কোয়ালিটি একটু ও না কমিয়ে Handbrake দিয়ে 90% পর্যন্ত সাইজ কমিয়ে ফেলুন যেকোনো ভিডিওর!

Handbrake অনেকের কাছেই একটি পরিচিত নাম। সেই হিসেবে অনেকেই হয়তো এই টিউটোরিয়াল সম্পর্কে আগে থেকেই জানেন। Handbrake নিয়ে এর আগে trickbd তে কয়েকটা পোস্ট থাকলে আমি যে সম্পর্কে লিখতে যাচ্ছি তা নেই। তো চলুন শুরু করা যাক:
প্রথমে অফিসিয়াল ওয়েবসাইট থেকে Handbrake টা ডাউনলোড করে নেন:
Download Handbrake

এবার ইন্সটল করে ওপেন করে, নিচের স্ক্রীনশটের মত ফাইল সিলেক্ট করেন।

তারপর পরের স্ক্রিনশট টা সিকুয়েন্স অনুযায়ী ফলো করেন। অর্থাৎ ভিডিও ট্যাব এ যান, ফ্রেম রেট ২৫ করে দেন। ডেস্টিনেশন সিলেক্ট করেন। এরপর স্টার্ট দেন। বাকি আর কিছু চেন্জ করার কোনো দরকার নেই।

এখানে কিছু ব্যাপার উল্লেখ্য যে আপনি ইচ্ছা করলে ফ্রেমরেট আরো কমাতে পারবেন। কিন্তু সেক্ষেত্রে ভিডিও এর কোয়ালিটি খারাপ হয়ে যাবে। যদিও সাইজ অনেক কমে যাবে। তাই সাইজ মেইন priority হলে ফ্রেমরেট ইচ্ছামত দেন। এবার কনভার্ট কমপ্লিট হয়ে গেলে দেখেন আপনার ভিডিও কোয়ালিটি একটু কমে নি, কিন্তু সাইজ ঠিকই অনেক কমে গেছে তাইনা!!!

আচ্ছা তাহলে এইটা কিভাবে সম্ভব হলো? অবাক হচ্ছেন? কারণ জানতে চায়লে নিচেরটুকু পড়েন।

এবার আসি কিছু টেকনিক্যাল টার্ম এ, বা বলতে পারেন জ্ঞান দেয়া। জানলে ভালো, না জানলেও ক্ষতি নেই। ?
আমরা যখন হান্ডব্রেক দিয়ে কনভার্ট/কম্প্রেস করি তখন আসলে কি হয় যে সাইজ এত ছোট হয়ে যায়? চলেন এখন সেই উত্তর টাই খুঁজি। যখন হান্ডব্রেক দিয়ে কনভার্ট করি তখন ভিডিও টাকে অনেকগুলা ছোট ছোট পিক্সেল এর ভাগ করে ফেলে। আর ফ্রেম বাই ফ্রেম সেই পিক্সেল গুলো চেক করে যে পরের ফ্রেমে কোন পিক্সেল টা পরিবর্তন হয়েছে। যে পিক্সেল টা পরিবর্তন হয় সেটা পরের ফ্রেমে গিয়ে চেন্জ করে দেয়। কিন্তু যেই পিক্সেল টা পরের ফ্রেমে চেন্জ হয়না সেইটা ঐরকম ই রাখে। একটা উদাহরণ দিয়ে বুঝায়। আমি যে ভিডিও টা করছি এইটা আপনাদের বোঝানো জন্য একটা ঘড়ির দিকে ক্যামেরা স্টিল রেখে রেকর্ড করছি।

