Be a Trainer! Share your knowledge.
Home » Blogger » অফ পেজ এসইও (off page SEO) কি? এবং কিভাবে করবেন জেনে নিন

অফ পেজ এসইও (off page SEO) কি? এবং কিভাবে করবেন জেনে নিন

অনপেজ এসইও (on page SEO) এর মত অফ পেজ এসইও (off page SEO) ও অনেক গুরুত্বপূর্ণ একটি ওয়েবসাইটকে রেংকিং করার জন্য। আপনি যদি আপনার আর্টিকেলকে তাড়াতাড়ি রেংক করাতে চান, সেক্ষেত্রে অফ পেজ এসইও খুবই গুরুত্বপূর্ণ। আমরা আগের পোষ্টে জেনেছি কিভাবে অন পেজ এসইও করা যায়। যারা আগের পোস্টটি দেখেননি, দেখে আসতে পারেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক…

• অফ পেজ এসইও (off page SEO) কি?
অফ পেজ এসইও এর নির্দিষ্ট কোন সংজ্ঞা নেই। তবে এতটুকু জানুন, আপনি আপনার ওয়েবসাইটকে রেংকিং এ আনার জন্য আপনার ওয়েবসাইটের বাইরে যেসব কাজগুলো করবেন (যেমন: লিংক বিল্ডিং ইত্যাদি) সেগুলো অফ পেজ এসইও এর মধ্যে পড়বে। অফ পেজ এসইও এর কিছু উপায় রয়েছে, যেগুলো সম্পর্কে জানলে আপনারা অফ পেজ এসইও সম্পর্কে ভালোভাবে ধারণা পাবেন।

তাহলে চলুন আমরা সেগুলো সম্পর্কে জেনে নেই…

• ব্লগ কমেন্টিং:
অনলাইনে কিছু প্রশ্ন এবং উত্তর বিষয়ক ওয়েবসাইট রয়েছে। সেখানে আপনি প্রশ্ন-উত্তরের মধ্যে আপনার ওয়েবসাইটের লিংক দিতে পারবেন। এটাও কিন্তু অফ পেজ এসইও।

• ফোরাম পোস্টিং:
কিছু কিছু ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া মাধ্যমে আছে, যেগুলোতে বিভিন্ন লেখালেখি করা যায়। সে লেখালেখির মধ্যে আপনি আপনার ওয়েবসাইটের লিংক দিতে পারেন, যেটা অফ পেজ এসইও হিসেবে বিবেচিত হবে।

• ডকুমেন্ট সাবমিশন

এমন অনেক ওয়েবসাইট রয়েছে যেগুলোতে ডকুমেন্ট আপলোড করা হয়। অথবা কোন ইউটিউব চ্যানেল বা ওয়েবসাইটকে ডকুমেন্টস আপলোড করে, সেই ডকুমেন্টের মধ্যে আপনার ওয়েবসাইটের লিংক দিয়েও আপনি এসইও করতে পারেন।

• গেস্ট পোস্টিং:
জনপ্রিয় ওয়েব সাইটগুলোতে আপনি গেস্ট পোস্টিং, একটি অথবা একাধিক আর্টিকেল লিখে সেখানে আপনার ওয়েবসাইটের লিংক দিয়ে এসইও করতে পারেন।

• ভিডিও সাবমিশন:
আপনি ইউটিউব বা অন্যান্য যেসব ভিডিও সেন্ড প্ল্যাটফর্ম রয়েছে, সেখানকার জনপ্রিয় চ্যানেলগুলোর ভিডিওতে আপনার নিজের ওয়েবসাইট এর লিঙ্ক প্রদর্শন করে এসইও করতে পারেন।

• সোশ্যাল শেয়ারিং:
বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে (যেমন: ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার ইত্যাদি) আপনার ওয়েবসাইটের লিংক পোস্ট করে এসইও করতে পারেন।

• ব্যাকলিংক:
জনপ্রিয় ওয়েব সাইটগুলোতে আপনি আপনার ওয়েবসাইটের লিংক দিয়ে অফ পেজ এসইও করতে পারেন। অথবা কোন ব্যক্তির মাধ্যমে ব্যাকলিংক তৈরী করে এসইও করতে পারেন।

এ ছাড়া আরো অনেক ভাবে অফ পেজ এসইও করা যায়। আমি শুধুমাত্র আপনাদের জন্য সহজ হবে এমন টেকনিকগুলো শেয়ার করলাম।

এক কথায় বলতে গেলে, আপনার ওয়েবসাইটকে ব্যাংকিং করানোর জন্য আপনি আপনার ওয়েবসাইটের বাইরে যেসব কাজগুলো করবেন সেগুলোই অফ পেজ এসইও এর অন্তর্ভুক্ত হবে।

মনে রাখবেন, অন্য ওয়েবসাইটে আপনার ওয়েবসাইটের লিংক দেওয়ার আগে, সেই ওয়েবসাইটের নিয়ম-কানুন গুলো পড়ে নিবেন।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

ভার্চুয়াল Ram (Virtual Ram) কি? ভার্চুয়াল Ram এর সুবিধা এবং অসুবিধা What is virtual Ram in Bangla

ই-সিম (Embedded Sim) কি? ই-সিম এর সুবিধা এবং অসুবিধা What is esim in Bengla

2 years ago (Mar 11, 2022)

About Author (120)

Nuhu Topoder
author

আমার ফেসবুক প্রোফাইল: https://facebook.com/mdnuhutopoder আমার ফেসবুক পেইজ: https://facebook.com/ntstrend/

Trickbd Official Telegram

4 responses to “অফ পেজ এসইও (off page SEO) কি? এবং কিভাবে করবেন জেনে নিন”

  1. ???? ✅ Contributor says:

    On-point info, loved it.

Leave a Reply

Switch To Desktop Version