Be a Trainer! Share your knowledge.
Home » Education Guideline » গবেষণার জন্য সহজে ভালো রিসার্চ পেপার খুঁজে পাওয়ার উপায়

গবেষণার জন্য সহজে ভালো রিসার্চ পেপার খুঁজে পাওয়ার উপায়

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন।
আজকের এই অর্টিকেলে আপনাদের সাথে আলোচনা করবো গবেষণার কাজের জন্য কিভাবে ভালো মানের আর্টিকেল কিভাবে খুঁজে পাবেন।

রিসার্চ পেপার বা গবেষণা পত্র এটি নিয়ে আমরা ঘাটাঘাটি করি সাধারণত স্কলারশিপের জন্য। আমরা সবাই উচ্চশিক্ষার জন্য স্কলারশিপ পাবার চেষ্টা করি, যার জন্য কম বেশি সবার রিসার্চ পেপারের দরকার হয়। আবার অনেকে ব্যাচেলর ডিগ্রির একপর্যায়ে থিসিস পেপারে কাজ করে থাকি। উচ্চশিক্ষা সম্পূর্ণ ভাবে গবেষণা নির্ভর।

আর গবেষণার জন্য প্রথমেই আমাদের যেটা দরকার পড়ে সেটা হচ্ছে আমাদের গবেষণার বিষয়ের সাথে রিলেটেড এমন ভালো ভালো পেপার খুঁজে বের করা।

এটা কেনো? কারণ:- একটি পেপারের নানান জায়গায় বিশেষ করে রেজাল্ট এন্ড ডিসকাশন পার্টটুকু লিখার জন্য সিমিলার কাজের আইডিয়া থাকা লাগবে। এছাড়া পেপারের রেফারেন্স পার্টের জন্য তো এটা লাগেই। পেপারের রেফারেন্সের উপরেও পেপারের কোয়ালিটি কিঞ্চিৎ নির্ভর করে।

তো আজকে আমি মূলত একদম নতুনদের জন্য এই কনটেন্টটি লিখছি, আশা করি নতুন কিছু জানাতে পারবো।

শুরুতেই একটু ধারণা নেওয়া যাক:- ভালো পেপার বলতে আমি কি বুঝাচ্ছি? ভালো পেপার বলতে মূলত বুঝানো হয়েছে ভালো জার্নাল কিংবা রেপুটেটেড জার্নালে প্রকাশিত আর্টিকেল গুলোকে।

পেপার খুজার জন্য সাধারণত ব্যবহৃত সাইট গুলি হচ্ছে: Google Scholar, SCILIT, DOAJ, ScienceDirect, PubMed, IEEE Xplore ইত্যাদি।

প্লাটফর্ম তো গেলো, এবার আসুন দেখি কিভাবে সার্চ করলে আমরা আমাদের কাঙ্ক্ষিত কাজের জিনিস সহজে খুঁজে বের করতে পারবো।

এ জন্য আমরা মূলত তিনটি মেজর মেথড কাজে লাগাতে পারি। ১. শর্ট কীওয়ার্ড ২. সার্চিং উইথ বুলিয়ান অপারেটরস ৩. এক্সাক্ট ফ্রেজ সার্চিং

  1. শর্ট কীওয়ার্ড: শর্ট কীওয়ার্ড বলতে আমরা আমাদের টার্গেটেড টাইটেল কে শর্ট করে খুজতে পারি। যেমন: “Evaluation of Classical Programming Languages for Quantum Computing” আমার এই টাইটেলের সাথে রিলেটেড পেপার দরকার। আমি সরাসরি পুরোটা না লিখে “Evaluation of Classical Programming Languages” এবং “Programming Languages for Quantum Computing” এই ২টা আলাদা কীওয়ার্ড হিসেবে সার্চ করতে পারি।
  2. সার্চিং উইথ বুলিয়ান অপারেটরস: আমরা জানি AND, OR, NOT কে বুলিয়ান অপারেটরস বলে। বিষয়টিকে বুঝানোর জন্য ২ টি কীওয়ার্ড ধরে নেই: যথাক্রমে Supercomputers ও Quantum Computing। এবার যখন আমরা সার্চ করবো Supercomputers and quantum computing তখন আমাদেরকে এমন এমন পেপার দেখাবে যেগুলোতে এই ২ টা কীওয়ার্ডই বিদ্যমান থাকবে। আবার যখন আমরা সার্চ করবো Supercomputers or quantum computing তখন আমাদের এমন এমন পেপার দেখাবে যেগুলোতে ২ টি কীওয়ার্ড এর যেকোনো একটা রয়েছে। অর্থাৎ একটা থাকলেই আমাদের সামনে সে পেপারটি চলে আসবে।
  3. এক্সাক্ট ফ্রেজ সার্চিং: অর্থাৎ আমরা আমাদের টার্গেটেড বাক্যটি যে যে পেপারে বিদ্যমান শুধু সে পেপার গুলোই দেখতে চাই। এর জন্য সার্চ করার সময় শুধু মাত্র কীওয়ার্ড কে কিটেশন (“”) এর মধ্যে লিখতে হবে। যেমন: “Supercomputers or quantum computing”।

আজকের পোস্ট এই পর্যন্তই, পোস্টের কোন অংশে ভুলক্রটি হলে সবাই ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। আমার এই আর্টিকলটি মোর্শেদ আলম ভাইয়ের ইউটিউব ভিডিও থেকে ইনস্পায়ার্ড। গবেষণা সংক্রান্ত রিসোর্স সংগ্রহ ও শেয়ার করার জন্য যুক্ত হতে পারেন Research Savvy টেলিগ্রাম চ্যানেলে। যেখানে মূলত, বিভিন্ন জায়গা থেকে গবেষণা সম্পর্কিত তথ্য ও রিসোর্স একত্রিত করে রাখা হয়।

এই পোস্ট সহ যেকোনো প্রয়োজনে আমার সাথে যোগাযোগ করতেঃ
Facebook My Telegram Channel

সবাই ভাল থাকুন সুস্থ থাকুন আর নিয়মিতো ট্রিকবিডির সাথেই থাকুন এই প্রত্যাশায় বিদায় নিচ্ছি ,ধন্যবাদ। আল্লাহ হাফেজ

7 hours ago (Oct 11, 2024)

About Author (30)

Abdus Sobhan
author

Want To Learn More...!

Trickbd Official Telegram

One response to “গবেষণার জন্য সহজে ভালো রিসার্চ পেপার খুঁজে পাওয়ার উপায়”

  1. Ragib Hasan Abid Author says:

    দরকারী পোস্ট। (বিগ ফ্যান)

Leave a Reply

Switch To Desktop Version