How to root Phoenix OS ?

আসসালামু আলাইকুম।

অন্যান্য সকল ধর্মাবলম্বী ভাইদের জানাই অনেক-অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।

অ্যান্ড্রয়েডের অ্যাপ্স ও গেমস পিসিতে রান করার জন্য বিভিন্ন এমুলেটরস রয়েছে। তবে এমুলেটরস সমূহে অত্যধিক র‍্যামের প্রয়োজন হয় বলে লিনাক্স কার্নেল ব্যবহার করে কিছু ডিস্ট্রো বা অপারেটিং সিস্টেম তৈরী হয়েছে যেগুলোকে পিসির অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম হিসেবে অভিহিত করা হয়। এগুলোর মধ্যে Remix OS, Phoenix OS ও Prime OS অতি পরিচিত, যার মাধ্যমে একই সাথে উইন্ডোজ এর ফিল ও লুক উপভোগ করার মাধ্যমে অ্যান্ড্রয়েডের যাবতীয় কার্যাবলী সম্পাদন সম্ভব হবে।

উক্ত OS গুলোর মধ্যে গেমারদের কাছে Phoenix OS টাই বেশি জনপ্রিয়, কেননা এটি তৈরীই হয়েছে মূলত অ্যান্ড্রয়েড গেমারদের উদ্দেশ্য করে। যারা পিসিতে PUBG, Free Fire, Fortnite সহ আরো অনেক ব্যাটল রয়েল গেমগুলো খেলে থাকেন তাদের নিকট Phoenix OS সবথেকে বেশি পছন্দের। এটির র‍্যাম চাহিদা কম, গেম খেলতে এক্সটার্নাল কোনো গ্রাফিক্স কার্ডের প্রয়োজন হবে না ও এতে গেমে ল্যাগ হয় না বললেই চলে। তাই আমি সকলকেই পরামর্শ দিবো- কোনো এমুলেটর বা অন্য OS এর পরিবর্তে Phoenix OS ব্যবহার করতে, যারা পিসিতে অ্যান্ড্রয়েড গেমস খেলতে চান। আমিও এটা চার-পাঁচ মাস যাবত নির্বিঘ্নে ব্যবহার করে আসছি।

Phoenix OS কে সেকেন্ডারী অপারেটিং সিস্টেম হিসেবে পিসিতে ইন্সটল করা একদম সহজ, কেননা এটি ইন্সটলেশন এর জন্য সরাসরি উইন্ডোজ এক্সিকিউশন (.exe) ফাইল-ই রয়েছে। ফাইলটা ওদের অফিসিয়াল সাইট হতে ফ্রিতে ডাউনলোড করে ওপেন করলে এমনিতেই আপনার সামনে সব পরিষ্কার হয়ে যাবে যে কি করে ইন্সটল করবেন। তারপরেও সমস্যা হলে সমাধান আছে। আমি এ নিয়েও লিখতে পারতাম, কিন্তু আমার আগেই FS Ashraful নামের এক ভাই বিষয়টি নিয়ে ট্রিকবিডিতে লিখে ফেলেছেন; তাই আমি সে পোস্টের লিংক দিয়েই উতরে যাচ্ছি-

তো, যে উদ্দেশ্যে এই আর্টিকেল লিখতে বসেছি- Phoenix OS রুট। আমাদের কমবেশি সবারই অ্যান্ড্রয়েড রুট সম্পর্কে ধারণা আছে। তাই ওদিকে আর পা বাড়াচ্ছি না, সরাসরি Phoenix OS-এই রুটের প্রধান সুবিধাটি সম্পর্কে বলছি, কেন আপনি আপনার Phoenix OS রুট করবেন। এটি রুট করার প্রধান কারণই হলো অপারেটিং সিস্টেমের পেইড ভার্সন ইউজ করা।

