আপনি কি দিনের অনেক বড় একটি সময় আপনার কম্পিউটার নিয়ে কাটান? আপনি যদি আপনার কম্পিউটার নিয়েই আপনার ক্যারিয়ার গড়েন তাহলে আপনার উত্তর অবশ্যই হ্যাঁ। আর যদি এরকমটাই হয় তাহলে আপনি নিশ্চয় চোখ থেকে পানি বের হওয়া অথবা মাথা ব্যাথা করা এরকম প্রব্লেম মাঝে মাঝেই ফিল করে থাকেন। এর পেছনে অনেক বড় একটা কারণ হলো আপনার কম্পিউটারের স্কিন থেকে আসা নীল আলো। সকল ইলেকট্রিক ডিভাইজ যেমন ধরুন আপনার মোবাইল কম্পিউটার ইত্যাদির স্কিন থেকে যে নীল আলো বের হয় সেটা আমাদের সাস্থের অনেক ক্ষতিকর। তো আপনি যদি আপনার কম্পিউটারে নীল আলোর ফিল্টার ইউজ করেন তাহলে আপনার কম্পিউটার এই নীল আলো উৎপন্ন করা অনেক অংশে কমিয়ে দেবে। ফলে আপনার সাস্থ ঝুঁকিও অনেক কমে যাবে তাই না!। তো বন্ধুরা এই আর্টিকেলে আমি আপনাদের দেখাব কিভাবে আপনার উইন্ডোজ কম্পিউটারে নীল আলোর ফিল্টার এনাবল করতে হয়।

কিভাবে নীল আলোর ফিল্টার এনাবল করবেন:

এখন তো উইন্ডোজ 7 ডেড হয়ে গেছে তাই বেশির ভাগই উইন্ডোজ 10 ইউজ করেন তাই উইন্ডোজ 10 এ কিভাবে এনাবল করবেন সেটাই দেখাবো। উইন্ডোজ 10 ডিফল্ড ভাবেই এই ফিচার পেয়েছে যেটা উল্লেখযোগ্য ভাবে নীল আলো প্রতিরোধ করতে পারে। ফলে আপনার থার্ড পার্টি কোনো সফটওয়্যার ইউজ করা লাগবে না। তবে আপনি যদি উইন্ডোজের পুরাতন কোনো ভার্সন ইউজ করেন তাহলে ‘Blue Light Protector’ নামক সফটওয়্যার ইউজ করতে পারেন।

  • প্রথমে উইন্ডোজ মেনুতে ক্লিক করে সেটিংস সিলেক্ট করুণ।
  • সেটিংস হোম পেজ থেকে সিস্টেম সিলেক্ট করুণ।
  • সিস্টেম সেটিংস থেকে ডিসপ্লে সিলেক্ট করুণ।
  • ডিসপ্লে সেটিংস এর মধ্যে ‘Night Light’ নামে একটি অপশন পাবেন এটা অন করে দিন।
  • তাছাড়া আপনি ‘Night Light’ সেটিংস থেকে নীল আলোর লেভেল কন্ট্রোল করতে পারেন।

নীল আলো ফিল্টারের জন্য কয়েকটি থার্ড পার্টি সফটওয়্যার:

নীল আলোর ফিল্টার ইউজ করলে নীল বাদেও অন্য সব কালার পরিবর্তন হয় কেন?

ওয়েল, যাদের কালার সম্পর্কে ভালো ধারনা আছে তারা নিশ্চয় জানেন সব কালার লাল, নীল এবং সবুজ এই তিনটি মৌলিক কালারের মিশ্রণের ম্যাধ্যমে তৈরী হয়। এই তিনটি কালারের সম্পূর্ণ রুপে মিশ্রণের মাধ্যমেই সাদা কালার তৈরী হয়। আর আপনি যদি সাদা কালার থেকে নীল কালার সম্পূর্ণ রুপে সরিয়ে নেন তাহলে এটা হলুদ বর্ণ ধারণ করে। অনুরুপ ভাবে নীল কালার সরিয়ে নিলে সব কালারই পরিবর্তন হয়। তাই স্বাভাবিক ভাবেই নীল আলোর ফিল্টার ইউজ করলে অর্থাৎ নীল আলো কমিয়ে দিলে সব কালার পরিবর্তন হয়। সো, আপনার কম্পিউটারের স্কিনে নীল আলো দেখা যায় না মানে স্কিনে নীল আলো নেই সেটা কিন্তু মোটেও নয়। আশা করি বুঝে গেছেন।

আজকের মতো এই পর্যন্তই। আগামীতে দেখা হবে অন্য কোনো আর্টিকেলে। এই পোস্ট যদি আপনার ভালো লাগে তাহলে আমার ব্লগ সাইট ভিজিট করার অনুরোধ রইলো, ধন্যবাদ

 

5 thoughts on "উইন্ডোজে নীল আলোর ফিল্টার কিভাবে চালু করতে হয়?"

    1. Sakhawat Author Post Creator says:
      Thanks Bro….
    1. Sakhawat Author Post Creator says:
      thanks for your comment.
  1. SR Shoruv Author says:
    jooooooooooooossssssssssssssss

Leave a Reply