হ্যালো বন্ধুরা
সবাই কেমন আছেন
আশা রাখছি সবাই ভালো আছেন।

বন্ধুরা আমরা সকলে কম বেশি অ্যাডসেন্সের সাথে পরিচিত, যেমন:YouTube,Website and Admob Apps এর সাথে কাজ করতে হলে অবশ্যই আমাদের adsence প্রয়োজন হয় আর এ মাধ্যমে কিন্তু আমাদের টাকা টা ইনকাম হয়। কিন্তু বন্ধুরা এই অ্যাডসেন্সর কিছু নিয়ম কানুন আছে যে গুলো আপনাকে মেনে চলতে হবে।

আজকের এই পোষ্টে আমি এ বিষয়ে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করবো আশা করছি এই পোষ্টা পড়ে আপনারা একটা ভিন্ন রকম অভিজ্ঞাতা অর্জন করতে পারবেন।

চলুন শুরু করা যাক___

বন্ধুরা প্রথম কথা হচ্ছে আপনার YouTube,Website and Admob Apps যা হোক না কেনো আপনাকে প্রথম ফোকাস করতে হবে Adsence CTR এই CTR রেট বেড়ে গেলে YouTube,Website and Admob Apps যা ই হোক সেটা মনিটাইজেশন বন্ধ হয়ে যাবে।এ ছাড়া
আপনার YouTube,Website and Admob Apps যা হোক না কেনো invalid activity এর জন্য আপনার মনিটাইজেশন বন্ধ হয়ে যেতে পারে।
আপনি একটা জিনিস মনে রাখবেন যদি আপনার মনিটাইজেশন বন্ধ হয়ে যায় তাহলে আর কখনো মনিটাইজেশন ফিরে পাবেন না।টোটালি আপনার
YouTube,Website and Admob Apps যা হোক সেটা বাদ দিতে হবে তো অবশ্যই এ বিষয়ে খেয়াল রাখতে হবে।

যারা তাদের নতুন করে YouTube,Website and Admob Apps মনিটাইজেশন পেতে যাচ্ছেন তাদের জন্য এই পোষ্টা খুবই গুরুপ্ত পূর্ণ বলে আমি মনে করি।

যদি একটা YouTube চ্যানেলের ৪ হাজার ঘন্টা ও ১হাজার subscribe এর পর মনিটাইজেশন চালুন হয় এবং ছোট্ট একটা ভুলের কারণে মনিটাইজেশন বন্ধ হয়ে যায় তাহলে যে কষ্টা সেটা আর বলে বোঝানো যাবে না,একমাত্র সেই জানে যার এমন ক্ষতি হয়।এজন্য এই পোষ্টা গুরুপ্ত সহকারে দেখুন।

প্রথম মতো একটা বলে যে CTR রেটটা কত থাকা ভালো?
প্রশ্নঃতো আমি YouTuber কাছে Live chat একথা জিজ্ঞস করি যে একটা চ্যানেলের জন্য কত CTR রেট থাকা ভালো এবং কত হলে চ্যানেলের জন্য ঝুঁকিপূর্ণ হয়, এবং কত CTR রেট থাকলে চ্যানেল টা সেভ থাকবে?

উত্তরঃYouTube Team আমাকে বললো যে CTR এর কোন আদর্শ মান নাই,অর্থাৎ নিদিষ্ট কোন মান বা % নাই যে টা অতিক্রম করলে আপনার চ্যানেলের মনিটাইজেশন বন্ধ হয়ে যাবে।YouTube আরো বলেছে যে আপনার যদি imparesson এবং ক্লিক সঠিক ভাবে আসে তাহলে আপনার CTR রেট যত হোন না কেনো আপনার চ্যানেলের কোন মনিটাইজেশন সমস্যা হবে না।
কিন্তু যদি আপনার imparesson এবং click যদি invalid activity এর কারনে আপনার মনিটাইজেশন বন্ধ হয়ে যাবে।

তাহলে আমরা কি ভাবে বুঝবো যে আমাদের imparesson বা click সঠিক ভাবে আসছে কি না বা invalid click হচ্ছে।

তো আপনারা বুঝতে পারছেন যে আমাদের কাছে কোন উপায় নাই যে এটা বুঝতে পারবো বা ইউটিউবের কোন ওয়ে নাই যে এটা আমদের invalid click আসছে বা invalid imparesson আসছে, যার জন্য অধিকাংশ ইউটিউবার বলে থাকে যে ১০% এর মধ্যে আপনার CTR রেট থাকলে কোন সমস্যা হবে না।কিন্তু যখন আপনার ১০% উপরে যাবে তখন এটা invalid click হতে পারে এটা অনেকে মনে করে,তাই আমি ও বলছি ১০% থাকাই ভালো কিন্তু যখন আপনার CTR রেট ১০% উপরে চলে যায় তখন কি ভাবে এটা কমিয়ে নিয়ে আসবেন।

