আস সালামু আলাইকুম। আশা করছি আল্লাহর রহমতে ভাল আছেন। 
বেশি কথা না বাড়িয়ে সরাসরী মেইন টপিকে চলে যাই। 
টাইটেলে অবশ্যই দেখতে পাচ্ছেন “এন্ড্রয়েডের ব্যাটারি ব্যাকাপ বাড়িয়ে নিবেন কিভাবে” সে ব্যাপারেই আজ আলোচনা করবো।  
.
এটি করতে হলে অবশ্যই ধৈর্য্য থাকতে হবে এবং যা করবেন সম্পুর্ণ স্বজ্ঞ্যানেই।  তো যাইহউক। প্রথমে কিছু কথা জেনে নেয়া যাক

 ব্যাটারি ব্যাকাপ আসলে কিসের উপর ডিপেন্ড করে?

  • এটি সম্পুর্ণ ডিপেন্ড করে আপনার ইউসেজ এর উপরে, আপনি কোন এপ চালাচ্ছেন, কতটুক পার্ফোরমেন্সে চালাচ্ছেন এবং কতগুলা এপ্স ব্যাকগ্রাউন্ডে চালাচ্ছেন তার উপর। 

 এখন আমরা কিভাবে ব্যাটারি ব্যাকাপ বাড়িয়ে নিবো?

  • আমরা সবার আগে আমাদের ব্যাটারি ক্যালিব্রেট করে নিব। এতে করে আমাদের ব্যাটারির আসল ক্ষমতা ফিরে পাব। সহজ ভাষায় আমাদের ব্যাটারির যে হেলথ রয়েছে সে অনুযায়ী ফোনটা সেটাপ করে নিতে পারবো, প্রতিটা ব্যাটারিরই হেলথ থাকে, যা কয়েকবছর ইউজ করার পরে কমে যায়, ধরুন আমার ৪০০০Mah ব্যাটারি, ২বছর ইউজ করায় আমার অবশিষ্ট হয়ে  ৩৫০০Mah কিন্তু আমার ফোন ত চলছে ৪০০০Mah এই। এমন হলে মুলত আমাদের ফোন আগের তুলনায় তারাতারি ফুল চার্জ হবে, এবং তারাতারি শেষ হয়ে যাবে ফোন কিছু চার্জ রিজার্ভ করেও রাখবে ফলে ২০% চার্জ থাকা সত্ত্বেও ফোন ০% হয়ে শাটডাউন হয়ে যাবে। 

কিভাবে ব্যাটারি ক্যালিব্রেট করবেন? 

  1. ফোনে ১০০চার্জ করে নিন, এবং নরমালি ইউজ করে চার্জ শেষ করে ফেলুন একদম ০ তে আনবেন যাতে অফ হয়ে যায় 
  2. এরপর ফোন অন করার চেস্টা করুন, যদি অন হয় তবে আবার কিছুক্ষন ইউজ করুন। যদি ডিসপ্লেতে আলো ও আসে তবুও অন করার চেস্টা করুন। আমরা এভাবে মুলত ফোনের রিজার্ভে থাকা চার্জ শেষ করছি। যদি আপনার ফোন অন না হয় তবে পাওয়ার বাটন ভোলিউম আপ বাটন চেপে ধরে থাকুন, রিকুভারি মুডে যাবে এখানে ২০-২৫মিনিট রাখলে অবশিষ্ট চার্জ ও ফুরিয়ে যাবে 
  3. ৩০মিনিট কর রিকুভারি থেকে ফোন পাওয়ার অফ করে দিন। এবং এভাবেই চার্জে লাগান। খেয়াল রাখবেন ০% থেকে ১০০% যাওয়ার সময় যেন চার্জ থেকে কেউ না খুলে বা অন না করে, যদিও শিতের দিনে কারেন্ট কম যায়, তবুও পাওয়ার ব্যাংক হলে ভাল হয়। 
  4. ১০০% চার্জ হলে ফোন চার্জ থেকে খুলে চালু করুন, দেখবেন ১০০% চার্জ দেখাচ্ছে কিনা, যদি না দেখায় তবে চার্জে লাগান ১০০% করুন, এবং চার্জ থেকে খুলে রিবুট করে ১০০% না দেখালে আবার চার্জে লাগান, এভাবে যতক্ষন ১০০% দেখাবেনা ততক্ষন করবেন।  
  5. ১০০% পুর্ণ হয়ে গেলে ফোনটা ইউজ করা শুরু করুন একদম উরাধুরা ইউজ করবেন, যাতে চার্জ খুব দ্রুত শেষ হয়ে যায়। এবং আবারো ০% করে ফেলুন, তবে এবার আর রিকুভারিতে যাওয়ার প্রয়োজন নেই, চার্জ শেষে বন্ধ হয়ে গেলে নরমালি চার্জে দিন, ০% থেকে ১০০% হলে ফোন চালু করুন। 

ব্যাস হয়ে গেলো আপনার ব্যাটারি ক্যালিব্রেট৷ এবার আপনার ফোন ততটুক ব্যাটারিই রিড করবে যতটুক এভাইলেবল রয়েছে। 

