কিভাবে কম্পিউটারে সফটওয়্যার ছাড়াই ফাইল ও ফোল্ডার হাইড করবেন

আমরা প্রাইভেসির জন্য কত কিছুই না করি। আমাদের মোবাইল, কম্পিউটার বা ল্যাপটপে আমাদের প্রয়োজনীয় গোপন জিনিস থাকতেই পারে। এটা হতে পারে, কোনো টেক্সট,  অডিও, ভিডিও বা অন্য কিছু। চাইনা কেউ দেখে ফেলুক এতে আমার সর্বনাশও হতে পারে। এজন্য আমরা যা করি বিশেষ করে মোবাইলের মেমোরি কার্ডে থাকা ফাইল , ফোল্ডার , অডিও ও ভিডিও ফাইল হাইড করার জন্য বিভিন্ন ধরনের অ্যাপ্স লকার ব্যবহার করে থাকি। আপনি বিশ্বাস করেন আর নাই করেন প্রায় ৭০%  অ্যাপ্স লকার কোনো পাসওয়ার্ড ছাড়াই খোলা সম্ভব। এতে কি হবে? আপনার গোপনীয় জিনিস সহজেই দেখা যাবে।

কম্পিউটারে ও ল্যাপটপে কি ফাইল ও ফোল্ডার হাইড করা যায়?

কেনো নয়, অবশ্যই করা যাবে। আমার যাবতীয় গুরুত্বপূর্ণ তথ্য আমি আমার নিজের কম্পিউটারে রেখে দিয়েছি। কেউ ধারণাও করতে পারে না কোথায় কি আছে। এটাই আমার জন্য ভালো কারণ যদি পিসিতে কোনো লকার সফটওয়্যার ব্যবহার করি এবং এতে যদি কোনো কিছু নাও হাইড করি তবুও সবার মনে প্রশ্নবৃদ্ধ হব কেনো লকার ব্যবহার করি। কিন্তু এতে কোনো ধারণারও সুযোগ নেই।

ফাইল ও ফোল্ডার হাইড করার জন্য কি কোনো সফটওয়্যার লাগবে?

এক কথায় না।  আজকে আমি যেই ট্রিকসটি দেখাব তা কোনো সফটওয়্যার ব্যবহার ছাড়াই। তো এর জন্য আপনার পিসি অথবা ল্যাপটপের প্রয়োজন হবে।

কিভাবে কম্পিউটারে সফটওয়্যার ছাড়াই ফাইল ও ফোল্ডার হাইড করবেন

 

১। আপনি যেই ফাইল গুলো বা ফোল্ডার হাইড করতে চান সেটি সিলেক্ট করুন।

এখানে আমি কয়েকটি ফোল্ডার সিলেক্ট করেছি আর এই ফোল্ডার এর মধ্যে রয়েছে কিছু ভিডিও।

২। উপরের রিবন বার থেকে View এ ক্লিক করলে ডানপাশ থেকে “Hide Selected Items” এ ক্লিক করুন।

কিভাবে কম্পিউটারে সফটওয়্যার ছাড়াই ফাইল ও ফোল্ডার হাইড করবেন

 

 

৩। নতুন ডাইলগ বক্স ওপেন হবে। এখানে “ Apply changes to the selected items, subfolders or files” সিলেক্ট করে Ok প্রেস করুন

কিভাবে কম্পিউটারে সফটওয়্যার ছাড়াই ফাইল ও ফোল্ডার হাইড করবেন

৪। লক্ষ করুন ফোল্ডারের আইকন এবং এর ভিতরে থাকা সব ফাইলগুলো ঝাপসা হয়ে গেছে। এখন আবার View তে ক্লিক করে “Hidden Items” ঠিক মার্ক দেওয়া থাকলে তুলে দেন। দেখেন সব ফাইল ও ফোল্ডার হাইড হয়ে গেছে।

কিভাবে কম্পিউটারে সফটওয়্যার ছাড়াই ফাইল ও ফোল্ডার হাইড করবেন

হাইড তো করলাম ভালো কথা কিন্তু শো করাব কিভাবে?

সহজ ! একদম সহজ। ফাইল বা ফোল্ডার শো করানোর জন্য “View” তে ক্লিক করে “Hidden Items” এ ঠিক মার্ক উঠিয়ে দেন। আর ঝাপসা ছাড়ানোর জন্য ফোল্ডার সিলেক্ট করে “Hide Selected Items” এ ক্লিক করুন।

ব্যাস শিখে গেলেন কিভাবে হাইড করতে হয় কম্পিউটারে যেকোনো ধরনের ফাইল বা ফোল্ডার । সেইম প্রসেসে আপনি যেকোনো কিছু হাইড করতে পারবেন।

 

3 thoughts on "কিভাবে কম্পিউটারে সফটওয়্যার ছাড়াই ফাইল ও ফোল্ডার হাইড করবেন"

  1. MD Shakib Hasan MD Shakib Hasan Author says:
    👍


  2. MominAli MominAli Contributor says:
    ভাই windows 7 এ কি এই সিস্টেম আছে

Leave a Reply