টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, ৩১ বছর বয়সী এক ব্যক্তি ল্যাপটপ চার্জার পাওয়ার আউটলেটে লাগাতে গিয়ে মারাত্মক আহত হয়েছেন। ঘটনার বিবরণ দিতে গিয়ে ঐ ব্যক্তিটি বলেন কোমল পানীয় পান করার সময় তাঁর আঙুল প্লাগ ইন থাকা অবস্থায় মেটাল পিন স্পর্শ করে। মোবাইল ফোনের চার্জার প্লাগের সঙ্গে লাগাতে গিয়ে তড়িতাহত হওয়ার ঘটনা ঘটতে পারে। সম্প্রতি এ ধরনের দুর্ঘটনা এড়াতে সাধারণ কিছু পূর্ব সতর্কতা অবলম্বন করা জরুরি। টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ বিষয়ে কিছু সতর্কতা মূলক ব্যবস্থা গ্রহণের জন্য জনসাধারণদের উদ্দেশ্য কয়েকটি তথ্য উপস্থাপন করা হয়েছে-
১. পাওয়ার রেটিংয়ে পার্থক্য
স্মার্টফোন ও ট্যাবলেটের চার্জার আলাদা রাখুন। স্মার্টফোন ও ট্যাবের চার্জার একটি অপরটির সঙ্গে ব্যবহার করবেন না। কারণ পাওয়ার রেটিংয়ে পার্থক্য থাকতে পারে। অতিরিক্ত বিদ্যুৎ প্রবাহে আপনার পণ্যটি ক্রমশ নষ্ট হতে থাকবে।
২. অতিরিক্ত চার্জ
মোবাইল ফোন বা ট্যাব সারা রাতভর চার্জারের সঙ্গে লাগিয়ে রাখবেন না। এতে ফোন অতিরিক্ত গরম হয়ে যায় এবং ফোনের ব্যাটারির ক্ষতি হয়। জেগে থাকা অবস্থায় চার্জ দিন।
৩. ব্যাটারি পরীক্ষা
চাইলে আপনি নিজে নিজে ব্যাটারি পরীক্ষার কাজটি করতে পারেন। যা করবেন তা হল ফোন বা ট্যাব থেকে চার্জারটি খুলে নিয়ে সমতল জায়গায় সেটি ঘুরিয়ে দেখুন। যদি মুক্তভাবে ব্যাটারিটি ঘুরতে থাকে তবে ব্যাটারি পরিবর্তন করে ফেলুন। কারণ ব্যাটারি স্ফীত হয়ে গেছে।

৪. স্ফীত ব্যাটারি
যদি আপনার মোবাইল বা ট্যাব বেশিক্ষণ চার্জ ধরে রাখতে না পারে তবে বুঝতে হবে ব্যাটারি স্ফীত ও নষ্ট হয়ে গেছে। আর ব্যাটারি স্ফীত বা নষ্ট হয়ে গেলে দ্রুত ব্যাটারি পরিবর্তন করে ফেলুন।
৫. অপরিচিত ব্র্যান্ড
যেসব ব্যাটারি অপরিচিত ব্র্যান্ডের সেগুলো ব্যবহার থেকে বিরত থাকুন। এতে আপনার ডিভাইসটির ক্ষতি হতে পারে। অপরিচিত ব্র্যান্ডের ব্যাটারিগুলো স্ট্যান্ডার্ড সেফটি রেগুলেশন মানা হয়েছে কিনা তা পরীক্ষার কোনো পথ নেই।
৬. ওয়্যারলেস হেডসেট ব্যবহার
ফোনে চার্জ দেওয়া অবস্থায় কল করা বা গ্রহণ থেকে বিরত থাকুন। কারণ এতে ফোন গরম হয়। ওয়্যারলেস হেডসেট ব্যবহার করতে পারেন। অথবা ফোন চার্জ থেকে খুলে নিয়ে ব্যবহার করুন।
৭. পাওয়ার কানেক্টর
ফোনটি চার্জ দেওয়া অবস্থায় তারে জড়িয়ে বা ঝুলিয়ে রাখবেন না। এতে আপনার ফোনের পাওয়ার কানেক্টর নষ্ট হতে পারে।
৮. বিদ্যুৎবিহীন চার্জার
একটি বিদ্যুৎবিহীন চার্জার মিনি হ্যান্ড জেনারেটর মাধ্যমে চার্জটাকে ব্যাটারিতে রিজার্ভ করে। মোবাইল চার্জারের মাধ্যমে চার্জ নমনীয় ডিভাইস গুলো চার্জ করা যার এতে বিদ্যুৎ গতি কম বা বেশি হওয়ার ভয় থাকে না যার জন্য ডিভাইস গুলোর কোন ক্ষতি হয় না।
৯. অ্যালুমিনিয়াম আয়ন ব্যাটারী
লিথিয়াম আয়ন ব্যাটারির তুলনায় অ্যালুমিনিয়াম আয়ন ব্যাটারী নিরাপদ ও বিস্ফোরিত হওয়ার আশঙ্কা কম থাকে। অ্যালুমিনিয়াম আয়ন ব্যাটারী দিয়ে স্মার্টফোনের মতো নমনীয় ডিভাইস চার্জ করা সহজ।

Leave a Reply