হ্যালো বন্ধুরা আমি ইমরান এন্ড স্বাগতম জানাচ্ছি আমার আরো একটি নতুন পোস্টে অর্থাৎ পোস্ট নম্বর ২০৬এ সো এই পোস্টে আমরা basically আলোচনা করব এবং সম্পূর্ণ রিভিউ দেয়ার চেষ্টা করব Redmi 7A নামক এই নতুন ডিভাইসের।

এই মাত্র কয়েকদিন আগেই শাওমি তাদের নতুন স্মার্টফোন Redmi 7A নামক একটি ডিভাইস বাংলাদেশের মার্কেটে লঞ্চ করছে, এবং যার মূল্য ছিল ১১ হাজার ৪৯৯ টাকা। বাজারে এই মূল্যে যদিও অনেক ভালো মানের ফোন পাওয়া যায়। কিন্তু এই ফোনটি তার অত্যাধুনিক ক্যামেরা সেনসর এবং লেন্সের মাধ্যমে সবাইকে চমকে দিয়েছে।

Redmi 7A হল কম মূল্যের মধ্যে একটি দুর্দান্ত স্মার্টফোন।

তো সম্পূর্ণ বিস্তারিত লেখার আগেই চলুন এক নজরে হালকা শিরোনামটি দেখে নেয়া যাক।

৫.৪৫ ইঞ্চি ১৮:৯ অনুপাতের ডিসপ্লে স্নাপড্রাগন ৪৩৯ প্রসেসর

২ গিগাবাইট র্যান ও ৩২ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ

৫ মেগাপিক্সেল ফ্রন্ট ও ১২ মেগাপিক্সেল মেইন ক্যামেরা

৪ হাজার মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি

২৫৬ গিগাবাইট পর্যন্ত মেমরি কার্ড ব্যবহারের সুবিধা ফোরজি সুবিধাসম্বলিত ডুয়াল সিম


তো এখন আসি এর ডিজাইনের কথা বলতে।

ফোনটি অত্যন্ত চকচকে। যদি পিছনের প্যানেলের কথা বলা যায় তবে এখানে Redmi ব্র্যান্ডিং নতুন রকমের।
ফোনটির উপরের দিকে ডানদিকে ক্যামেরা আছে এবং একটি LED ফ্ল্যাশ আছে। এর নিচের দিকে Redmi ব্র্যান্ডিং এবং উপরে সেলফি ক্যামেরা দেখা যায়। ডানদিকে ভলিউম
বাটন, পাওয়ার বাটন, নিচে স্পিকার এবং মাইক্রো USB পোর্ট আছে। হেডফোনের জ্যাক উপরের দিকে। Redmi 7A- এর বক্সে আপনারা একটি চার্জার পাবেন এবং ইয়ারফোন এটির সাথে থাকে না। এই ফোনটির সাথে কোন কেস কভার দেওয়া হয়নি।

যদি বিল্ড কোয়ালিটির কথা বলতেই হয় তাহলে আমি বলব বিল্ড কোয়ালিটি
হলো প্লাস্টিকের যেটা দেখে অনেকটা মেটাল কোয়ালিটি মনে হয় এবং যা খুব টেকসই।


এবার আসি ডিসপ্লের দিকে।

এতে দেয়া হয়েছে ১৮ঃ৯ অনুপাতের ৫.৪৫ ইঞ্চি ডিসপ্লে, যার রেজুলেশন ১৪০০*৭২০, পিক্সেল ঘনত্ব ২৯৫ পিপিআই।

ডিসপ্লের মান বাজেট অনুযায়ী চলনসই বলা যেতে পারে। ডিসপ্লেতে সানলাইট মোড, রিডিং মোড ও নাইট মোড নামে আলাদা ফিচার যুক্ত করা হয়েছে শাওমির পক্ষ থেকে, যা ব্যবহকারীদের আলাদা এক অভিজ্ঞতা দেবে। ডিসপ্লের কালার রিপ্রডাকশন মাঝারি মানের। টাচ সেন্সিটিভিটি বেশ ভালো।