তো পুরো ভিডিও এর মধ্যে মুভিং অবজেক্ট শুধুমাত্র ঘড়ির কাঁটা, ফ্রেমের মধ্যে আর কোনো কিছুই কিন্তু চেন্জ হচ্ছে না। সব একই আছে। তো হান্ডব্রেক দিয়ে কনভার্ট করার পর যেটা হয়েছে, সেটা হচ্ছে এই ঘড়ির কাটা টাই ফ্রেম বাই ফ্রেম চেন্জ হচ্ছে। আর বাদবাকি যা আছে সব গুলা মিলে একটা স্ট্যাটিক পিকচার হয়েছে। যেটার আদৌ কোনো পরিবর্তন হচ্ছে না। অর্থাৎ আমরা যেমন jpg ইমেজ তুলি ক্যামেরা তে, ঘড়ির কাঁটা টা বাদে বাকি ছবি টুকু বলতে পারেন একটা jpg ইমেজের মতো স্ট্যাটিক ছবি। আর হান্ডব্রেক ঠিক সেটাই করে। অর্থাৎ ঘড়ির কাঁটা টাকে মুভিং রেখে বাকি পুরোটুকু স্ট্যাটিক ইমেজ বানিয়ে দিছে, আর স্ট্যাটিক ইমেজ এর সাইজ স্বাভাবিক ভাবেই খুবই কম হবে। আর এই জন্য আমার রেকর্ড করা ভিডিও এর সাইজ এত কমে গেছে।
কিন্তু নরমালি আমরা যেসব ভিডিও করি সেগুলোতে প্রায় সম্পূর্ন ফ্রেম টাই চেন্জ হয়ে যায় ১-২ সেকেন্ড পর পর, তাই সেসব ভিডিও তে এরকম স্ট্যাটিক ইমেজ বানানোও সম্ভব হয়না। তাই ঐগুলার সাইজও তুলনামূলক কম কম্প্রেস হয়। তাই সাইজ কতটুকু কমবে সেটা নির্ভর করে আপনার ভিডিও কেমন সেইটার উপর।

? Handbrake install এর সময়ই নিউ ভার্সন এ প্রবলেম ফেস করলে ওল্ড ভার্সন(0.9.x.x) ইউজ করতে পারেন।

? ভালো জিনিস সবার মাঝে ছড়িয়ে দেয়া অবশ্যই ভালো একটা কাজ। তবে সেটা কপি-পেস্ট করে না। কপি-পেস্ট হচ্ছে চুরির পর্যায়ে পরে, এবং জঘন্য একটা কাজ, অপরাধও বটে। তাই অরিজিনাল লেখক/অথরের প্রতি সম্মান দেখিয়ে শেয়ার করেন। নিতান্তই কপি করলে ক্রেডিট দেন। শুধু “copied” লেখা যথেষ্ঠ না।

ধন্যবাদ সবাইকে এতক্ষন কষ্ট করে টিউটোরিয়াল টা পড়ার জন্য। ✌

17 thoughts on "Quality একটুও না কমিয়ে 200mb এর ভিডিও 20mb বানিয়ে ফেলুন Handbrake দিয়ে"

  1. Labib Author says:
    app ta na dorkar holeo, aponar bujiye lekha ta valo legeche.
    1. Nayeem Author Post Creator says:
      পিসি ব্যাবহার করলে সফটওয়ার টা ইউজ করতে পারেন। কারণ মোবাইলের ক্যামেরা দিয়ে বা টিউটোরিয়াল বানানোর স্ক্রিন রেকর্ড করা ভিডিও গুলোর সাইজ কমানোর জন্য এই সফটওয়ার টা একেবারে পারফেক্ট।
    2. Labib Author says:
      Thanks for say. I will be try.
    3. Md.Abid Perves Author says:
      সহমত।
    4. Labib Author says:
      thanks
  2. Trickbd Support Moderator says:
    Simple.
    But Useful…
  3. Sahariaj Author says:
    ভালো লাগলো
    1. Nayeem Author Post Creator says:
      32 bit এর সাপোর্ট অফ করে দিছে, তাই লেটেস্ট ভার্শন টা 32 bit এর নাই। আপনি এই লিংক থেকে ওল্ড ভার্শন ডাউনলোড করতে পারবেন 32 বিট এর জন্য, যেটা পারফেক্টলি কাজ করে।
      Link: https://handbrake.fr/old.php
  4. Sk Hadi Contributor says:
    mobil ar jonna amone kisu asa ki..??
    1. Nayeem Author Post Creator says:
      আমার জানামতে নাই। প্লে স্টোর এ এই রিলেটেড অনেক এপপ্স পাবেন। কিন্তু কোনোটাই হান্ডব্রেক এর মতো এতটা কার্যকরী না।
  5. SIFAT420 Contributor says:
    সুন্দর পোস্ট ! ভালো লাগলো !
  6. Opodartho Contributor says:
    এন্ড্রয়েড এর হলে ভালো হয়তো। লিখার ধরন ভালো
  7. SIFAT420 Contributor says:
    এন্ড্রয়েডের জন্য এমন সফটওয়্যার আছে কি ?
  8. রিয়াদ Author says:
    for mobile vidcompact is best

Leave a Reply