আসসালামু অলাইকুম, ট্রিকবিডি তে আপনাদের স্বাগতম, আজকে প্রয়োজনীয় একটা টিপস শেয়ার করছি যা আপনাদের কাজে লাগবে,,যাইহোক মূল কথাই আসি

কিভাবে অ্যান্ড্রয়েড ডিভাইসের ডাটা খরচ কমাবেন??

আমাদের দেশের সিম কোম্পানিগুলোর প্রতি অনেকেরই যে অভিযোগটি রয়েছে, তা হল এই কোম্পানিগুলো টাকার বিনিময়ে পর্যাপ্ত ডাটা দেয়না। আর অনেক চেষ্টার পরেও এর কোন প্রকার সমাধান হয়নি। ডাটা প্যাকেজ এর দিক দিয়ে আমরা এদের কাছে সব সময় অসহায়। কারণ আনলিমিটেড ডাটা প্ল্যান ইউজ করা আমাদের অনেকের পক্ষে সম্ভব না। তাই স্মার্টফোন কেনার পর আমাদের অনেক ভেবে চিনতে ডাটা ইউজ করতে হয়। আর এক্ষেত্রে ডাটা সেভ করার জন্য নিচের টিপস গুলো আমাদের সবার কাজে লাগবে। তো চলুন দেখি কিভাবে আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের ডাটা খরচ কমাবেন…

অটো আপডেট বন্ধ করাঃ

সাধারণত আপনার ডিভাইসে ইন্সটল করা অ্যাপ গুলো নেট কানেকশন পেলে প্লে স্টোর থেকে আপডেট ডাউনলোড করে থাকে। তবে অনেক ক্ষেত্রে এই আপডেট আপনার বিরক্তির কারণ হয়ে দাড়ায়। কারণ অ্যাপ গুলো আপডেট হওয়ার সময় আপনার ডিভাইসটি তুলনামূলক ভাবে স্লো হয়ে যায়। এছাড়া আপডেটের কারণে আপনার ইচ্ছার বিরুদ্ধে আপনার স্মার্টফোনের ডাটা প্যাকেজের ডাটাও খরচ হতে থাকে। তো চলুন দেখি কিভাবে অটো আপডেট বন্ধ করবেন।

১) প্রথমে আপনার ডিভাইসে Play Store অ্যাপটি ওপেন করুন। এরপর আপনার ডিভাইসের মেনু বাটন বা ডিভাইসের 3 Dot মেনুতে ক্লিক করুন।

২) এবার আপনি যে মেনু পাবেন সেখান থেকে প্লে স্টোর সেটিং অপশনে ক্লিক করুন। এবার সেটিংস মেনু থেকে ‘Auto-update apps’ অপশন সিলেক্ট করুন।

৩) ‘Auto-update apps’ অপশনে ক্লিক করার পর আপনি নিচের তিনটি অপশন সহ একটি পপ আপ পাবেন…

– Do not auto-update apps

– Auto-update apps at any time. Data Charges may apply and

– Auto-update apps over Wifi only

৪) এই তিনটি অপশন থেকে প্রথম অপশনটি সিলেক্ট করে দিন।
ssort

অ্যাপ ডাটা সেটিং:

অনেক সময় আমাদের ডিভাইস গুলোতে এমন কিছু অ্যাপ থাকে যা নিজে নিজেই নিয়মিত আপডেট হয়। যেমন ধরুন Google+। সাধারণত Google+ আপনার ডিভাইসে থাকা ছবি গুলো ক্লাউডে ব্যাকআপ করে থাকে, যাতে যেকোন সময় আপনি আপনার ইচ্ছা মত ছবি গুলো দেখতে পারেন। এক্ষেত্রে ছবিগুলো যদি বড় মাপের তাহলে তো কথাই নেই, আপনার ডাটা প্ল্যানের বারোটা বাজতে খুব একটা সময় লাগবে না। এক্ষেত্রে আপনি যা করতে পারেন তা হল এই ধরণের অ্যাপগুলোর Settings > Auto-Backup যেয়ে আপনার মিডিয়া ফাইল গুলোর জন্য ব্যাকআপ অপশন সিলেক্ট করে দিতে পারেন।(সব ফোনে নাই এই সেটিংস)