পারফর্মেন্স যেমন পাবেন
সরাসরি এবার Redmi 7A- এর পারফর্মেন্সের কথায় আসা যাক। Redmi 7A তে Qualcomm Snapdragon 439 প্রসেসর দেয়া হয়েছে, এছাড়াও দুটি মেমোরি ভেরিয়েন্ট আছে।
একটিতে 2 GB RAM এর সাথে 16 GB মেমরি এবং দ্বিতীয়তে 2GB RAM- এর সাথে 32GB মেমরি পাওয়া যাবে।

মাইক্রো এসডি কার্ড স্লট রয়েছে। *কিন্তু এর পারফর্মেন্স খুব একটা অত্যাধুনিক নয় । বেসিক ইউজ এর জন্য 11000 টাকার এই ফোনটি খুব ভালো। বেশি ব্যবহারের জন্য
এই ফোনটি একদমই ভালো নয়। বড় গেমগুলি এই ফোনের দ্বারা খেলা যাবে না। সোশ্যাল মিডিয়ার বিভিন্ন অ্যাপ যেমন ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার,
টেলিগ্রাম এই জাতীয় অ্যাপ গুলি বিনা দ্বিধায় এই ফোনে চলবে। ফোনে কিছু প্রিলোডেড অ্যাপ ও দেওয়া রয়েছে। Redmi 7A অ্যান্ড্রয়েড Pie- এর দ্বারা চলে যার মধ্যে MIUI 10 দেওয়া আছে। কোম্পানি এর ইন্টারফেসে বহু লাভজনক পরিবর্তন এনেছে । এতে ডার্ক
মোড দেওয়া আছে এবং এটি ব্যবহার করা সত্যি একটি ভাল অভিজ্ঞতা।

কিন্তু রেডমির এই ফোনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর নামক কোন জিনিস নেই। ফোন লক করতে হলে পিন, প্যাটার্ন এবং ফ্রেস-এর ব্যবহার করতে হয় । ফেস আনলক সেলফি
ক্যামেরা দ্বারা হয় এবং এটি একদমই নিরাপদ নয়। তবুও যদি আপনি এটি ব্যবহার করতে চান, আপনি ব্যবহার করতে পারেন। যদিও এটি কখনো কখনো ফেস ডিটেক্ট করতে অনেক সময় লাগায় ,ধীরে ধীরে আপনি এটির ব্যবহারগুলি সম্বন্ধে পরিচিত হয়ে যাবেন।

একটি অ্যাপ থেকে আরেক অ্যাপ এ যেতে গেলে কোন সমস্যা হয় না। হ্যাঁ, যদিও একটি অ্যাপ থেকে আর একটি অ্যাপ এ যেতে হলে এর রেসপন্স একটু দেরিতে হয় এবং সময় বেশি লাগে যা আপনি লক্ষ্য করতে পারবেন। যদিও এই ফোনটিকে এন্ট্রি লেভেল এর উপরেই তৈরি করা হয়েছে, তাই আপনি কোন অভিযোগ করতে পারেন না। ভিডিও, মিউজিক এবং কলিং এর জন্য ফোনটি খুবই লাভজনক। বেসিক ইউজ-এর জন্য এই ফোনে কোনো সমস্যা পাওয়া যায়নি। এটি চারদিন ব্যবহারের পর ফোনটি হ্যাং করার মতো কোনো সমস্যা দেখা যায়নি ।তাই এটি ব্যবহার করা যেতেই পারে। প্রথমবার স্মার্টফোনের গ্রাহকদের জন্য ফোনটি খুবই উপযোগী কারণ এর ক্যামেরা ও ভালো।

এখন বলি ক্যামেরার পারফর্মেন্সের কথা।

বাজেট ফোন হিসেবে এই ফোনের ক্যামেরা পারফরমেন্স সাদামাটা মানের বলা যেতে
পারে। অর্থাৎ পারফরমেন্সকে এক কথায় খুব ভালো বলা চলে না আবার মন্দও বলা যায় না।
এই ফোনে মূল ক্যামেরা হিসেবে ব্যবহার করা হয়েছে সনি আইএমএক্স সেন্সর যুক্ত ১২ মেগাপিক্সেলের ব্যাক ক্যামেরা, যার অ্যাপারচার এফ২.২। আর সেলফি তোলার জন্য দেয়া হয়েছে ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা।