Phoenix OS একটি পেইড অপারেটিং সিস্টেম। এর ডেভলপাররা এর থেকে আয় করতে এটির VIP ইউজার হওয়ার মাধ্যমে এতে কন্ট্রিবিউশনের অপশন রেখেছেন। আপনি চাইলেই মাসিক অথবা বাৎসরিক ব্যবধানে কিছু টাকা পে করার মাধ্যমে এর একজন VIP ভার্সন ইউজার হতে পারবেন। কিন্তু যদি কোনো টাকা খরচ করতে না চান তাহলে আপনি অন্যান্য আর পাঁচজন ফ্রি ইউজারের মতো কিছু সুযোগ-সুবিধা বঞ্চিত থাকতে হবে, আর সাথে বিরক্তিকর অ্যাডস তো আছেই। কিন্তু আপনি নিশ্চয়ই টাকাও দিতে চাচ্ছেন না এবং একজন ফ্রি ইউজার হিসেবেও থাকতে চাচ্ছেন না; পেইড ইউজার হিসেবে VIP ভার্সন ইউজ করতে চান। তাহলে সেক্ষেত্রে কিছু ক্র‍্যাকিং বা হ্যাকিং সাধন করতে হবে সিস্টেম ফাইলগুলোর মধ্যে। আর সেটা করতে গেলেই রুট প্রয়োজন হবে।

Phoenix OS রুট করার জন্য কয়েকটি পদ্ধতি রয়েছে। তবে আমি সহজতর ও সর্বাপেক্ষা কম সময়সাপেক্ষ উপায়টিই এখানে তুলে ধরব। এ উপায় অবলম্বন করলে আপনার OS টির ফ্রেশ ইন্সটল না থাকলেও চলবে, কোনো ডাটা লসের সম্ভাবনা নেই আর ইন্টারনেট খরচ মাত্র ৬ এম্বি। তো, সরাসরি চলে যাচ্ছি কার্যপ্রক্রিয়ায়।

[যেহেতু আমার OS টি অনেক আগেই রুট করে ফেলেছি, তাই কোনো স্ক্রিনশট দিতে পারছি না বলে দুঃখিত]

১। প্রথমে নিম্মোক্ত ডাউনলোড লিংক হতে জিপ ফাইলটি ডাউনলোড করে নিন।

এবারে ফাইলটি Download ফোল্ডারে এক্সট্রাক্ট করুন। এক্সট্রাক্টকৃত ফোল্ডারের নাম যাই হোক না কেন, সেটাকে রিনেম করে su লিখে দিন। এই ব্যাপারগুলো করলাম কাজকে সহজতর করার জন্য।

২। কিবোর্ড হতে Alt+F1 প্রেস করে টার্মিনাল ওপেন করুন।

৩। এধাপে একটু খেয়াল করুন- আপনি যদি Phoenix OS এর 32 bit এর ইউজার হন তাহলে প্রথমোক্ত কমান্ড লাইনগুলো রান করাবেন; আর 64 bit এর ইউজার হলে শেষোক্ত কমান্ড লাইনগুলো।

  • For Phoenix OS 32 bit
cd /system/xbin
mv su su.orig
cp /sdcard/Download/su/x86/su.pie su
chmod 4751 su
su --install
su --daemon
  • For Phoenix OS 64 bit
cd /system/xbin
mv su su.orig
cp /sdcard/Download/su/x64/su .
chmod 4751 su
su --install
su --daemon

উপরোক্ত লাইনগুলো পরপর টাইপ করবেন আর এন্টার দিবেন। 64 bit এর কমান্ড লাইন ৩ এর শেষে একটা ডট (.) আছে, ওটা যেন এড়িয়ে না যায়।

৪। আপনার OS ভার্সন অনুযায়ী Alt+F7 অথবা Ctrl+Alt+F7 প্রেস করে টার্মিনাল ক্লোজ করুন। এরপর নিজে-নিজে আপনার OS রিস্টার্ট নিলেও নিতে পারে, ভয় পাবেন না।

৫। এখন ফাইল ম্যানেজার ব্যবহার করে উপরের এক্সট্রাক্টকৃত ফোল্ডারের ভেতরে গিয়ে common নামে এক ফোল্ডার পাবেন, সেখান হতে Superuser.apk টা ইন্সটল করুন।

৬। ইন্সটল হয়ে গেলে অ্যাপটি ওপেন করুন, বাইনারি আপডেট মোড হিসেবে Normal সিলেক্ট করুন। আপডেট হয়ে গেলে অ্যাপটি ক্লোজ করুন।

৭। অ্যাপ ড্রয়্যার হতে Security অ্যাপটি ওপেন করুন, AutoRun অপশনে ক্লিক করুন। সেখান হতে টোগল করে SuperSu অ্যাপের অটোরান অন করে দিন। ব্যস, হয়ে গেল রুট সম্পন্ন!

