গুগলের অ্যানড্রয়েড মার্কেট প্লেস ‘গুগল প্লেস্টোর’ থেকে ১৩টি অ্যাপ্লিকেশন সরিয়ে নেওয়া হয়েছে। নিরাপত্তা ঝুঁকির কারণে এসব অ্যাপ সরিয়ে নেওয়া হয়েছে। অ্যাপগুলোর ব্যাপারে মিথ্যা রেটিং ও রিভিউ প্রকাশ করা হচ্ছিল, এতে ব্যবহারকারীরা প্রতারণার শিকার হচ্ছিলেন। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ডিজিটাল ট্রেন্ডস।
সরিয়ে নেওয়া ১৩টি অ্যাপ হচ্ছে
১. কেক ব্লাস্ট
২. জাম্প প্ল্যানেট
৩. হানি কম্ব
৪. ক্রেজি ব্লক
৫. ক্রেজি জেলি

৬. টিনি পাজল
৭. নিনজা হুক
৮. পিগি জাম্প
৯. জাস্ট ফায়ার
১০. ইট বাবল
১১. হিট প্ল্যানেট
১২. কেক টাওয়ার
১৩. ড্র্যাগ বক্স

ক্রিস ধেঘানপুর নামের একজন নিরাপত্তা গবেষক এসব ঝুঁকিপূর্ণ অ্যাপ চিহ্নিত করেন। মোবাইল সিকিউরিটি প্রোভাইডার হিসেবে কাজ করেন তিনি। ক্রিস বলেন, হানিকম্ব নামের অ্যাপটি দেখা যাচ্ছিল ১০ লাখের বেশিবার অ্যাপস্টোর থেকে ডাউনলোড করা হয়েছে। শুধু তাই নয়, অ্যাপটি নিয়ে ভালো ভালো রিভিউ দেখা যাচ্ছিল, যা দেখে ব্যবহারকারীরা তা ডাউনলোড করেন। কিন্তু পুরো ব্যাপারটাই ছিল ধাপ্পাবাজি। এগুলো ইচ্ছে করে বাড়িয়ে দেখানো হয়েছে যাতে বাকিরা ফাঁদে পড়ে এসব অ্যাপ ডাউনলোড করে।
ক্রিস আরো বলেন, দু-তিন মাস ধরে ম্যালওয়ারের মাধ্যমে বিভিন্ন ব্যক্তি বা গেমের নামে এই অ্যাপগুলো ছড়িয়ে দেওয়া হচ্ছিল। এমনকি গুগলের পক্ষ থেকে ফ্যাক্টরি রিসেট করার পরও ম্যালওয়ারগুলো সরানো যাচ্ছিল না।
গত বছরের নভেম্বরেও এ ধরনের কিছু ম্যালওয়ার চিহ্নিত করেছিল গুগল। অ্যাপের ডাউনলোড বাড়াতে প্লেস্টোরে ডাউনলোড সংখ্যায় ইচ্ছে করে পরিবর্তন এনে তা বাড়িয়ে দেখানো হয়। এ ছাড়া ইতিবাচক রিভিউয়ের মাধ্যমে অ্যাপগুলো যেন বেশি ডাউনলোড হয় সে জন্য ছড়িয়ে দেওয়া হয় এসব ম্যালওয়ার।

2 thoughts on "প্লে স্টোর থেকে ১৩টি অ্যাপ সরিয়ে নিল গুগল"

  1. kuwait Contributor says:
    vai root kore ki phone memory bad dia memori card use kora jabe jodi jay tahole kivabe korbo ? kaj hole mobaile balance dia dibo


Leave a Reply