সাধারনত CTR হাই দুটি কারনে।
১.আপনার যখন ভিডিও অ্যাড প্লে হয় তখন যারা অবৈধ ক্লিক করে মানে একের অধিক না বুঝে।
২.আপনার imparesson থেকে click এর সংখ্যা বেশি ঠিক তখন CTR রেট হাই হয়ে যায়।

মানে আপনার ভিডিও তে ১০ অ্যাড শো করছে কিন্তু ৭ বা ৮ ক্লিক পরছে তাহলে আপনার CTR রেট হাই হয়ে গেলো।

যখন আপনার ভিডিও তে ১০ অ্যাডস শো করবে কিন্তু ক্লিক হবে ১ টা তখন আপনার CTR রেট থাকবে নরমাল।

এখন আপনাদের কিছু টিপস দেই যদি কখনো আপনার YouTube,Website and Admob Apps CTR রেট হাই হয়ে যায় তাহলে আপনার যে Intersial ads আছে এগুলো বন্ধ করে দিন তাহলে ক্লিক কম পরবে আর ব্যানার অ্যাডস গুলো চালু রাখবেন কারণ CTR রেট টা কমাতে এরা সাহায্য করবে কারণ এগুলো তেমন ক্লিক পরে না কিন্তু Imparesson হয় যা আপনার CTR রেট কে কমাতে খুবই হেল্পফুল হবে।

একটা কথা অনেক ইউটিউবারর বলে CTR রেট বেরে গেলে Ads বন্ধ করলে CTR রেট কমে যায় এটা একটা ভুল ধারণা কারণ Ads যদি বন্ধ থাকে তাহলে imparesson হবে না আর imparesson না হলে CTR রেট ও কমবে না।

তাহলে বুঝতেই পারছেন আপনাকে কোন দিক খেয়াল রাখতে হবে,আশা করি আমি আপনাদের বোঝাতে পেরেছি যদি বুঝতে পারেন তাহলে আমার কষ্টের লেখা সার্থক হবে আর না বুঝলে তাহলে আমি মনে করবো আপনাদের কোন উপকার হয়নি।

এরপর ও যদি কারো কোন সমস্যা হয় তাহলে সুন্দর ভাষায় কমেন্ট করুন আমি বোঝাতে চেষ্টা করবো।
১.৩০ ঘন্টা পোষ্ট লিখতে কোন দিধাবোদ করি নাই সো কমেন্টের উত্তর দিতে ও কোন সমস্যা হবে না।

12 thoughts on "Adsence CTR রেট কি? কি ভাবে কাজ করে কত CTR বেড়ে গেলে চ্যানেলের মনিটাইজেশন বন্ধ হবে আরো বিস্তারিত দেখুন"

  1. ayanbd24 Subscriber says:
    valo likh sen vie..
  2. FAIHAD Contributor says:
    Good Post
    1. Biswas Author Post Creator says:
      ধন্যবাদ।
  3. Nishan khan Subscriber says:
    ভালো জিনিষ থেংকস।
    1. Biswas Author Post Creator says:
      ধন্যবাদ।
    1. Biswas Author Post Creator says:
      tnx
  4. YASIR-YCS Author says:
    আমি যদি কারো চ্যানেলে বা ওয়েবসাইটে গিয়ে তার Adds এ ক্লিক করতে থাকি তবে কি তার একাউন্ট ব্যান করে দিবে? বা মনিটাইজেশন?
    1. saiful23 Contributor says:
      hmm
  5. saiful23 Contributor says:
    thank for post

    more info

  6. Poll143 Contributor says:
    আশা করি উত্তর দিবেন। আপনি রাত্রি বেলা শুয়ে পড়েছেন সকালে দেখলেন আপনার অ্যাকাউন্ট সাস্পেন্ড হয়েছে। তার আপিল করারো কোনো অপশন নেই। আপনি কী করে জানবেন আপনার CTR উপরে চলে গেছে না নেমে গেছে। এর থেকে কী করে বুঝবেন কার ভুল আপনার না গুগলে। তাই বড়ো কোম্পানিতে লাভের হার যেমন বেশি তেমনি ভিখারি হতেও এক মিলিসেকেন্ড যথেস্ট।

Leave a Reply