মোবাইল অ্যাপ্লিকেশন নিয়ে গুগলের পরীক্ষা-নিরীক্ষার শেষ নেই। অ্যাপ ব্যবহারে ব্যবহারকারীদের আরো বেশি স্বাচ্ছন্দ্য দিতে এবার গুগল তাদের অ্যাপ্লিকেশন স্টোর প্লেস্টোরে এক নতুন ফিচার যোগ করল। এই ফিচারের মাধ্যমে প্লেস্টোর থেকে অ্যাপ ডাউনলোড না করেই ব্যবহার করা সুযোগ থাকছে। তথ্যপ্রযুক্তি বিষয়ক ম্যাগাজিন ম্যাশেবল জানিয়েছে এই খবর।

গত বুধবার চালু করা এই ফিচারের মাধ্যমে প্লেস্টোরে কিংবা গুগলে সার্চ দেওয়া যেকোনো অ্যাপ সীমিত পরিসরে ব্যবহার করা যাবে ডাউনলোড ছাড়াই। গুগল তাদের এই ফিচারকে বলছে ‘অ্যাপ স্ট্রিমিং’। গুগলের নিজেদের তৈরি বিভিন্ন অ্যাপের সঙ্গে থার্ড পার্টি অ্যাপে এই ফিচার উপভোগের সুযোগ থাকছে।
গুগল অ্যাপ ডেভেলপারদের তৈরি স্মার্টফোন উপযোগী বিভিন্ন অ্যাপ দেখার সুযোগ করে দিচ্ছে গুগল সার্চ রেজাল্টে। এখানে অ্যাপের পাশেই যুক্ত থাকবে স্ট্রিমিং অপশন। অ্যাপ স্ট্রিমিং অনেকটা এভাবে কাজ করবে, সরাসরি অ্যাপ চালু করার পরিবর্তে এই ফিচার অ্যাপের একটি স্ট্রিমড সংস্করণ চালু করবে। স্ট্রিমড সংস্করণটি হবে মূল অ্যাপের মতো হুবহু একই রকম।
গুগলের ইঞ্জিনিয়ার রাজন প্যাটেল এই ফিচারের প্রধান প্রকৌশলী হিসেবে কাজ করেছেন। তিনি বলেন, ‘ব্যবহারকারীদের কাছে মনে হবে যে তারা যেটি ব্যবহার করছে সেটি মূল অ্যাপ। আসলে সেই অ্যাপটি গুগলের ক্লাউড প্ল্যাটফর্ম থেকে পরিচালিত হচ্ছে।’
এই ফিচার এখনো পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। তবে রাজন প্যাটেল জানিয়েছেন, প্লেস্টোরে থাকা এক লক্ষাধিক অ্যাপে এই ফিচার উপভোগ করা যাবে। তবে সামগ্রিকভাবে এই ফিচার সবার জন্য উন্মুক্ত করার ব্যাপারে বিস্তারিত কিছু জানানো হয়নি প্রতিষ্ঠানটির পক্ষ থেকে।

4 thoughts on "Apps download না করেই ব্যবহার!"

  1. js shamim js shamim Contributor says:
    valo


    1. Sheikh Rasel Sheikh Rasel Author Post Creator says:
      tnx
  2. TrickBoosterz ZVahad Contributor says:
    Very Good Very Good!!
    🙂
    1. Sheikh Rasel Sheikh Rasel Author Post Creator says:
      tnx bro

Leave a Reply