ম্যারাথন ব্যাটারি জীবন নিয়ে স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠান জিওনি এনেছে তাদের নতুন স্মার্টফোন ম্যারাথন এম৫। ভারতের বাজারে সেটটির দাম রাখা হয়েছে ১৭ হাজার ৯৯৯ রুপি। টাইমস অব ইন্ডিয়ার অনলাইন সংস্করণে এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

এই বছরের জুনে চীনের বেইজিংয়ে ম্যারাথন এম৫ সেটটি প্রথমবারের মতো প্রদর্শিত হয়। প্রথম থেকেই জিওনি তাদের এই সেটের ৬০২০ এমএএইচের শক্তিশালী ব্যাটারির কথা ফলাও করে প্রচার করে আসছে।

তাদের দাবি, এই ব্যাটারি একবার ফুল চার্জ দিলে চারদিন আর চার্জ দিতে হবে না। চলবে অনায়াসে। এ ছাড়া স্মার্টফোনটির ‘এক্সট্রিম মোড’ অন করা থাকলে এটি ৬২ ঘণ্টা পর্যন্ত স্ট্যান্ডবাই টাইম দিতে পারবে, মাত্র ৫% চার্জে!

তবে শুধু ভালো ব্যাটারি নয়, সেটটির অন্যান্য স্পেসিফিকেশনও বেশ ভালো। জিওনি ম্যারাথনে এম৫-এ আছে ৫ দশমিক ৫ ইঞ্চি অ্যামোলেড স্ক্রিনের সঙ্গে ৭২০x১২৮০ পিক্সেল রেজ্যুলেশন। আর সেটটি চলবে অ্যানড্রয়েড ললিপপ অপারেটিং সিস্টেমে।

আছে ১৬ জিবি ইন্টার্নাল স্টোরেজ এবং ২ জিবি র‍্যাম। সেটটির চিপসেট হলো কোয়াড কোর মিডিয়াটেক এমটি ৬৭৩৫। আরো আছে ১৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা এবং ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। সেটটিতে রয়েছে ফোরজি কানেকটিভিটি। এ ছাড়া কানেকটিভিটির জন্য রয়েছে ডুয়েল-ব্যান্ড এলটিই, ওয়াই-ফাই, ব্লুটুথ এবং জিপিএস।

স্মার্টফোনে স্বল্প আয়ুর ব্যাটারির জন্য প্রায়ই বিড়ম্বনায় পড়তে হয় ব্যবহারকারীদের। প্রথম দিক থেকে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো অন্য সব ফিচারের দিকে বেশি নজর দেওয়ায় এই সমস্যাটি সব সময়ই উপেক্ষিত থেকে গেছে।

কিন্তু এ বছর থেকে বিভিন্ন কোম্পানি সমস্যাটিকে চিহ্নিত করছে এবং ধীরে ধীরে এর সমাধানও খুঁজে বের হচ্ছে। আর এই দিক থেকে চীনা প্রতিষ্ঠানগুলো বেশ ভালা ভূমিকা পালন করছে।

অন্যান্য দীর্ঘায়ু স্মার্টফোনগুলোর মতো জিওনি ম্যারাথন এম৫ বেশ জনপ্রিয়তা কুড়াবে বলে ধারণা করা হচ্ছে।

3 thoughts on "নতুন ফোন, একবার চার্জে চলবে চারদিন!"

  1. Riadrox Author says:
    amar phone akbar charge e saradin chole
  2. Hussain Contributor says:
    amar asol somossata hocce charge Amar phone a original 1200 mAh ekhon Ami jodi 1600 mAh Bebhar Kori Tahole Ki kuno Somossa Hobe

Leave a Reply