এ পদ্ধতিতে Phoenix OS এর লেটেস্ট ভার্সন সহ যেকোনো ভার্সনকেই রুট করা যাবে বলে আমার বিশ্বাস। আমার লেখা পদ্ধতি হুবহু অনুসরণ করতে পারলে কোনো সমস্যা হওয়ার কথা নয়। তারপরেও কাজগুলো নিজ দায়িত্বে করবেন, কোনো প্রকার ক্ষতিতে আমি দায়ী থাকব না।

এ আর্টিকেল অনুসরণ করে তো রুট করা গেল, তাহলে আগামী আর্টিকেলে থাকবে কিভাবে Phoenix OS ক্র‍্যাক করে এর VIP ভার্সন ব্যবহার করবেন। সে পর্যন্ত একটু অপেক্ষা করতে হবে!

পোস্টটি ভালো না লাগলে দুঃখিত। কোনো ভুল পেলে দয়া করে জানাবেন, আমি অতি শীঘ্র তা সংশোধন করতে চেষ্টা করব; শুধু-শুধু কমেন্টে নিন্দনীয় ভাষা ব্যবহার করে নিজের বংশ সম্বন্ধে অন্যদেরকে খারাপ কিছু ভাবনার সুযোগ দিবেন না।

My Facebook Profile

ধন্যবাদ।।।











20 thoughts on "Phoenix OS রুট করার পদ্ধতি"

  1. Fahim Fahim Contributor says:
    Great Post & Wating For Next Post.
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      Thanks for showing your interest. I’ll try my best to publish next article soon.
  2. Md Emon Emon Author says:
    2GB ram er PC te Phoenix OS er kon version install diye PUBG Mobile khela jabe?
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      Try using Phoenix os ROC lite version.
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      💙
  3. Rahim_009 Rahim_009 Contributor says:
    Phoenix OS to age thekei root Kora thake.
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      অফিসিয়াল Phoenix OS কখনো রুট করা থাকে না। তবে OS টির বিভিন্ন মোডিফাইড ভার্সন আছে যেগুলোর অধিকাংশই আগে থেকে রুট করা থাকে।
  4. suhag Rana suhag Rana Author says:
    amr eta te microphone kaj kore na r ami live korte pari na onek try korci az screen recoder du recoder dea o
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      অফিসিয়াল ভার্সনে এরকম আরো অনেক বাগস আছে। এগুলো ফিক্স করে কিছু আন-অফিসিয়াল মোডিফাইড ভার্সন গুগলে পাবেন, ওগুলো ইউজ করতে পারেন।
  5. Masud73MR Masud73MR Contributor says:
    Amar Android v8.1 kivabe root korbo???without pc
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      দুঃখিত ভাই, জানাতে পারলাম নাহ। একটু অনলাইনে ঘেঁটে দেখেন।
  6. bright Contributor says:
    amr cor 2 duo pprocessor 4 gb ram, phoenix os 5.1 dile pubg cholena, black hoia thake, r 7.1 dile os open e hoina, etate ki pubg khela jabe? gele kivabe korbo? no gpu
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      যাবে। অফিসিয়াল Phoenix OS বাদ দিয়ে যেকোনো ROC ভার্সন অথবা TL mod ইউজ করেন।
  7. bright Contributor says:
    ekta link diben bro?
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      কিসের লিংক?
  8. bright Contributor says:
    ROK version and TL mood er link
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      যেটা চান সেটা গুগলে সার্চ দিলেই পেয়ে যাবেন। তারপরেও না পেলে ফেসবুকে আমাকে মেসেজ দিন, সেখানে লিংক দিয়ে দিবো।
  9. Miku Contributor says:
    Symphony i90 root kivabe korbo
  10. Motaowakkel Contributor says:
    vaia next post Please

Leave a Reply