গুগল I/O ২০১৪ ডেভেলপার কনফারেন্সে অ্যান্ড্রয়েডের পরবর্তী মেজর আপডেটের ঘোষণা দেয়া হয়। আপডেটেড সংস্করণে (কোড নেম: অ্যান্ড্রয়েড L) থাকছে উন্নত নোটিফিকেশন সিস্টেম, আপডেটেড ইউজার ইন্টারফেস এবং নতুন ব্যাটারি সেভিং মোড। সবচেয়ে বড় কথা এতে ব্যবহার করা হবে ART রানটাইম যা অ্যাপ্লিকেশনের পারফরম্যান্স বাড়িয়ে দিবে দ্বিগুণ।

বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা মনে করছেন বহুল প্রতীক্ষিত ART রানটাইম পেতে তার অ্যান্ড্রয়েড এল প্রয়োজন হবে। ধারণাটি ভুল। গুগল তাদের ART প্রযুক্তি সর্বপ্রথম চালু করে ২০১৩ সালে। নেক্সাস ৫ সর্বপ্রথম ডিভাইস যাতে ART ব্যবহার করা হয়, তবে অপারেটিং সিস্টেম ছিলো কিটক্যাট ৪.৪।

যার মানে হচ্ছে ART সুবিধা পেতে আপনার কিটক্যাট থাকা আবশ্যক। তবে এটা ঠিক যে বাজারের সকল অ্যান্ড্রয়েড ৪.৪ ওএস ভিত্তিক ডিভাইসে ART সমর্থন করে না। নিশ্চিতভাবে এটা এইচটিসি ওয়ান এম৮, স্যামসাং গ্যালাক্সি এস৫, মোটো এক্স, মোটো জি, নেক্সাস ৫ এবং ২০১৩ সালের নেক্সাস ৭ এ সমর্থন করবে। অন্যান্য কিছু স্মার্টফোন যেমন, এলজি জি২ এর কোরিয়ান মডেলেও ART সক্রিয় করা যাবে।

কীভাবে করবেন

আপনার অ্যান্ড্রয়েড কিটক্যাট ভিত্তিক স্মার্টফোনের সেটিং মেনুতে যান। সেখান থেকে About Phone নির্বাচন করে Build Number এর উপর ৭ বার একটানা ট্যাপ করুন। যদি সফলভাবে ট্যাপ করতে পারেন তাহলে দেখবেন আপনার ডিভাইসের ডেভেলপার অপশন সক্রিয় হয়েছে যা আপনাকে আরও অ্যাডভান্সড সেটিং এ অ্যাকসেস করার সুযোগ দিবে।

এবার সেটিং মেনু থেকে ডেভেলপার অপশন নির্বাচন করুন এবং নিচের দিকে যেয়ে runtime নির্বাচন করুন। সেখান থেকে ART নির্বাচন করলে আপনার ফোনটি রিস্টার্ট চাবে। যদি না চায় তাহলে ম্যানুয়ালি রিস্টার্ট দিয়ে নিন। রিবুট হওয়ার পর আপনার ডিভাইসটি নতুন রানটাইমের জন্য সকল অ্যাপ অপটিমাইজ করা শুরু করবে। এর জন্য কিছু সময় অপেক্ষা করুন। যখন প্রক্রিয়াটি শেষ হবে তখন স্মার্টফোনটি চালিয়ে নতুন অভিজ্ঞতা লাভ করবেন।

সতর্কতা: খুব অল্প সংখ্যক অ্যাপ্লিকেশন ART রানটাইম সমর্থন না করার সম্ভাবনা রয়েছে। যদি সেই অ্যাপ্লিকেশনগুলো চালানো একান্ত প্রয়োজন হয় তাহলে একই পদ্ধতিতে Dalvik মোড সক্রিয় করে নিন।

আমার সাইট

2 thoughts on "অ্যান্ড্রয়েডের গতি দ্বিগুণ করুন"

  1. SHEHAB Contributor says:
    runtime,art ei rokom kono setting to developer option e nai,,my set sm-g360h,,,ki korbo?
  2. amarnet Author Post Creator says:
    vai apnar phone ki kitkat naki lolipop

Leave a Reply