আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভালো আছেন।

শুরুতেই বলে রাখি সম্পুর্ন পোস্টটি আমার নিজের থেকে লিখা এই পোস্টটি আর কোথাও নেয়।

আমরা যারা ওয়েবসাইট ডিজাইন বা কাস্টোমাইজিং এর কাজ করে থাকি তাদের মাঝে মাঝে বিভিন্ন সাইটের html source code দেখার প্রয়োজন পরে। পিসি দিয়ে view page elements অপশন থেকে খুব সহজেই যেকোন ওয়েবপেজ এর সোর্স কোড দেখা যায় কিন্তু মোবাইল দিয়ে এরুপ দেখা যায়না তারজন্য আমরা বিভিন্ন থার্ড পার্টি এপ্স বা ওয়েবসাইট ব্যবহার করে থাকি কিন্তু এসব এসব এপস বা ওয়েবসাইট এর সমস্যা হচ্ছে এসব এপস বা ওয়েবসাইট দিয়ে শুধুমাত্র যেসকল পেজ পাবলিক করা থাকে শুধু সেসকল পেজেরই সোর্স কোড দেখা যায় কিন্তু যেসকল পেজ display for logged user করা থাকে অর্থাৎ যেসকল পেজ লগিন করা ছাড়া দেখা যায়না সেসকল পেজের সোর্স কোড এই সকল এপস বা ওয়েবসাইট দিয়ে দেখা যায়না। সেক্ষেত্রে সোর্স কোড দেখতে গেলে লগিন পেজের এইচ টি এম এল সোর্স কোড আসে আপনার কাংখিত পেজের কোড আসেনা। কিন্তু আজকে আমি আপনাদের সংগে যে ট্রিকটি শেয়ার করব তার মাধ্যমে আপনি যেকোন পেজের সোর্স কোড দেখতে পারবেন একেবারে পিসির মতো।

তাহলে চলুন শুরু করা যাক,,

এই কাজের জন্য আপনাকে মজিলা ফায়ারফক্স ব্রাউজার ইউস করতে হবে। প্রথমে আপনার মজিলা ফায়ারফক্স ব্রাউজার থেকে এই লিংকে যান। তাহলে এরকম দেখতে পাবেন।

এখানে মার্ক করা যায়গাটায় ক্লিক করুন তাহলে ২-৩ সেকেন্ডের মধ্যে আপনার ব্রাউজারে Adons টি ইন্সটল হয়ে যাবে। Adons ইন্সটল হয়ে গেলে নিচেরমতো সাকসেসফুল মেসেজ আসবে।

এবার যেই পেজের সোর্স কোড দেখতে চান সেই পেজে যান।

তারপর ফায়ারফক্স এর মেনুতে গেলে নিচের মতো View Source অপশন পাবেন এইটাতে ক্লিক করুন

তাহলেই অন্য একটি ট্যাব সেই ওয়েবপেজটির সোর্স কোড দেখতে পারবেন। দেখুন এইখানে আমি ট্রিকবিডিতে লগিন অবস্থাই আছি তারপর ও আমার ট্রিকবিডির প্রোফাইল পেজের সোর্স কোড দেখা যাচ্ছে।

আজকে এই পর্যন্তই খোদা হাফেজ।

Leave a Reply