আমরা বেশিভাগ মানুষ  ক্রোম ব্রাউজার ব্যাবহার করে থাকি | ক্রোম ব্রাউজার ব্যাবহারের অন্নতম একটি কারন হল ক্রোম এক্সটেনশন | ক্রোম ব্রাউজারের এক্সটেনশনগুলো আমাদের কাজের গতি বৃদ্ধি, নিরাপত্তা নিশ্চিতকরণ এবং অনেক  সুবিধা প্রদান করে থাকে। প্রতিদিনের অনলাইন কাজকে সহজ করতে অনেক ক্রোম এক্সটেনশন পাওয়া যায়। আমি আজকে এখানে সেরা ৫টি ক্রোম এক্সটেনশন নিয়ে আলোচনা করব, জেগুলা আমি সবসময় ব্যাবহার করি | যা আপনার অনলাইনে কাজ করাকে আরও সুরক্ষিত ও কার্যকর করবে।

১. Fake Filler

Fake Filler এক্সটেনশনটি ডেভেলপার এবং টেস্টারদের জন্য বিশেষভাবে কার্যকর। যখন আমরা কোন ওয়েবসাইটে ঢুকি বেসিভাগ ওয়েবসাইটে লগিন অথবা কোনো ফর্ম পূরণের প্রয়োজন পড়ে, অনেক সময় আমরা আমাদের আসল ইমেইল ব্যাবহার করতে চাইনা। আবার অনেক ওয়েবসাইট ইমেইল দিয়ে লগিন করলে হ্যাক হয়ে যাওয়ার ভয় থাকে। Fake Filler আপনার এই সমস্যা দূর করে দিবে। এক ক্লিকে ফর্মের সমস্ত ফিল্ডে ফেক ডেটা পূরণ করে দিবে, যা আপনার সময় বাঁচাবে এবং আপনার কাজকে আরও দ্রুত করে তুলবে।

এটি ডেভেলপারদের জন্য ওয়েব ফর্মের ইনপুট টেস্ট করতে বিশেষভাবে উপকারী। কোন ফর্মের নিরাপত্তা ব্যবস্থা কতটা সঠিক এবং শক্তিশালী, তা যাচাই করতে Fake Filler দারুণ সহায়ক হতে পারে। এছাড়া এটি ব্যবহার করা খুব সহজ, শুধু এক ক্লিকে ফিল্ডগুলো পূরণ হয়ে যায়।

 

নিচে কিছু ছবি দেওয়া হল:

fake filler

২. SquareX: Be Secure, Anonymous, Private Online

অনলাইন নিরাপত্তা নিশ্চিতকরা একটি বড় চ্যালেঞ্জ। SquareX একটি নিরাপত্তা-ভিত্তিক এক্সটেনশন, যা আপনার অনলাইন অ্যাক্টিভিটিকে সুরক্ষিত, গোপনীয় করে রাখবে। এটি আপনার ব্রাউজারের বিভিন্ন ধরনের সাইবার আক্রমণ থেকে রক্ষা করে।

SquareX আপনাকে বিভিন্ন ওয়েবসাইট ব্রাউজ করার সময় সুরক্ষিত রাখ্বে এবং আপনার ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার ঝুঁকি থেকে রক্ষা করবে। এতে ভিপিএন সেবা অন্তর্ভুক্ত থাকে, যার কারনে আপনার আইপি অ্যাড্রেস লুকিয়ে রেখে গোপন ভাবে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

 

নিচে কিছু ছবি দেওয়া হল:

 

৩. OneTab

অনেক সময় আমরা একসাথে অনেকগুলো ট্যাব খুলে কাজ করি, কিন্তু সব ট্যাব আমাদের দরকার হয়না, অনেকগুলো ট্যাব একসাথে ওপেন রাখার ফলে  আমাদের ব্রাউজার স্লো কাজ করে । OneTab এই সমস্যার সমাধান দেয়। এটি এক ক্লিকে সব ট্যাবকে একত্রিত করে একটি তালিকা আকারে দেখায়, যাতে আপনি ট্যাবগুলো পুনরায় খুলতে পারেন যখন প্রয়োজন হয়।

OneTab আপনার র‍্যাম ব্যবহারের পরিমাণ কমিয়ে ব্রাউজারকে দ্রুত কাজ করতে সাহায্য করে। এটি বিশেষভাবে সহায়ক যদি আপনার পিসি তে রাম কম হয় আর আপনি একসাথে অনেক ট্যাব খুলে কাজ করেন এবং ট্যাবগুলো অল্প সময়ের মধ্যে একত্রিত করে রাখতে চান।

 

নিচে কিছু ছবি দেওয়া হল:

 

৪. Hover Zoom+

Hover Zoom+ হলো এমন একটি এক্সটেনশন যা আপনার ব্রাউজিংয়ের অভিজ্ঞতাকে আরও সহজ ও আকর্ষণীয় করে তোলে। যখন আপনি কোনো ইমেজের উপর মাউস নিয়ে যা্বেন, তখন এটি সেই ইমেজকে বড় করে দেখাবে। এতে করে আপনাকে ইমেজের লিংক ক্লিক করে আলাদা পেজে গিয়ে ইমেজ দেখতে হবে না।

এটি বিশেষভাবে কার্যকর যদি আপনি নিয়মিতভাবে ইমেজ ব্রাউজ করেন এবং বড় ইমেজ দেখতে চান। আমার সবচেয়ে বেশি ব্যাবহার করা এক্সটেনশনের মদ্ধে একটি, কিন্তু কিছু কিছু ওয়েবসাইটের ইমেজ কাজ করেনা

 

নিচে কিছু ছবি দেওয়া হল:

 

৫. Awesome Screen Recorder & Screenshot

অনেক সময় অনলাইনে কাজ করার সময় আমাদের স্ক্রিন রেকর্ডিং বা স্ক্রিনশট নেয়ার প্রয়োজন পড়ে। Awesome Screen Recorder & Screenshot এক্সটেনশনটি আপনাকে সহজেই স্ক্রিনশট নিতে এবং স্ক্রিন রেকর্ডিং করতে সাহায্য করে।

এটির মাধ্যমে আপনি শুধু পুরো স্ক্রিন নয়, নির্দিষ্ট কোনো অংশের স্ক্রিনশটও নিতে পারবেন। স্ক্রিন রেকর্ডিং করার সময় আপনি অডিও এবং ভিডিও সহকারে রেকর্ড করতে পারবেন। এর সহজ এবং দ্রুত ব্যবহারযোগ্য ইন্টারফেসের জন্য এটি অনেক জনপ্রিয়।

 

নিচে কিছু ছবি দেওয়া হল:

 

আজ এ পর্যন্তই কথা হবে নেক্সট কোন পোস্টে, আসসালামু আলাইকুম

4 thoughts on "সেরা ৫টি ক্রোম এক্সটেনশন: অনলাইনে কাজকে আরও সহজ এবং নিরাপদ করুন | Most Useful Chrome Extension"

    1. Jabir7005 Author Post Creator says:
      thanks bro
    1. Jabir7005 Author Post Creator says:
      thank you 💕

Leave a Reply