১ মিনিটের মধ্যেই মোবাইলের % থেকে ১০০% করার উপায় বের হয়েছে?


আসলেই সম্ভব। তবে এর জন্য আপনার ফোনে ব্যবহার করতে হবে বিশেষ এক ধরণের ব্যাটারি, মোবাইলে ব্যাটারি পর্যন্ত ছিদ্র করে সেখানে কপার দিয়ে সংযোগ দিতে হবে এবং বিশেষ ২০০ ওয়াটের চার্জার ব্যবহার করতে হবে।

ইসরাইলের স্টোরডট নামক প্রযুক্তি প্রতিষ্ঠান এমন একটি পাওয়ার সিস্টেমের নকশা করছে যেটি আপনার ফোনকে ২০০গুন দ্রুত চার্জ করতে পারবে।

পরীক্ষাগারে স্টোরডট এক ধরণের মলিক্যুল তৈরি করেছে যেটি বিশেষ ধরণের লিথিয়াম-আয়ন ব্যাটারিকে দ্রুত চার্জ করতে পারে। বিভিন্ন মডেলের এরকম চার্জার ব্যবহার করে আপনি ৬ মিনিট, ১ মিনিট এমনকি ৩০ সেকেন্ডেও আপনার মোবাইল ফুলচার্জ করতে পারবেন।

এখন পর্যন্ত এদের সবচেয়ে বাস্তবসম্মত চার্জার হচ্ছে ৫০-এম্প চার্জার যেটি ৬ মিনিটে মোবাইল শতভাগ চার্জ করতে পারে। এটির নাম দেয়া হয়েছে ‘এক্স-২০’ কারণ এটি আপনার মোবাইল হ্যান্ডসেটকে ২০গুন দ্রুতগতিতে চার্জ করতে পারে।

এক্স-২০ ব্যবহার করা সহজ কারণ এটির চার্জারের আকৃতি সাধারণ চার্জারের মতই। কিন্তু এক্স-১০০ এর জন্য ২০০ ওয়াটের চার্জার ব্যবহার করতে হবে, সেই সাথে মোবাইলের গায়ে ছিদ্রও করা লাগবে।

স্টোরডটের সিইও ডোরন ম্যারসডর্ফ জানিয়েছেন, এটির কিছু সীমাবদ্ধতা রয়েছে। এক্স-২০ চার্জারটি ২০ পিনের, পুরনো আইফোনের চার্জারের মত চওড়া আকৃতির। পুরনো মডেলের সাথে নতুন করে খাপ খাওয়াতে অনেকেরই বেগ পেতে হবে। আর এক্স-১০০ চার্জারটি একটি স্মার্টফোনের চেয়েও বড় আকৃতির যেটা কেউ সাথে নিয়ে ঘুরতে চাইবে না।

স্টোরডটের এই চার্জার স্মার্টফোনের সাথে পেতে চাইলে আপনাকে আরও অতিরিক্ত ৩০ ডলার যোগ করতে হবে। তবে এই চার্জারের দাম কমানো এবং আকার ছোট করার জন্য কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। ২০১৭ সাল নাগাদ এটি বাজারে আসতে পারে বলে জানিয়েছেন তারা।

6 thoughts on "এক মিনিটের মধ্য মধ্য মোবাইলে চার্জ হবে ০% থেকে ১০০%"

  1. subbroto subbroto Contributor says:
    mobile a ke kono somosa hobe?


  2. Karimullah Anik Karimullah Anik Contributor says:
    bettery bash dia r ki
  3. sakhawat sakhawat Contributor says:
    ফালতু পোস্ট
  4. forhad hossain Subscriber says:
    just akta faltu post
  5. md rana islam md rana islam Contributor says:
    faltu polapan to tar jonno faltu post kore
  6. hossain Contributor says:
    copy korte valoi paren mia

Leave a Reply