নতুন ব্লগার’রা সবসময় একটি সমস্যায় পড়ে থাকে যে ব্লগ পোস্টে কীওয়ার্ড প্লেসমেন্ট  কিভাবে করতে হয় । শুধুমাত্র সঠিক কীওয়ার্ড বসাতে পারলে, আপনার আর্টিকেল SEO Friendly হয়ে ওঠে এবং আপনার ব্লগ পোস্টগুলি Google-এ র‌্যাঙ্ক করে । অন ​​পেজ এসইও -তে কীওয়ার্ড প্লেসমেন্ট সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় ।

একটি article লেখার সময় , keyword এমনভাবে ব্যবহার করতে হবে যাতে user experience (UX) খারাপ না হয় এবং সার্চ ইঞ্জিন crowler মনে করে যে কীওয়ার্ডটি ওভার অপ্টিমাইজ করা হয়নি।

আপনি যদি আপনার ব্লগ পোস্টে Keyword Placement কীভাবে করবেন তা শিখতে চান, তাহলে অবশ্যই শেষ পর্যন্ত এই blog post পড়ুন। তো চলুন দেরি না করে এই আর্টিকেলটি শুরু করা যাক এবং জেনে নিই কিভাবে আর্টিকেলে কিওয়ার্ড বসানো যায় বিস্তারিতভাবে।

কিভাবে ব্লগ পোস্টে কীওয়ার্ড বসানো যায়

আপনি যদি আপনার ব্লগে ট্রাফিক আনতে চান তাহলে কীওয়ার্ড প্লেসমেন্ট খুবই গুরুত্বপূর্ণ। সঠিকভাবে keyword বসানোর মাধ্যমে, আপনার ব্লগ পোস্টটি এসইও ফ্রেন্ডলি  হয়ে ওঠে এবং Google-এ এর র‍্যাঙ্কিংয়ের সম্ভাবনা বেড়ে যায়।

আপনি আপনার ব্লগ পোস্টে নিচের জায়গায় কীওয়ার্ড প্লেসমেন্ট করতে পারেন –

  • Tittle
  • Paragraph
  • Heading
  • Permalink
  • Meta Description
  • Alt ট্যাগে ছবিতে

#১ – টাইটেলে ফোকাস কীওয়ার্ড ব্যবহার করুন

SEO এর দৃষ্টিকোণ থেকে title খুবই গুরুত্বপূর্ণ , কারণ ইউজার যখন সার্চ ইঞ্জিনে কিছু সার্চ করেন, তখন সার্চ ইঞ্জিন ফলাফল পেজে URL ছাড়াও শুধুমাত্র tittle এবং Meta Description দেখানো হয়। টাইটেল নিজেই নির্ধারণ করে যে ইউজার আপনার ওয়েবসাইট ভিজিট করবে কি না।

আপনি নিজেও অবশ্যই অভিজ্ঞতা পেয়েছেন, যে ব্লগের শিরোনাম আপনার প্রশ্নের সাথে সম্পর্কিত সেই ব্লগে ক্লিক করার সম্ভাবনা বেড়ে যায়। অতএব, আর্টিকেল লেখার আগে, ভালভাবে কীওয়ার্ড রিসার্চ করুন এবং টাইটেলে আপনার ফোকাস কীওয়ার্ড যুক্ত করুন। আকর্ষণীয় শিরোনাম লেখার মাধ্যমেও CTR বাড়ে।

#২ – প্যারাগ্রাফ

যেকোনো ব্লগ পোস্টের প্রথম প্যারাগ্রাফ SEO এবং ইউজার উভয়ের দৃষ্টিকোণ থেকে খুবই গুরুত্বপূর্ণ, তাই আপনার আর্টিকেলে প্রথম অনুচ্ছেদে ফোকাস কীওয়ার্ড ব্যবহার করুন। আর্টিকেল প্রথম ১০০ শব্দে কীওয়ার্ড যোগ করার চেষ্টা করুন।

