আসসালামু আলাইকুম!

কেমন আছেন সবাই?
আজকে আমরা দেখবো- কিভাবে ব্রাউজারগুলোতে ইমেজ লোডিং অফ করতে হয়ঃ

*পিসিতে গুগল ক্রোমে-

১. উপরের ডান পাশে কর্ণারে থ্রী ডট মেন্যুতে ক্লিক করে “Settings”- এ যান।

২. এবার, আবার (উপরে বামপাশে) সেটিংস-এর মেন্যুতে গিয়ে “Privacy and security” – অপশনটি নির্বাচন করুন।

৩. “Site Settings”-এ ক্লিক করুন।

৪. এখন, “Permissions” অপশন থেকে নিচে স্ক্রল করে “Images”- এ যান।

“Show all (recommended)” (!) -লেখার ডান পাশের বাটনে ক্লিক করে Disable করে দিন। এখন, লেখা আছে দেখবেন- “Do not show any images.”

৫. এখন, আপনি যদি চান যে, নির্দিষ্ট কিছু সাইটে ইমেজ লোড হোক; যেমন- নিজস্ব ব্লগার বা ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট প্ল্যাটফর্ম সাইট অথবা অন্য কোন ইসলামিক সাইট; তবে, নিচের “Allow” অপশন হতে ডান পাশের “Add” বাটনে ক্লিক করে সাইট যোগ করে দিতে পারেন; একাধিক সাইট হলে কমা’র (,) মাধ্যমে পৃথক করে দিবেন।

অনুরূপভাবে, সব সাইটে অন রেখে [Show all] নির্দিষ্ট কিছু সাইটে ইমেজ লোড অফ রাখতে চাইলে “Block” বাটনে গিয়ে সাইটগুলোর লিস্ট দিয়ে দিতে পারেন। তবে, এটা আমি Recommend করবো না- কারণ, এখন বেশিরভাগ সাইট-ই বেপর্দা ছবি বা কনটেন্ট দেখায়- হোক তা বিজ্ঞাপন অথবা পোস্ট।

৬. আর, যদি এত কাহিনীতে না যেতে চান- তাহলে, সেটিংসে গিয়ে উপরের “Search settings”- গিয়ে লিখবেন- “Images” – তাহলেই বাকী অপশনগুলো পেয়ে যাবেন!

সাইট ব্রাউজ করার সময়েও অ্যাড্রেসবারের সাইটের নামের বাম পাশের সিকিউরিটি আইকনে ক্লিক করে সাইট সেটিংসের “Permissions” থেকে নিজের ইচ্ছেমতো ইমেজ অফ বা অন করে দিতে পারেন।

*পিসিতে মজিলা ফায়ারফক্সে-

১. অ্যাড্রেসবারে গিয়ে টাইপ করুন- “about:config”

২. “I accept the risk!” বাটনে ক্লিক করুন। সার্চ বক্সে গিয়ে টাইপ করুন “permissions,default,image” [এখানে কমাগুলোর (,) জায়গায় ডট (.) ব্যবহার করুন। ] এখন এতে ডাবল ক্লিক করুন এবং integer value হিসেবে “2” দিন।

৩. ব্যাস! ফায়ারফক্সে এখন থেকে আর কোন সাইটে ইমেজ লোড হবে না। [পূর্বের অবস্থায় ফেরত যেতে ইন্টিজার ভ্যাল্যু 1 করে দিন। ] তবে, সাইটগুলোতে মাঝে মাঝে যে ধরণের ছবি দেয়- তাতে, অফ রাখাটাই অপেক্ষাকৃত ভালো হবে।

*মোবাইলে অপেরা বা, অপেরা মিনিতে-

১. লাল বর্ণের “O” মেন্যুতে যান। [অপেরাতে প্রোফাইল আইকনে ক্লিক করুন।]

২. “Data Savings”- ক্লিক করুন এবং সেটিংসের “Automatic” অপশনের জায়াগায় “Extreme” নির্বাচন করুন। [অপেরাতে Images>Off সিলেক্ট করুন।]

৩. Data savings features- থেকে “Images”- এ গিয়ে “Off” করে দিন।

৪. আবার, মেন্যুতে গিয়ে সেটিংস আইকনে ক্লিক করুন। “Start page content”- এর “News” – অপশনটি অফ করে দিন। কারণ, এটা স্টার্ট পেইজে নিউজের সাথে ইমেজ দেখাতে পারে।

৫. “Notifications” থেকে “Opera notifications” অফ করে দিন। চাইলে, “Facebook notifications” এবং “Notification bar”- ও অফ করে দিতে পারেন।

Image Loading Off In Opera

* Via ব্রাউজারে মেন্যু থেকে Tools>Block Images. এভাবে Image Loading বন্ধ রাখতে পারেন।

Image Loading Off In Via

আমার ওয়েবসাইটঃ surprisepoem.blogspot.com
onusahitya.blogspot.com

ফেসবুক প্রোফাইলঃ www.facebook.com/aalfaruque1/

মহান আল্লাহ্‌ পাক আমাদের সবাইকে ভালো রাখুন।

আসসালামু আলাইকুম ওয়া iরাহমাতুল্লাহ্।

Leave a Reply