আসসালামু আলাইকুম। ট্রিকবিডিতে আপনাদেরকে স্বাগতম।
আশা করি সকলেই ভালো আছেন।
আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

আমরা যারা রুটেড ইউজার আছি আমরা কোন রমটি ব্যবহার করব স্টক নাকি কাস্টম – এ বিষয়ে আজকে আমার অভিজ্ঞতা শেয়ার করবো।

আমি একজন রুটেড ইউজার আমি আমার ফোনটিকে রুট করেছি এবং কাস্টম রম ফ্ল্যাশ করেও বেশ কিছুদিন চালিয়েছি।

সুতরাং এ বিষয়ে আমার বেশ কিছুটা ধারণা হয়েছে ও অভিজ্ঞতা হয়েছে তো সেই অভিজ্ঞতাটা আমি আপনাদের মাঝে আজকে শেয়ার করব।

রুট করার পর আমরা সবাই কাস্টম রম ফ্ল্যাস করার জন্য মরিয়া হয়ে উঠি। জেনেবুঝে হোক বা না জেনেই হোক।

আমরা ভাবি কাস্টম রম ফ্লাস করলে হয়তো আমাদের ফোনের পারফরম্যান্স অনেক গুণ বেড়ে যাবে আমরা আগের চেয়ে অনেক বেশি স্পিড পাব ও স্টেবিলিটি পাব আসলে এটা হচ্ছে আমাদের একটা ভুল ধারণা কেননা কাস্টম রুমে অনেক ধরনের বাগ থাকে বিশেষ করে আমরা যারা ডেইলি ইউজের জন্য কাস্টম রম ইন্সটল করতে চাচ্ছি তাদের ক্ষেত্রে এটা খুব বেশি প্রভাব ফেলবে।

যেমন ধরুন আমি একটা রম ইন্সটল করলাম কিন্তু রমটা ইনস্টল করার পর আমার ফোনের ক্যামেরাটা ঠিকমতো কাজ করতেছে না।
অথবা গুগল প্লে স্টোর ঠিক মতো কাজ করতেছে না।
আবার কোন সময় লোকেশন, ওয়াইফাই, ব্লুটুথ কিংবা কলিংও ঠিকমতো কাজ করে না।
এসবের পিছনে মূল কারণ কি জানেন?আমরা যখন কোন ফোন কিনি তখন ফোনের কোম্পানির লোকজন অনেকজন ডেভলপার হায়ার করে ফোনের প্রতিটি ফিচার চেক করে তারপর ফোনটি বাজারজাত করে।

কিন্তু আমরা যখন কোন কাস্টম রম ইন্সটল করি এসব রম আসলে খুব কম সংখ্যক ডেভলপার দিয়ে তৈরি করা হয় এবং তেমন একটা যাচাই করা হয় না সব ফিচার সেজন্য অনেক বাগ রয়ে যায়।

কাস্টম রম এর বিষয়টা অনেকটাই এমন যে আপনি একটা বিষয়ে ভালো পারফরম্যান্স পাচ্ছেন কিন্তু আরেকটা বিষয় আপনাকে অবশ্যই স্যাক্রিফাইস করতে হবে।

সেজন্য ফোন রুট করার সাথে সাথে মরিয়া হয়ে কাস্টম রম ইনস্টল করার জন্য পাগল হওয়ার কোন কারণ নেই।
বিশেষ করে আমরা যারা শাওমি, অপো,ভিভো ফোন ইউজ করি আমাদের স্টক রমেই অনেক ভালো পারফমেন্স এবং এখানে অনেক বেশি ফিচার রয়েছে যা আমরা কাস্টম রমে পাবো না


আশা করি আপনাদের মাঝে একটু হলেও ধারণা দিতে পেরেছি। ভুল ত্রুটি ক্ষমা করবেন আজকের মত এতটুকুই।
আল্লাহ হাফেজ।

25 thoughts on "কাস্টম রমের নেতিবাচক কিছু দিক।"