Restrict background Data

এবার আসি এমন কিছু অ্যাপের কথায় যারা ঘুমানোর সময় ও খাওয়া দাওয়া বন্ধ করে না। অর্থাৎ যে অ্যাপ গুলো ইনঅ্যাক্টিভ অবস্থায় ও ডাটা ব্যবহার করে থাকে। সাধারণত জিপিএস ডাটার উপর ভিত্তি করে অ্যাপ গুলো অটো আপডেট হয় বলেই এমনটি হয়ে থাকে। ICS এবং JellyBean ডিভাইস গুলোতে এই সমস্যার সমাধানের জন্য আপনি ব্যাকগ্রাউন্ড ডাটা অফ করে রাখতে পারেন। আর এই কাজটি করার জন্য আপনি আপনার ডিভাইসের সেটিংস্‌ মেনু থেকে Data Usage এ যেয়ে মেনু থেকে Restrict background data অপশনটি মার্ক করে দিলেই হবে।
Reduce your syncing

আমরা অনেকেই আমাদের হোম স্ক্রীনের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য নানা রকম উইজেট ব্যবহার করে থাকি,বিশেষ করে ওয়েদার উইজেট। এই উইজেট গুলো প্রতিনিয়ত আপডেট হয় আপনাকে সর্বশেষ আপডেটেড ইনফর্মেশনটি দেয়ার জন্য। accounts sync হওয়ার কারণেও ডাটা খরচ হয়ে থাকে। তাই প্রয়োজন না থাকলে আপনি এই Sync অফফ করে রাখতে পারেন। এক্ষেত্রে Settings > Account > Menu > তে যেয়ে Auto-sync data অপশনটি আনচেক করে দিলেই হবে।

আনমার্ক করে দিলেই হবে

সবাই ভালো থাকবেন,SSC Exam এর জন্য ট্রিকবিডিতে বেশি আসতে পারবো না, সবাই আমার জন্য একটু দোয়া কইরেন

পোষ্টটা কিছুটা লেখা আর কিছুটা সংগ্রহ রা তাই কপি পোস্ট বলে চিল্লাচিলি করবেন না

Thanks All


16 thoughts on "আপনার Android ফোনে কি দ্রুত MB শেষ হয়ে যায়-তাহলে এই পোস্ট আপনার জন্য"

  1. Liton Molla LíTøN Contributor says:
    অনেক ঝামেলার কাজ


  2. Liton Molla LíTøN Contributor says:
    আমার মনে হলো তাই বললুম
    1. পাপী বান্দা(সজিব) Êdùçãté ßøy (Sōjîß) Contributor Post Creator says:
      try kore dakun
  3. Jahidul Islam Mr. JIZ Author says:
    Vai Background Data Restrict korlei Sob Jhamela Ses. Oto Jhamela Korar Ki Dorkar. Restict Korle Emnitei Play Store Theke Install Hoyna.
  4. Jahidul Islam Mr. JIZ Author says:
    Vai Background Data Restrict korlei Sob Jhamela Ses. Oto Jhamela Korar Ki Dorkar. Restict Korle Emnitei Play Store Theke Install Hobena.
    1. পাপী বান্দা(সজিব) Êdùçãté ßøy (Sōjîß) Contributor Post Creator says:
      hmmmm
  5. সোহেল সোহেল Author says:
    ভাই পিকের মাঝে হাত গুলার এপ্টার Download link dow


    1. পাপী বান্দা(সজিব) Êdùçãté ßøy (Sōjîß) Contributor Post Creator says:
      paisay pro liee sarch korun
  6. Md R Masud Md R Masud Contributor says:
    valo laglo. but biday kno? #Md R Masud
  7. Tanvir78 Tanvir78 Contributor says:
    কাজ করে না। আরো বেসি খায়।

Leave a Reply