কমবেশি সবাই স্মার্টফোনের প্রেমে মজেছে। খুব কথা বলা কিংবা বার্তা আদান-প্রদান নয়। স্মার্টফোন নিয়ে নিত্যদিনের অনেক কাজই করা হচ্ছে। বাজারে আসছে হরেক রকরেম ফোন। বেশির ভাগ হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠানই নিরাপত্তার ব্যবস্থা আরও কঠোর করছে। ফলে ফোনে ইচ্ছে মাফিক পাসওয়ার্ড দিয়ে রাখা যায়। কিন্তু আপনি যদি ফোনের পাসওয়ার্ডটাই ভুলে যান তবে কি করবেন?

ফোনের প্যাটার্ন লক ভুলে গেলে যা করবেন (Android)

অ্যানড্রয়েড ফোনের পাসওয়ার্ডের জন্য এখন ব্যবহৃত হচ্ছে প্যাটার্ন লক। আপনার প্যাটার্ন লক একমাত্র তো আপনিই জানবেন। কিন্তু যদি কখনও এমন হয় যে প্যাটার্ন লকটাই ভুলে গেলেন। খুব চেষ্টা করেও মনে করতে পারছেন না। তখন কী করবেন ভেবে দেখেছেন? প্যাটার্ন লক ভুলে গেলেও এই পদ্ধতিতে আপনি খুলতে পারবেন:

১) প্রথমে আপনার ফোনটি সুইচ অফ করুন।

২) এবার একইসঙ্গে ফোনের ভলিউম বাটন, পাওয়ার বাটন এবং হোমস্ক্রিন বাটন প্রেস করুন।

৩) এবার আপনি স্ক্রিনে ৫টি অপশন দেখতে পাবেন।

i) Reboot data.
ii) Wipe data/factory reset.

iii) Install update.
iv) Power down.
v) Advance option.

৪) এবার এই ৫টি অপশনের মধ্যে Wipe data/factory reset অপশনটি সিলেক্ট করুন। তারপর yes প্রেস করুন। তবে yes সিলেক্ট করার আগে মনে রাখবেন আপনার ফোনের আগেকার সমস্ত ডেটা কিন্তু মুছে যাবে। তাই সবসময় ব্যাক-আপ নিয়ে রাখবেন, যাতে এরকম পরিস্থিতিতে পড়লে আপনার গুরুত্বপূর্ণ কোনও তথ্য হারিয়ে না যায়।

৫) এবার আপনার ফোনটি নিজে থেকেই রিস্টার্ট হয়ে যাবে। রিস্টার্ট হওয়ার পর আপনি আপনার ফোন আবার আগের মতো ব্যবহার করতে পারবেন। এবং নতুন প্যাটার্ন লক দিতে পারবেন।

3 thoughts on "ফোনের প্যাটার্ন লক ভুলে গেলে যা করবেন (Android)"

  1. SOFIKUL Islam Contributor says:
    zani


    1. Raju Das Rudro Raju Author Post Creator says:
      জানলে ভালো
  2. Mohammed Hridoy Md Hridoy Contributor says:
    hoi Na ba Amer symhony h55

Leave a Reply