  1. Saimum Raihan Author says:
    আপনার কথায় কিছু ভুল আছে !
    প্রথমতো প্রথমে কাস্টম রম দিয়ে তারপর সেই রম কে রুট করতে হয় !
    আর কাস্টম রম ব্যবহার করলে অবশ্যই মোবাইলের পার্ফরম্যান্স ইম্প্রুভ হয় কারণ , কাস্টম রম ওপেন সোর্স এনড্রয়েড থেকে বানানো হয় , যেখানে ব্লোটওয়্যার অনের কম থাকে , কিছু মাইনর বাগস থাকলেও অধিকাংশ রম ই ল্যাগ ফ্রি হয় !
    এবং কাস্টম কার্নেল মোবাইলের প্রসেসর কে ইনহ্যান্স করে থাকে ।
    ৪ বছর হলো কাস্টম রম , পোর্টেড রম , রুট এসব ব্যবহার করার ।
    1. ব্লোটওয়ার অনেক কম মানলাম কিন্তু অনেক ফিচারেরেও কমতি আছে বিশেষ করে যেসব ব্রান্ডের ফোনের ভালো ইউজার ইন্টারফেজ আছে সেখানে কাস্টম রম তো বিলাসিতা।
    2. Saimum Raihan Author says:
      ভাই ? আপনার কাস্টম রম সম্পর্কে হয়তো জ্ঞ্যান অনেক কম! যেসব ফিচার্স আপনি স্টক রম এ পান, তার কম বেশি সকল ফিচার্স ই Xposed / Module ব্যবহার করে কাস্টম রমে আনা যায়। এবং বর্তমানে মোবাইলে যেসব ইউজার ইন্টারফেস দেয়া থাকে যেমন Miui, ColorOS, FuntouchOS , OneUi এগুলোর মধ্যে Oneui ছাড়া প্রায় সবগুলোতেই ল্যাগ বাগস এ ভরপুর! সেসব থেকে বাচতেই মানুষ কাস্টম রম বেছে নেয় নাহলে পোর্টেড রম।

      আর আপনি যে বললেন ভালো ইউজার ইন্টারফেস আছে ভুলে যাবেন না যেকোনো UI ই এন্ড্রয়েডের ওপেন সোর্স কে কাস্টমাইজ করে বানানো হয়!

