শুনেই অবাক হলেন সবাই । স্বপ্ন নয় এবার সত্যিই চলবে আইফোনে এন্ডুয়েড অপরেটিং ।

E7RY09 Apple Silver iPhone 6 Plus showing the home screen with iOS 8.

 

এবার আরেক অসাধ্য সাধন করে দেখিয়েছেন ডেভেলপার নিক লি । আইফোনে অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম চালিয়েছেন। অ্যাপলের ডিভাইসগুলো অ্যাপলের নিজস্ব অপারেটিং সিস্টেম আইওএস- এ চলে।

আইফোনে অ্যানড্রয়েড অপারেটিং চালানো খুবই সহজ। এর জন্য শুধু বিশেষভাবে তৈরি থ্রিডি প্রিন্টেড একটি ফোন কেস দরকার হবে।

অসম্ভবকে সম্ভব করার জন্য নিক অ্যানড্রয়েড ওপেন সোর্স প্রজেক্ট (এওএসপি) এর একটি ক্লোন তৈরি করেছেন এবং এর অ্যানড্রয়েড মার্শম্যালো এর একটি কাস্টম ভার্সন তৈরি করেছেন।  এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ।

নিকের তৈরি আইফোন আকৃতির থ্রিডি প্রিন্টেড ফোন কেসটিতে রয়েছে একটি বোর্ড, ব্যাটারি, বুস্ট কনভার্টার ও একটি রেসিস্টর। প্রথমে যে ফোনকেসটি তৈরি করেছিলেন নিক সেটি বেশ ভারী হয়ে গিয়েছিল। সেজন্য পরে থ্রিডি প্রিন্টেড কেস তৈরি করার মাধ্যমে এর ওজন কমিয়ে আনেন তিনি।

ওজন কমিয়ে এবং কেসটিকে আরো পাতলা করে তৈরি করার মাধ্যমে আইফোনের সঠিক আকৃতিতে চলে আসে ফোন কেসটি। এরপর এই ফোন কেসের সঙ্গে যোগ করা হয় এইচডিএমআই, ইউএসবি পোর্টস এবং এসডি কার্ড স্লট। আর কেসটিতে আইফোন রাখার আগে সেখানে একটি পাতলা প্লাস্টিক বসিয়ে দেওয়া হয়।

ডেভেলপার নিক লি আইফোনের মধ্যে অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম বুট করেছেন তেনদিগি অ্যাপ্লিকেশনের মাধ্যমে। এই তেনদিগি অ্যাপটি তৈরি করেছে নিকের এর প্রতিষ্ঠান। ব্রুকলিন ভিত্তিক এই প্রতিষ্ঠানটি  মোবাইল ডিজাইন ও ডেভেলপমেন্ট নিয়ে কাজ করে।

নিক বলেছেন, এই পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করতে তাঁর অনেকদিন সময় লেগেছে। তবে এটা শুধুই পরীক্ষামূলকভাবে করা হয়েছে। অ্যানড্রয়েড ফোনের মতো করে আইফোন অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করা যাবে না এর মাধ্যমে।

-সংগ্রীহিত

Leave a Reply