স্মার্টফোনের বাজারে জনপ্রিয়তার তুঙ্গে থাকা অপারেটিং সিস্টেমের (ওএস) নাম অ্যান্ড্রয়েড। নানা সুবিধার কারণেই এটি পছন্দের শীর্ষে।

স্মার্টফোন ব্যবহার সহজ করার পাশাপাশি এটি দৈনন্দিন অনেক কাজ করতে সহায়তা করে। অ্যান্ড্রয়েডের তেমনি পাঁচ সুবিধার কথা তুলে ধরা হলো এ টিউটোরিয়ালে।

গুগলের সব সুবিধা
ইন্টারনেট জায়ান্ট গুগলের সেবা এখন অগুণিত। জিমেইল, ক্যালেন্ডার,ফটোস, ভয়েস অ্যাসিস্টেন্টসহ দারুণ সব সেবা রয়েছে। অ্যান্ড্রয়েড ব্যবহারে সবগুলোই উপভোগ করা যাবে।

এ ছাড়া সর্বসাম্প্রতিক সংস্করণ মার্শমেলোতে গুগল নাউ নামের লঞ্চার দেওয়া হয়েছে। এর সঙ্গে গুগল সার্চ অপশনও পাওয়া যাবে। যেটি ব্যবহার করে যখন তখন সার্চ দেওয়া সম্ভব। এ সব সুবিধা ব্যবহার করতে অ্যান্ড্রয়েডে ডিফল্টভাবে অ্যাপ্লিকেশন দেওয়া রয়েছে।

অ্যাপের নিরাপত্তা
অনেক অ্যাপ্লিকেশন ব্যবহারকারীদের তথ্য চুরি করে থাকে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা কোন অ্যাপে কোন ধরনের তথ্য চাওয়া হচ্ছে তা অনায়াসে দেখা যাবে। সেটিং মেন্যুতে গিয়ে অ্যাপ্লিকেশন ম্যানেজারে গিয়ে নির্দিষ্ট অ্যাপের ক্ষেত্রে ‘পারমিশনের’ তালিকা পাবেন। সেটি সেট করে দিলে নিশ্চিন্তে কাজ করতে পারবেন।

মোবাইলের ডেটা পর্যবেক্ষণ
প্রতিদিন কতটুকু ইন্টারনেট ব্যবহার করছেন তা থার্ডপার্টি কোনো অ্যাপ্লিকেশন ছাড়াই সেটিংস থেকে জেনে নেয়া যাবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে।

সেটিংস মেন্যুতে ডেটা ইউজেস নামে অপশন পাবেন। অ্যান্ড্রয়েডে আছে বিল্ট-ইন ডেটা ট্র্যাকার।
এগুলো ব্যবহার করে জেনে নিতে পারবেন সর্বশেষ ডেটার পরিমান।

ব্যাটারি বাঁচানো
স্মার্টফোনের সবচেয়ে বড় সমস্যা হলো ব্যাটারি। তাই চার্জ যেন দ্রুত না ফুরায় সে জন্য অ্যান্ড্রয়েড সেটিংসে রয়েছে নানা মুড। প্রয়োজন অনুযায়ী এ মুডগুলো ব্যবহার করা যাবে।

দ্রুত সেটিংসে ঢোকা
অ্যান্ড্রয়েডে সেটিংসে যেতে পারবেন খুব দ্রুত। নোটিফিকেশন মেন্যু থেকে দ্রুত সেটিংস পেয়ে যাবেন। এতে কুইক সেটিংস মেন্যুও পাওয়া যাবে অনায়াসে।

Leave a Reply