আপনি যদি কীওয়ার্ডের ঘনত্ব ঠিক রাখতে চান, তাহলে আপনি আর্টিকেলের মাঝখানে একবার বা দুইবার ফোকাস কীওয়ার্ড ব্যবহার করতে পারেন। তবে ফোকাস কীওয়ার্ডের চেয়ে আর্টিকেলের মাঝখানে LSI কীওয়ার্ড বেশি ব্যবহার করার চেষ্টা করুন।

প্রথম প্যারাগ্রাফ ছাড়াও, আপনার শেষ কয়েকটি অনুচ্ছেদে ফোকাস কীওয়ার্ড ব্যবহার করা উচিত। শেষ প্যারাগ্রাফে ফোকাস কীওয়ার্ড ব্যবহার করলে ব্যবহারকারীর অভিজ্ঞতা নষ্ট হয় না এবং আপনি স্মার্ট উপায়ে কীওয়ার্ড বসানোর ক্ষেত্রেও সফল হবেন।

#৩ – হেডিং ট্যাগে ফোকাস কীওয়ার্ড ব্যবহার করুন

পুরো আর্টিকেলে যেকোনো একটি শিরোনামে আপনাকে অবশ্যই ফোকাস কীওয়ার্ড ব্যবহার করতে হবে। আপনি যদি চান, আপনি H1 শিরোনাম ট্যাগে ফোকাস কীওয়ার্ড ব্যবহার করতে পারেন । H1 ট্যাগ হল পুরো আর্টিকেলের প্রধান টাইটেল, যা ব্লগ পোস্টকে অনেকাংশে বর্ণনা করে।

#৪ – পারমালিঙ্কে কীওয়ার্ড ব্যবহার করুন

Permalink একটি গুরুত্বপূর্ণ অন পেজ এসইও ফ্যাক্টর। Permalink হল ব্লগ পোস্টের URL বা ঠিকানা, যা দেখে ব্যবহারকারী এবং সার্চ ইঞ্জিন জানতে পারে কোন বিষয়ে নিবন্ধটি লেখা হয়েছে, তাই SEO ফ্রেন্ডলি URL থাকা খুবই গুরুত্বপূর্ণ । আপনার ব্লগ পোস্টের URL-এ আপনার ফোকাস কীওয়ার্ডও ব্যবহার করা উচিত। 

#৫ – মেটা ডেস্কিপশনে কীওয়ার্ড ব্যবহার করুন

meta description ব্লগ পোস্টের র‌্যাঙ্ক করার আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়, কারণ আমি উপরে উল্লেখ করেছি, সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজে tittle এবং পারমালিঙ্ক সহ মেটা ডেস্কিপশন দেখায়। মেটা ডেস্কিপশনে সার্চ ইঞ্জিন আপনার আর্টিকেল সম্পর্কে তথ্য দেয়। আপনি মেটা ডেস্কিপশনে আপনার ফোকাস কীওয়ার্ড ছাড়াও সেকেন্ডারি (LSI) কীওয়ার্ড ব্যবহার করতে পারেন।

#৬ – Image Alt ট্যাগে কীওয়ার্ড ব্যবহার করুন

সার্চ ইঞ্জিন ক্রলাররা একটি ছবিকে সঠিকভাবে চিনতে পারে না, ক্রলাররা ছবিটির সঠিক সনাক্তকরণের জন্য Alt Tag এর সাহায্য নেয়। সেজন্য ইমেজ এসইও করাও একটি গুরুত্বপূর্ণ বিষয়। আপনার ব্লগ পোস্টের যেকোনো একটি ইমেজের (ফিচার ইমেজ) Alt ট্যাগে আপনাকে অবশ্যই ফোকাস কীওয়ার্ড ব্যবহার করতে হবে।

এতে আপনি উপকৃত হবেন যে যখন একজন মানুষ গুগলে একটি ছবি সার্চ করবেন, তখন যদি আপনার ব্লগ পোস্টের ছবি প্রথমে দেখায়, তাহলে তা আপনার ওয়েবসাইটেও পৌঁছে যাবে। আর ইমেজের মাধ্যমে আপনার ওয়েবসাইটের ট্রাফিকও বাড়বে।

এখন আপনি নিশ্চয়ই পরিষ্কার হয়ে গেছেন যে ব্লগ পোস্টে Keyword Placement কিভাবে করে ।

একটি ব্লগ পোস্টে কয়টি কীওয়ার্ড ব্যবহার করতে হবে?