এবার আসি কিভাবে ফোনের পার্ফোরমেন্স কমিয়ে নিবেন 
  1. ফোনে ১০০% চার্জ হয়ে গেলে যখন অন করবেন। অন করে সবার আগে ব্যাটারি সেভার অন করবেন এবং ফোনটি ডার্ক মোড এ নিবেন। ব্যাটারি হাংরি যত এপ্স আছে সব চালানো থেকে বিরত থাকবেন। 
  2. এই ১০০% চার্জ অনেকক্ষন বাচিয়ে রাখার চেস্টা করুন, সেইসকল এপ্সই ইউজ করুন যেগুলা আপনার দৈনন্দিন জীবনে প্রয়োজন, যেমন ফেসবুক, মেসেঞ্জার, ইমু ইত্যাদি। তবে অবস্যই পাওয়ার সেভার অন করে। 
  3. পাওয়ার সেভার অন অবস্থায় ১০০% চার্জ শেষ হয়ে গেলে এবার নরমালি চার্জ করে নিবেন, চার্জ ফুল হলে আবার পাওয়ার সেভার অন করবেন এভাবে মোট ৩বার ১০০% করবেন। অর্থাৎ ৩বার ব্যাটারি ফুল এবং শেষ করবেন।  
  4. ৪র্থ বার ১০০% চার্জ হয়ে গেলে আর পাওয়ার সেভার অন করার প্রয়োজন নাই নরমালি ইউজ করা শুরু করুন, এবং নিজেই পরিবর্তন লক্ষ্য করুন।  

এবার কয়েকটি প্রশ্নের আগাম উত্তর দেই যেগুলা সবার মনেই আসতে পারে।  

কেনো আমরা পাওয়ার সেভার অন করলাম? 
  • আমরা পাওয়ার সেভার অন করেছি  আমাদের ফোন অপ্টিমাইজ করার জন্য। অহেতুক কিছু এপ্স ব্যাকগ্রাউন্ডে চলে আমরা ব্যাকগ্রাউন্ড পার্মিশন অফ করে রাখলেও, সেইসকল এপ্স যাতে ব্যাকগ্রাউন্ডে না চলে, এবং ফোনের র‍্যাম টা অপ্টিমাইজ থাকে সেজন্য 
  • বিভিন্ন ব্যাটারি হাংরি এপ্স যেমন ফেসবুক, মেসেঞ্জার এগুলা যেন কম পার্ফোরমেন্সে চলে তা নিশ্চিত করার জন্য। কারণ পাওয়ার সেভার অন করলে ফোন ৩০% পর্যন্ত পার্ফোরমেন্স কমিয়ে দেয়। ফলে এই এপ্স গুলা পরবর্তীতে কম পার্ফোরমেন্সে চলবে এবং ব্যাটারি কম খাবে। তবে আপনি এর পার্থক্য ইউজ করে বুঝতে পারবেন না। 
  • ফোনের সিস্টেমেও কিছু এপ্স থাকে যেগুলা অহেতুক পার্ফোরমেন্স মুডে চলে সেগুলাকে ফোনের ইন্টেলিজেন্স এর মাধ্যমে পাওয়ার সেভিংস এ চালানোর জন্য 
 
এটি করলে কি ফোনের ক্ষতি হবে? 
না, কোন ক্ষতি হবার সম্ভাবনা নেই, তবুও নিজের রিস্কেই সব কাজ করবেন। তবে ব্যাটারি ক্যালিব্রেট সবসময় করার প্রয়োজন নাই, ২/৩মাসে একবার করলেই ইনাফ, যদি আপনার মনে হয় এটা করা দরকার।  
এই ব্যাপারে আরো প্রশ্ন থাকলে কমেন্ট করতে ভুলবেন না। আমি রিপ্লে দেয়ার চেস্টা করবো। 


আজ তাহলে এ পর্যন্তই, আমি সচারচর লেখালিখি করিনা, তাই লেখার মধ্যে ভুল ভ্রান্তি থাকলে নিজেরা একটু কস্ট করে সুধ্রিয়ে পড়বেন।  বানান ভুল হওয়াটাও স্বাভাবিক। 

ধন্যবাদ সময় নিয়ে পোস্ট টি পড়ার জন্য নিচে আমার কন্ট্যাক্ট এড্রেস রইলো। কারো প্রয়োজন পড়লে অবস্যই নক করবেন 
















3 thoughts on "Refresh Your Battery. যেভাবে এন্ড্রোয়েড এর ব্যাটারি ব্যাকআপ বাড়িয়ে নিবেন।"

  1. Abubokor Rio Contributor says:
    ফোন ফ্যাক্টরি রিসেট দিলে কি ব্যাটারি অটো ক্যালিব্রেট হয়ে যায়?
    1. KHSumon Author Post Creator says:
      না ভাই, রিসেট, আপডেটে ক্যালিব্রেট হয়না
    2. Abubokor Rio Contributor says:
      ওহহ, ধন্যবাদ ভাই 🌹

Leave a Reply