শাওমির অন্যান্য ফোনের মত এতেও ক্যামেরাতে ছবি তুলতে বেশ কিছু ফিচার দেয়া হচ্ছে। যেমন-এআই বিউটি, ফেসিয়াল রিকগনিশন, এইডিআর প্রভৃতি। এই ফোনের ব্যাক ক্যামেরায় পারফরমেন্সে এগিয়ে থাকলেও ফ্রন্ট ক্যামেরা কিছুটা পিছিয়ে রয়েছে বিশেষ করে কম আলোতে। চলুন দেখে নেয়া যাক এই ফোনের ক্যামেরায় তোলা কিছু ছবি।


ব্যাটারির কথা যদি বলি তাহলে:
Redmi 7A ফোনে 4000mAh ব্যাটারি আছে । এটা সত্যিই দারুণ। সম্পূর্ণ চার্জ করে আপনি এক দিন পর্যন্ত এটির ব্যাটারি ব্যাকআপ পাবেন। সম্পূর্ণ চার্জ করতে মোটামুটি দুই ঘন্টা সময় লাগে।যদি আপনি বেশি ফোন ব্যবহার করে না থাকেন তবে এর ব্যাটারি ব্যাকআপ দুই দিন পর্যন্ত পেতে পারেন।
আমি ব্যবহারের মাধ্যমে এটি দেড় দিন পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ পেয়েছি, সোশ্যাল মিডিয়া ,ফটো ক্লিক এ সব কিছু করার পর ও । Redmi 7A একটি দারুন প্যাকেজ কিন্তু এর একটি ভেরিয়েন্ট 3 GB হওয়া উচিত ছিল। ডিসপ্লে আরো ভালো হতে পারতো।

সাথে অন্যান্য যেসব ফিচার পাচ্ছেন।
এই ফোনে কৃত্তিম বুদ্ধিমত্তা (এআই) ফেইস আনলকিং সুবিধা দেয়া হয়েছে, তবে নেই ফিঙ্গারপ্রিন্ট আনলকিং প্রযুক্তি ।
এছাড়া শাওমির দাবি অনুযায়ী এই ফোনটিকে স্প্ল্যাশ প্রুফ। অর্থাৎ হালকা মানের পানির ঝাপটায় এই ফোনের কোন ক্ষতি হবে না।

সব দিক থেকে বিবেচনা করলে এই বাজেটে আপনি চাইলেই আপনার বেস্ট চয়েজ এই ফোনটিতেই করতে পারেন। পোস্টটি ভাল লাগলে লাইক করতে পারেন আর আপনি যদি এমনই আনকমন এবং ইন্টারেস্টিং পোস্ট ভালবাসেন তাহলে কমেন্ট বক্সে কমেন্ট করে জানিয়ে দিবেন।


২৫৬ জিবি মেমোরি কার্ড কিনুন মাত্র ৭৮৫ টাকা দিয়ে | location: Dhaka, Dhaka North, Banani Road No. 12 – 19 হোম ডেলিভারি অথবা ঢাকার বাইরে যে কোন জেলা থেকে অর্ডার করতে কল করুন : 01316925322

আজকের মতো এই পর্যন্তই ছিল সামনে নিশ্চয়ই ভাল পোস্ট নিয়ে দেখা হবে ইনশাআল্লাহ ততক্ষণ পর্যন্ত ভালো থাকুন নিজের খেয়াল রাখুন আজকের মত আল্লাহ হাফেজ।

3 thoughts on "redmi 7a সবই মিলবে মাত্র ১১ হাজার ৪৯৯ টাকায় | এই ফোনটি আপনার জন্য কেন সেরা ফোন হতে হতে পারে?"

  1. Mithu Chowdhury Author says:
    Note 7 & note 7s best.
  2. Sakib Contributor says:
    8a best 7a er theke

Leave a Reply