এই প্রশ্নটি প্রায় প্রতিটি নতুন ব্লগারের কাছে থেকে যায়, একটি ব্লগ পোস্টে কতবার কীওয়ার্ড ব্যবহার করবেন? উত্তর হল যে আপনার ব্লগ পোস্টে ফোকাস কীওয়ার্ডটি শুধুমাত্র 0.5 % এবং LSI কীওয়ার্ডের 0.5 গুণ ব্যবহার করা উচিত।

অর্থাৎ আপনি যদি ১০০০ শব্দের একটি আর্টিকেল লেখেন, তাহলে ফোকাস কীওয়ার্ডটি কমপক্ষে ৫ বার এবং LSI কীওয়ার্ডটিও ৫ বার ব্যবহার করুন। আপনি যদি এইভাবে ব্লগ পোস্টে কীওয়ার্ড ব্যবহার করেন, তাহলে আপনার পোস্ট অবশ্যই র‌্যাঙ্ক করবে।

শেষ কথা:

এই আর্টিকেলে, আমি আপনাকে ব্লগ পোস্টে  কীওয়ার্ড প্লেসমেন্ট কিভাবে করে সেই সম্পর্কে সম্পূর্ণ তথ্য দেওয়ার চেষ্টা করেছি যাতে আপনি আপনার ব্লগ পোস্টে সঠিকভাবে কীওয়ার্ড ব্যবহার করে ব্লগ পোস্টের র‍্যাংক করতে পারেন।

আমি আন্তরিকভাবে আশা করি যে এই আর্টিকেল অবশ্যই আপনার জন্য মূল্যবান হয়েছে এবং আপনি অবশ্যই এটি থেকে অনেক কিছু শিখেছেন। আপনার যদি এখনও কীওয়ার্ড বসানো সংক্রান্ত কোনো প্রশ্ন থাকে, তাহলে আপনি কমেন্ট বক্সে জিজ্ঞাসা করতে পারেন। 

লেখাটি শেষ পর্যন্ত পড়ার জন্য ধন্যবাদ ।

8 thoughts on "ব্লগ পোস্টে কীওয়ার্ড প্লেসমেন্ট কিভাবে করে? | Keyword Placement Guide Bangla"

  1. Sobuj Mahamud Subscriber says:
    আসসালামু আলাইকুম আপনি সুন্দর একটা পোস্ট করছেন খুব ভালো লাগলো,
    ভাইজান আমি একটু আপনার সাথে কথা বলতে চাই আপনাকে একটু সময় হবে?
    আমি আপনার ফেসবুকে নক দিচ্ছি
  2. sobujnow Contributor says:
    আসসালামু আলাইকুম আপনি সুন্দর একটা পোস্ট করছেন খুব ভালো লাগলো,
    ভাইজান আমি একটু আপনার সাথে কথা বলতে চাই আপনাকে একটু সময় হবে?

    আমি আপনার ফেসবুকে নক দিচ্ছি

  3. sobujnow Contributor says:
    আমি একটু আপনার সাথে কথা বলতে চাই আপনাকে একটু সময় হবে?
    আমি আপনার ফেসবুকে নক দিচ্ছি
  4. MD Musabbir Kabir Ovi Author says:
    অনেক ধন্যবাদ আপনাকে
  5. tricky-firecru Contributor says:
    অনেক ধন্যবাদ আপনাকে
  6. tricky-firecru Contributor says:
    অনেক অনেক ধন্যবাদ আপনাকে

Leave a Reply