  2. Ferdous Ahmed Author says:
    এক বছর ধরে কাস্টম রম ব্যবহার করছি।আপনার কথামতো অসুবিধা আর অসুবিধা হলে তো ব্যবহার করতাম না তাই না
    1. বাগ পাননি খুজে ভাই??
  3. Ifty1122 Contributor says:
    এটা সম্পূর্ণ ভুল কথা । অধিকাংশ কাস্টম রম এ কিছু মাইনর বাগ থাকলেও মেজর বাগ খুব কম থাকে । অনলাইন এ আপনার ফোন মডেল অনুযায়ী অনেক রম ই পাবেন তবে সেখান থেকে মাথা খাটিয়ে ভালো জিনিস বের করতে পারলেই কোনো কথা থাকে না
    1. কিছু রম থাকে বাগ কম কিন্তু দিনশেষে ২ ১টা বাগ ই বিরক্তির কারণ হয়
  4. Habib Contributor says:
    লুল মার্কা কথাবার্তা, আপনার কাস্টম রম নিয়ে জানাশুনা অনেক কম। আগে জানুন তারপর লিখুন। আমি ১০ বছর ধরে বিভিন্ন ব্র্যান্ডের ফোনে কাস্টম রম ব্যাবহার করে আসছি। আপনার কথার সাথে কোনো মিল নেই।
    1. তাহলে আপনি ভালো কোনো ব্রান্ডের স্টক রম ইউজই করেন নাই সেজন্য কাস্টমকেই বেশি ভাল্লাগতেছে।
  5. Shorif Contributor says:
    ভাই আপনি পুরাই ভুল কথা বললেন।
    ভাই কাস্টোম রম মানেই আগুন।।
    আপনি কাস্টেম রম ব্যবহার করেননি তাই জানেন না
    1. কেমন আগুন বলেন একটু শুনি
    2. mchy Contributor says:
      আমি পিক্সেল রমের মত মোবাইল ব্যাবহার করতে চাই, কিন্তু পিক্সেল তো অনেক দাম, আমার চাই পিয়র অ্যান্ড্রয়েড, তাই কিছুটা ফিল নেওয়ার জন্য Xiaomi Mi A3 কিনি, যেটা অ্যান্ড্রয়েড ওয়ান অপারেটিং সিস্টেমের অর্থাৎ পিক্সেল না হলেও একটু ফিল পাবো। তার পর কয়েক বছর বেবহার করার পর অ্যান্ড্রয়েড 11 এর পর থেকে আর নতুন আপডেট পায়নি। তাই কাস্টম রমে শিফট হই, ট্রাস্ট মি জোস হইছে। অ্যান্ড্রয়েড 13 বেবহার করি। asop based rom। সো পিক্সেল বলতে গেলেই। পারফরম্যান্স অনেক ভালো। ল্যাগ নাই বলতে গেলেই। এর উপর আনলিমিটেড গুগল ফোটোস স্টোরেজ। যা আমার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এর উপর রোট ইউজার আমি আরো অ্যাডভান্স ফিচারস ইউজ করি। আর কাস্টম রম আগেও বেবহার করেছি redmi note 4 ডিভাইস এর মধ্যে। অনেক দিন ধরেই বেবহার করি। ভালই।
  6. Rahel Contributor says:
    Bhai ja janen ta somporke kno bolte asen ?
    Sobaike diye sob hoy na ?
    1. আপনার কাছ থেকে শুনি একটু
    2. mchy Contributor says:
      রুট করেই যে কাস্টম রম ইন্সটল করতে হয় ব্যাপারটা তেমন না। আপনি রুট ন করেও পারবেন। আমি সাজেস্ট করবো রুট না করে প্রথমে bootloader unlock করে নিয়ে পরে কাস্টম রিকভারি ইন্সটল করে পরে আপনার পছন্দ মত রম ফ্ল্যাশ করে দিলেই কাজ শেষ। বাট এই কাজ করতে হলে অনেক রিসার্চ করতে হয় না হলে ফোন ব্রিক হতে পারে। আমি অনেক দিন ধরে করি। অনেক রম ফ্ল্যাশ করেছি। আর রম ফ্ল্যাশ করার পর রোট করা একদম সহজ। যেই রম ফ্ল্যাশ করবেন ঐতার boot.img file টা বের করে ওটা magisk এ patch করে পরে patched boot.img ফাইল টা ফ্ল্যাশ করে দিলেই রোট হয়ে যায়।
  7. Rahel Contributor says:
    Uporer bhaiyader comments gula ki enough na ?
    Aro lagbe naki ?
    1. না আপনার মতামত জানতে চাই, একচুয়ালি ফোনের কোন কোন ইম্প্রুভ হয় আর ডাউনপ্রুভ হয়?
  8. Leonardo Author says:
    আপনার আরো রিসার্চের দরকার ছিলো এটা নিয়ে পোস্ট করার আগে।
  9. Anas Contributor says:
    আপনি Walton ফোন এ পোর্ট gsi কাস্টম রম ইন্সটল করছিলেন maybe ?, তাই আপনার এই সব আউল ফাউল ধারণা।
    আদি কালের ফোন এ রুট করে কাস্টম রম ইউজ করতে হইত, এখন কাস্টম রম ইন্সটল করতে root তো করতেই লাগে না, আবার কাস্টম রম ইউজ করার সময় ও কোনো root (magisk) ইন্সটল করতে হয় না
    একটা বিষয় নিয়ে বিস্তারিত না জেনে আপনি পোস্ট করলেন, then সবাই আপনাকে ভুল ধরায় দিল, তারপরেও আপনি আপনার ভুল টাকেই নিয়ে আছেন !
    কাস্টম রম ফ্ল্যাশ এর নানান নিয়ম থাকে ভাই, ওগুলো follow না করলে সমস্যায় তো পড়বেন ই, তার পাশাপাশি আপনি যেই bug গুলার কথা বললেন, ওগুলো bugs যদি কোনো রম এ থাকেও, তাহলে এগুলা fix করতে 5মিন ও সময় লাগে না।
  10. Mahfuj Chowdhury Contributor says:
    Vai,apnar basic ei vul.Root Kore kunu din custom ROM use kora jay na.
    Custom ROM use korar prothom step holo Bootloader unlocking,2nd step holo apnar stock recovery ke replace Kore custom recovery bosano,3rd step holo oi custom recovery er maddhome custom ROM flash kora…eita hoilo giye custom ROM flash korar ekebare basic steps.
    Ar Device root kora holo completely different thing.Root apni apnar stock ROM e thekew korte parben abar custom ROM e thekew korte parben(Custom recovery must needed in this case)
    So root korar Sathe custom ROM er kunu somporko nai.
  11. Mahfuj Chowdhury Contributor says:
    Aro kichu boli,Stock ROM er Sathe custom ROM er tulona Kore lav nei,duitar purpose e alada.Dekhen stock ROM build Kore sadaronoto aam jonotar jonno, jate Kore sob dhoroner user ra ROM comfortably use korte pare.ar custom ROM build kora hoy with a complete different intentions,kew chay onno device er feel dite,kew chay performance barate,kew chay battery backup/daily life e mobile er overall experience enhance korte.Ar bug er Kotha bollen,bug Vai sob ROM ei thake,stock/custom differentiate korar sujog nei.Custom ROM community te ghuraghuri koren,tailei bujben. ?
  12. Sabbir Contributor says:
    মনে হচ্ছে আপনার ফোনে এই প্রসেসগুলো করতে গিয়ে কিছু একটা হয়েছে। যার কারনে আপনি এমন ভাবে লিখেছেন। ২০১৩ থেকে এক্সডিএ ডেভলোপারের ওয়েব সাইট থেকে বিভিন্ন রকমের কাস্টম রোম ব্যবহার করে আসতেছি এবং রানিং চালাচ্ছি । তাতে আমার মনে হয় আপনার আরও রিচার্জ বা ধারনা নিতে হবে তবেই আপনি বিষয়টা ভালোভাবে বুঝবেন।
  13. Shahin Alam Author says:
    যারা bag কাস্টম এ খুঁজে পান না আসলে তারা মোবাইল ব্যাবহার করতেই জানেন না।
    1. সবাই এমন কথা বলতেছে যে কাস্টমে কোনো বাগ নাই আর উরাধুরা পারফরম্যান্স!!! বাগ সব স্টকে।

Leave a Reply