অ্যান্ড্রয়েড সংস্করণের সঙ্গে মিষ্টান্নের নামের কোথাও কোনো কাটাকাটি নেই। সেটা শুরুর কাপকেক হোক কিংবা হালের কিটক্যাট থেকে মার্শমেলো। কাকতালীয়ভাবে মিলে গেছে—এমনটা ভাবার কোনো কারণ নেই। এটা পরিকল্পিত। পরবর্তী সংস্করণের জন্য এমনই কোনো মিষ্টান্নের নাম যে বেছে নেওয়া হবে তা-ই স্বাভাবিক। এবার অবশ্য সিন্দাবাদের ভূতের মতো ঘাড়ে নাম চাপিয়ে দিচ্ছে না গুগল। নির্বাচনে অংশ নিতে বলছে সবাইকে। শুধু নামটি মিষ্টান্নের হতে হবে, আদ্যক্ষর ইংরেজি ‘এন’ হতে হবে, এবং অবশ্যই ৯ জুলাইয়ের দুপুর ১২টা ৫৯মিনিটের আগে নাম ঠিক করে হবে। যে নামটি সর্বোচ্চ সংখ্যকবার জমা দেওয়া হবে, অ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণের নাম সেটাই হবে।

নামটি যদি বাংলা কোনো নাম হয়? ভাবা যায়! গোটা বিশ্বের কোটি কোটি ব্যবহারকারী স্মার্টফোন ব্যবহার করবে বাংলা কোনো মিষ্টির নামে। সে লোভটাই সামলাতে পারেনি গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) ঢাকার স্বেচ্ছাসেবকেরা। ‘নাড়ু’ নামটি বেছে নিয়ে তারা প্রচারণা চালাচ্ছে ই-মেইল এবং এসএমএস মারফত। বিশ্ববিদ্যালয় প্রতিনিধিরা (ক্যাম্পাস অ্যাম্বাসেডর) নিজ নিজ ক্যাম্পাসে নাড়ুর জন্য প্রচারণা চালাবেন। এই প্রচারণায় সহযোগী প্রেনিউরল্যাব।
নাম নির্বাচনের জন্য নিবন্ধনের প্রয়োজন নেই। এই ঠিকানায় গিয়ে Naru লিখে সাবমিট করলেই হলো। নাম চূড়ান্ত করাটা বেশ কঠিন, তবে আশাবাদী হতে দোষ কি!

Leave a Reply