সারা বিশ্বে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের জনপ্রিয়তা এত বেশি বেড়ে গেছে যে, শেষ পর্যন্ত অ্যানড্রয়েড ও আইফোনের পর উইন্ডোজ ফোনও তাদের হ্যান্ডসেটে যোগ করছে ফিচারটি। ছবি : সিনেট।

চলতি বছরের জুলাইয়ে ডেস্কটপ ও মোবাইলের জন্য উইন্ডোজ ১০-এর একটি ‘অ্যানিভার্সারি আপডেট’ নিয়ে আসতে যাচ্ছে মাইক্রোসফট।

অনেক দিনের অপেক্ষা শেষে এই আপডেটেই উইন্ডোজ ফোনে যোগ হতে যাচ্ছে ফিঙ্গারপ্রিন্ট রিডার। ভারতীয় সংবাদ চ্যানেল এনডিটিভির অনলাইন সংস্করণের একটি প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

তবে এর আগে ‘উইন্ডোজ হ্যালো’ নামে একটি ফিচার ছিল উইন্ডোজ ১০ অপারেটিংয়ে চালিত মোবাইলগুলোতে। এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীর মুখ দেখে ফোন আনলক করা যেত।

তবে সারা বিশ্বে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের জনপ্রিয়তা এত বেশি বেড়ে গেছে যে, শেষ পর্যন্ত অ্যানড্রয়েড ও আইফোনের পর উইন্ডোজ ফোনও তাদের হ্যান্ডসেটে যোগ করছে ফিচারটি।

উইন্ডোজ ১০-এ ফিঙ্গারপ্রিন্ট রিডার যোগ করার সংবাদটি মাইক্রোসফট তাদের উইনএইচইসি সম্মেলনে সর্বপ্রথম নিশ্চিত করেছে। তারা জানায়, জুলাইয়ের আপডেটের সঙ্গে যোগ হওয়া ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারটি উইন্ডোজ হ্যালোর সঙ্গে একসঙ্গে কাজ করবে। এইচপির এলিট এক্স ৩ হবে সর্বপ্রথম স্মার্টফোন, যেখানে যোগ হবে উইন্ডোজ ১০-এর এই আপডেট।

ফিঙ্গারপ্রিন্ট সাপোর্ট ছাড়াও উইন্ডোজ ১০-এর বার্ষিক আপডেটে আরো বেশ কিছু পরিবর্তন থাকবে। এর মধ্যে রয়েছে মাইক্রোসফটের ব্রাউজার এজ-এর এক্সটেনশন এবং রিয়েল-টাইম ওয়েব নোটিফিকেশন। এই ফিচারগুলো অবশ্য এখনই ব্যবহার করা যাচ্ছে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের প্রিভিউ সংস্করণে।

এ ছাড়া শোনা যাচ্ছে ‘উইন্ডোজ ইঙ্ক’-এর কথা। ইঙ্ক নামের এই প্ল্যাটফর্মটি উইন্ডোজ টেনের সব অ্যাপকে পেন ও স্টাইলাস ব্যবহারের উপযোগী করে ডেভেলপ করবে। অর্থাৎ মাইক্রোসফট অফিস, বিং ম্যাপ, এজ এবং স্টিকি নোটের মতো অ্যাপগুলো ব্যবহার করতে স্টাইলাসের সাপোর্ট পাওয়া যাবে।

Leave a Reply