প্রতিটি কম্পিউটারের আলাদা আলাদা মাদারবোর্ড আছে। এই মাদারবোর্ড কোন কম্পিউটারের গুরুত্বপূর্ণ সব কাজ গুলো করে। আজকের পোস্ট এর মাধ্যমে আমরা মাদারবোর্ড সম্পর্কে জানব।

• মাদারবোর্ড কি?
মাদারবোর্ড হল কম্পিউটারের সিপিইউ এর মধ্যে থাকা শুরু ও চ্যাপ্টা বোর্ড এর মত একটি অংশ। মাদারবোর্ড বৈদ্যুতিক শক্তিকে গ্রহণ করে কম্পিউটারের বিভিন্ন অংশকে যুক্ত করে, একটি প্লাটফ্রম তৈরি করে।

একটি মাদারবোর্ড এর মধ্যে বিভিন্ন ধরনের প্রযুক্তি থাকে। যেমন: সিপিইউ, হার্ড ড্রাইভ, মেমোরি, ভিডিও কার্ড ইত্যাদি।

• মাদারবোর্ড এ কি কি থাকে?
একটি মাদারবোর্ডে অনেক ধরনের প্রযুক্তি থাকে, এর মধ্যে কিছু প্রযুক্তির বর্ণনা নিচে তুলে ধরা হলো:

১. Ram: একটি মাদারবোর্ড এর মধ্যে Ram খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কম্পিউটারের বিভিন্ন সফটওয়্যারগুলোকে ওপেন করতে Ram এর প্রয়োজন হয়।

২. সিপিইউ ফ্যান: সিপিইউর মধ্যে অনেক ধরনের টেকনোলজি থাকে, যেগুলোর মধ্যে বিদ্যুৎ প্রবাহিত হয়। বিদ্যুতের প্রবাহের কারণে ঐসব প্রযুক্তিগুলো গরম হতে থাকে। আর এই তাপ কমিয়ে সিপিইউকে সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সিপিইউ ফ্যান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৩. নর্থ-ব্রিজ: নর্থ-ব্রিজ মূলত এক ধরনের কন্ট্রোলার, যেটি সিপিইউ কে বিভিন্ন কেবল বা ফ্রন্ট-সাইড বাসের মাধ্যমে মেমোরি সাথে কম্পিউটারকে যুক্ত করে।

৪. সাউথ ব্রিজ: সাউথ ব্রিজ ও নর্থ ব্রিজ এর মত একটি কন্ট্রোলার। তবে এটি কম্পিউটারের ইনপুট এবং আউটপুট ডিভাইসগুলোকে নিয়ন্ত্রণ করে।

৫. প্রসেসর: একটি মাদারবোর্ড এর জন্য প্রসেসর অনেক গুরুত্বপূর্ণ। কম্পিউটারে যখন কোন ধরনের কমান্ড দেওয়া হয়, তখন সে কমান্ড অনুযায়ী প্রসেসর মাদারবোর্ড এর বিভিন্ন অংশকে পরিচালনা করে, এবং তথ্য আদান-প্রদান করে।

• মাদারবোর্ড এর প্রয়োজনীয়তা:
একটি কম্পিউটার সম্পূর্ণভাবে পরিচালনার জন্য একটি মাদার্বোর্ড অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মাদারবোর্ড ছাড়া একটি কম্পিউটার প্রায় বা সম্পূর্ণ অচল। মাদারবোর্ড ছাড়া আপনি একটি কম্পিউটারকে কোন কমান্ড দিলে সে কম্পিউটার রেসপন্স করবে না। কারণ মাদারবোর্ড এর মধ্যে একটি কম্পিউটারের প্রয়োজনীয় যন্ত্রাংশগুলো সেট করা থাকে। আর সেগুলো যদি না থাকে সেক্ষেত্রে কম্পিউটার কাজ না করাই স্বাভাবিক।

আশা করি আজকের পোষ্ট আপনাদের ভালো লেগেছে।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

আমার ফেসবুক প্রোফাইল

Leave a Reply