বর্তমান বিশ্বের প্রায় সবকিছুই নিয়ন্ত্রণ হয় মূলত কম্পিউটার দিয়ে। কম্পিউটারের সাহায্যে আমরা আমাদের দৈনন্দিন জীবনের অনেক কাজ করি। এছাড়া বর্তমানে অফিস-আদালত ব্যবসা প্রতিষ্ঠান শিক্ষা প্রতিষ্ঠান ইত্যাদি কম্পিউটার ছাড়া প্রায় অচল।

কারণ বর্তমানে সকল প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ ডাটা কম্পিউটারের হার্ডডিক্স সেইভ থাকে। আজকের পোস্টের মাধ্যমে আপনারা মেইনফ্রেম কম্পিউটার এবং কম্পিউটার সম্পর্কে জানতে পারবেন। চলুন শুরু করি…

• মেইনফ্রেম কম্পিউটার (Mainframe Computer) কি?
সুপার কম্পিউটার থেকে ছোট কিন্তু সাধারণ কম্পিউটার থেকে বড় কম্পিউটারগুলোকে মেইনফ্রেম কম্পিউটার বলে। এই কম্পিউটারটি একসাথে সাধারণ কম্পিউটার এর তুলনায় অনেক বেশি ডাটা আদান-প্রদান করতে পারে। এছাড়া এ কম্পিউটারের সার্ভার এর মধ্যে যেসব ডাটা সেইভ থাকবে, কম্পিউটার সেই ডাটাগুলোকে তার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর মাধ্যমে মনে রাখতে পারবে।

এতে করে আপনি যখন পরবর্তীতে কোন একটি ডাটার জন্য কমান্ড দিতেন তখন সাথে সাথেই কম্পিউটারটি আপনার সামনে ওই ডাটাটি প্রদর্শন করবে। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ব্যবসা প্রতিষ্ঠান এবং অফিস-আদালতে এই ধরনের কম্পিউটার ব্যবহৃত হয়। উদাহরণ: IBM 6120, UNIVAC 1000/01, IBM 4341 ইত্যাদি।

• কম্পিউটিং বলতে কী বোঝায়:
কম্পিউটিং বলতে মূলত কম্পিউটার ব্যবহারের বিভিন্ন প্রযুক্তিকে বোঝানো হয়। কম্পিউটিং এ কম্পিউটারের হার্ডওয়্যার এবং সফটওয়্যার দুটি বিষয়েই আলোচনা করা হয়। এছাড়া যেখানে কম্পিউটিং এর তাত্ত্বিক ভিত্তি আলোচনা করা হয় তাকে কম্পিউটার বিজ্ঞান বলে। এই তথ্যের মাধ্যমে ব্যবহারিক প্রয়োগ গড়ে তোলা হয়।

• কম্পিউটিং এর প্রয়োজনীয়তা:
কম্পিউটার প্রযুক্তি ছাড়া বর্তমানে প্রতিটি অফিস-আদালত, শিক্ষাপ্রতিষ্ঠান, ব্যবসাপ্রতিষ্ঠান ইত্যাদি প্রায় অচল হয়ে যাবে। এছাড়া বর্তমানে আমরা যে ইন্টারনেট চালাই সেই ইন্টারনেট অচল হয়ে যাবে।

কম্পিউটিং প্রযুক্তি ছাড়া আমরা আবার সেই আদিম যুগে ফিরে যেতে হবে। বর্তমানে আমরা কম্পিউটার প্রযুক্তি ধারা অনেক দীর্ঘ কাজকে অনেক তাড়াতাড়ি এবং সহজেই করে ফেলতে পারছি। কিন্তু যদি কম্পিউটার না থাকে সেক্ষেত্রে আমরা ওই কাজগুলো করতে প্রচুর সময় লেগে যাবে। তাই বলা যায় কমপিউটিংয়ের গুরুত্ব অপরিসীম।

আশা করি আজকের পোস্ট এর মাধ্যমে আপনারা কিছু শিখতে পেরেছেন।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

 

ওয়েব হোস্টিং (Web Hosting) কি? ওয়েব হোস্টিং কিভাবে কাজ করে What is web hosting in Bangla

ভার্চুয়াল Ram (Virtual Ram) কি? ভার্চুয়াল Ram এর সুবিধা এবং অসুবিধা What is virtual Ram in Bangla

Leave a Reply