেন একজন প্রফেশনাল ওয়েব ডিজাইনার।

এইচটিএমএলঃ

এইচটিএমএল একটি মার্কআপ ল্যাংগুয়েজ। একজন ভিউয়ার্স ওয়েবসাইট ভিজিট করার সময় যা দেখে থাকেন তার সবই এইচটিএমএল দিয়ে তৈরি। এটি যে কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর থেকে অনেক সহজ। এতটাই সহজ যে হাসতে হাসতেই আপনি ল্যাঙ্গুয়েজটি শিখে ফেলতে পারবেন।

সিএসএসঃ

সিএসএস একটি মার্কআপ ল্যাংগুয়েজ। এটি এইচটিএমএল দ্বারা প্রদর্শিত তথ্য ডিজাইন করে থাকে। অর্থাৎ যদি এইচটিএমএল দিয়ে একটি প্যারাগ্রাফ প্রদর্শন করা হয়। তাহলে সিএসএস এর কাজ হচ্ছে ওই প্যারাগ্রাফের ফন্ট সাইজ কত হবে? ফন্ট কালার কি হবে? ব্যাকগ্রাউন্ড কালার কি হবে? এগুলো নির্ধারণ করা।

জাভাস্ক্রিপ্টঃ

এটা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। এইচটিএমএল ও সিএসএস থেকে সামান্য কঠিন। এর কাজ হচ্ছে ওয়েবসাইটকে ইন্টারেক্টিভ করা। অনেক ওয়েবসাইট ভিজিট করার সময় দেখা যায় একটা বাটনে ক্লিক করলে মেনু চলে আসে আবার ক্রস এ ক্লিক করে চলে যায় এইযে আসা এবং যাওয়ার কাজটি করে থাকে জাভাস্ক্রিপ্ট। অনেক সময় দেখা যায় কোন ফ্রম সাবমিট করার পরে কনফার্মেশন মেসেজ দেখায়। এটাও জাভাস্ক্রিপ্ট এর কাজ।

কোথা থেকে ওয়েব ডিজাইন শিখবেন?

এই প্রশ্নটা সবার মনেই জাগে। কাজ কোথায় শিখবো? বর্তমান সময়ে কাজ শেখার অন্যতম প্ল্যাটফর্ম হচ্ছে ইউটিউব। অর্থাৎ ইউটিউবে আপনি ওয়েব ডিজাইন শেখার অনেক ফ্রী কোর্স পাবেন। যা দেখে আপনি সম্পূর্ণ ওয়েব ডিজাইন শিখতে পারবেন। তবে হ্যাঁ শেখাটা আপনার নিজের উপর।

তবে বর্তমানে অনলাইনে ক্লাসের মাধ্যমে ওয়েব ডিজাইন শেখা সম্ভব। অনেক কোম্পানির এ সার্ভিসটি রয়েছে। আপনি চাইলে যেকোনো একটি কোম্পানির সাথে সরাসরি যোগাযোগ করে এ সার্ভিসটি গ্রহণ করতে পারেন।

কোথায় কাজ পাবেন এবং কিভাবে করবেন?

ফ্রিলান্স মার্কেটপ্লেসে ওয়েব ডিজাইনের অনেক কাজ পাওয়া যায়। এ ধরনের কাজে কম্পিউটার কম হওয়ায় তুলনামূলক চাহিদা অনেক বেশি। তাই আপনার যদি এই অভিজ্ঞতা থাকে তাহলে অতি সহজেই কাজ পাবেন এবং ভালো দামও পাবেন।যেখানে একজন সাধারন ফ্রিল্যান্সারের পার ঘণ্টায় সর্বনিম্ন আয় ২ ডলার সেখানে একজন ওয়েব ডিজাইনারের পার ঘণ্টায় সর্বনিম্ন ১০ থেকে ১২ ডলার। তো বুঝতেই পারছেন একজন ওয়েব ডেভলপার ইনকাম কতটা। তবে আপনাকে কাজ করতে হবে। কাজ না করলে কেউ ২ ডলারও দেবে না।

শেষ কথাঃ

মূলত ওয়েব ডিজাইন শুরু করতে কয়েকটি ল্যাঙ্গুয়েজ এবং স্ক্রিপ্ট জানা থাকলেই চলে। এবং বাস্তব কাজের অভিজ্ঞতা থাকতে হবে। কিন্তু এই ধরনের কাজে অভিজ্ঞতা একটি চলমান প্রক্রিয়া। সংক্ষেপে বলতে গেলে ওয়েব ডিজাইনের কাজ শেখার জন্য আপনার দরকার প্রচুর পরিমাণ ধৈর্য আর সময়। তবে আপনি যদি একজন ওয়েব ডিজাইনার হতে পারেন তাহলে আপনার ইনকাম হবে অনেক চাকরির থেকে বেশি।

5 thoughts on "ওয়েব ডিজাইন কেন শিখবেন?"

    1. Mohammad Kawsar Author Post Creator says:
      thanks ???
    1. Mohammad Kawsar Author Post Creator says:
      nice

Leave a Reply