আসসাামুআলাইকুম বন্ধুরা। কেমন আছেন সবাই। আশাকরি মহান আল্লাহর অশেষ রহমতে সকলে বেশ ভালো আছেন।



আজকে আমি আপনাদের সামনে নিয়ে হাজির হলাম বেশ কয়েকটি কপিরাইট ফ্রি ইমেজ ব্যাবহারের ওয়েবসাইট। উক্ত ওয়েবসাইট গুলো তে আপনি সম্পুর্ণ কপিরাইট ফ্রি ইমেজ পেয়ে থাকবেন। নিচে আমি সিরিয়াল নাম্বার অনুযায়ী সেরা ওয়েবসাইট গুলো উল্লেখ করে দিলাম।



১. Unsplash

সাইট লিংক
কপিরাইট ফ্রি ইমেজ ব্যবহার এর জন্য সবচেয়ে সেরা ও সবচেয়ে বেশি সংখ্যক মানুষের ব্যবহার করা সাইট টি হচ্ছে unsplash.com । এই ওয়েবসাইট কতৃপক্ষ এর নিজস্ব লাইসেন্স করা আছে। এখান থেকে যে কেউ ইমেজ ডাউনলোড কোনো অফিসিয়াল, আনঅফিসিয়াল, ব্যাবসায়িক, ইত্যাদি যে কোনো কাজে লাগিয়ে ব্যবহার করতে পারবেন।


২. Brust

সাইট লিংক
Brust হচ্ছে shophy এর উদ্যোক্তা দের নিজস্ব উদ্যোগে তৈরী করা একটি কপিরাইট ফ্রি ইমেজ ব্যবহার করা সাইট। যার মাধ্যমে shophy এর ডেভলপার রা সেখান থেকে ইমেজ নিয়ে তাদের তৈরি ওয়েব সাইট এ ব্যাবহার করে থাকে। মূলত এই সাইট টি সকলের জন্যই ফ্রি। কিন্ত ডেভলপার রা বেশিরভাগ ব্যাবহার করে।



৩. Pexels

সাইট লিংক
আমাদের আজকের রিভিউ করা তৃতীয় যে সাইট টি রয়েছে সেটি হচ্ছে Pexels । এই ওয়েসাইটের ও নিজস্ব করা আছে। এখান থেকেও অনেকে ইমেজ নিয়ে অনেক রকমের অফিসিয়াল কাজে ব্যাবহার করে থাকে। এটাকে মূলত unsplash এর অল্টারনেটিভ হিসেবে ধরা যায়। অনেকে এটাকে unsplash এর alternetive হিসেবে ব্যাবহার করে থাকে।



৪. pixabay

সাইট লিংক
Pixabay হচ্ছে কপিরাইট ফ্রি ইমেজ ব্যবহার এর খুবই পুরনো একটি ওয়েসাইট। এই সাইট এর আওতাভু্ক্ত একটি অ্যাপস ও আছে প্লে স্টোর এ।(অ্যাপস এর ব্যাপারে বলছি না। কারণ অ্যাপস এর জন্য trickbd তে অলরেডি রিভিউ করা আছে। আমি ওয়েব রিভিউ নিয়ে আসছি তাই ওয়েব এর টা বলছি।) এই pixabay কে আগে লোকেরা অ্যাপস থেকে ব্যাবহার করত। কিন্ত বর্তমানে এদের মার্কেটিং কম করার কারণে এদের ইউজার ও কিছুটা কমে গিয়েছে। তবে এই pixabay এখনও খুবই ভাল কোয়ালিটির পিকচার প্রোভাইড করে।



আজ তাহলে এই পর্যন্তই থাক। আপনারা সকলেই ভাল থাকুন। সুস্থ থাকুন। আর কোনো সমস্যা হলে আমাকে জানান। আর আমার পরবর্তী পোস্ট টি কিসের উপর চান সেটি আমাকে জনিয়ে দিন কমেন্টে, জিমেইল এ, অথবা টুইটারে।
জিমেইল: [email protected]
Twitter: 1215maruf

One thought on "Copyright free ইমেজ ব্যাবহারের জন্য সেরা কয়েকটি ওয়েবসাইট।"

  1. MD Shakib Hasan Author says:
    ধন্যবাদ ?

Leave a Reply