✎Gl tools এমন একটি App যা games এর গ্রাফিক্স কমিয়ে দিয়ে, Games এর পারফরমেন্স বাড়ায় । কিন্তু App টি use করতে হলে আপনার ফোনটি অবশ্যই *Rooted হতে হবে।

★কাজ শুরু করা যাক★
*Step 1- নিচের Link থেকে GL Tools অ্যাপটি নামিয়ে নিন।

✓Gl Tools:- Userscloud Link
Size:-7 MB

*Step 2- অ্যাপটি ওপেন করুন। Super su/Super user থেকে Permission চাইলে Grant করুন। তারপর নিচের দিকে দেখবেন ৩ টা Sentence আছে আর Sentence গুলোর শুরুতে খালি ৩ টা বক্স আছে, ওই ৩ টাতেই টিক(√) দিন। নিচে ২ টা Option আছে।
1) install.
2) install from recovery.

আপনি Just install select করুন আর ফোন reboot দিন।

ফোন open হলে দেখবেন SD card এ #uninstall_gl_tools.zip নামে 1টা zip ফাইল তৈরি হয়েছে। এটাকে কোথাও move or delete করবেন না।
*Step 3-যে গেমটি lag করে সেটা install করুন। Example:- WCC2)
*Step 4- ইন্সটল হয়ে গেলে, GL TOOLS ওপেন করুন। দেখবেন আপনার ফোনের সকল অ্যাপসের একটা তালিকা আছে, সেখান থেকে game টি সিলেক্ট করুন।
→Enable custom settings এ টিক দিন।
→তারপর Downscale Texture এ ঢুকে 0.5 সিলেক্ট করুন।

এবার GL TOOLS থেকে বেড়িয়ে এসে গেমটি ওপেন করুন (Example: WCC2)। দেখবেন আগের তুলনায় Game টি smoothly চলছে। তারপরেও যদি ল্যাগ করে তাহলে DOWNSCALE TEXTURE 0.25 করুন। তারপরেও যদি ল্যাগ করে তাহলে আরোও কমান।

★Games এর গ্রাফিক্স বাড়ানো:
GL TOOLS এর নিচের দিকে দেখবেন দেওয়া আছে USE FAKE GPU INFO, ওইটাতে টিক দিন। তার নিচে আছে USE FAKE CPU INFO ওইটাতে টিক দিবেন না, দিলে Games crush করবে। এবার নিেচ নেমে Use A Template ওইটাতে ক্লিক করুন আর আপনার পছন্দমত GPU সিলেক্ট করুন। আর পছন্দের সব Games খেলুন।
Actually GL Tools দিয়ে গ্রাফিক্স বাড়ানোর ব্যাপারটা অনেকটাই আলাদা। আপনি যদি এখানে ফেক GPU হিসেবে যদি Tegra 4 সিলেক্ট করেন তাহলে আপনি একেবারে Real Tegra এর মত গ্রাফিক্স পাবেন না, তবে Games এর গ্রাফিক্স আগের তুলনায় বারবে। এই FAKE GPU ব্যাবহার করার কারণ হল কিছু কিছু Games যেমন LARA CROFT Game খেলার জন্য যে GPU লাগে তা হল ADRENO বা আরো HIGHER, কিন্তু আপনার GPU যদি হয় MALI, তাহলে কিন্তু আপনি Gamesটি খেলতে পারবেন না। কিন্তু আপনি যদি GL tools দিয়ে LARA CROFT এর Setting এ গিয়ে যদি ফেক GPU হিসেবে ADRENO Select করেন তাহলে আপনি Game টি খেলতে পারবেন।

কাজ হলে ধন্যবাদ দিতে ভুলবেন না।।।

Leave a Reply