সুপ্রিয় ট্রিকবিডি দর্শক দের আমি আমার আন্তরিক স্বাগতম জানিয়ে আজকের পোস্ট শুরু করতে যাচ্ছি।

অগমেন্টেড রিয়েলিটি বা আংশিক বাস্তবতা বা Augmented reality কী?
– আংশিক বাস্তবতার সংজ্ঞা বিভিন্ন রকম হতে পারে। তবে এর জন্য আমি বুশ্বিক জ্ঞানভান্ডার থেকেই সংগ্রহ করলাম।

From Wikipedia: {Bangla}
আংশিক বাস্তবতা (এআর) একটি বাস্তব-বিশ্ব পরিবেশের একটি ইন্টারেক্টিভ অভিজ্ঞতা যেখানে কম্পিউটারে উত্পন্ন ধারণাগত তথ্য দ্বারা কখনও কখনও বস্তুগুলি “উন্নত” হয়, কখনও কখনও ভিজ্যুয়াল, শ্রোতা, হ্যাপিকিক, সোমাটোসেন্সরী সহ একাধিক সংজ্ঞাবহ পদ্ধতিতে , এবং ঘ্রাণ। [1] [2] অতিরিক্ত সংজ্ঞাবহ তথ্য গঠনমূলক (যেমন প্রাকৃতিক পরিবেশে যোগযোগ্য) বা ধ্বংসাত্মক (যেমন প্রাকৃতিক পরিবেশের মাস্কিং) হতে পারে এবং শারীরিক জগতের সাথে অবিচ্ছেদ্যভাবে যুক্ত হয় যেমন এটি বাস্তব পরিবেশের একটি নিমজ্জন দৃষ্টিভঙ্গি হিসাবে বিবেচিত হয়। [3] এইভাবে, বর্ধিত বাস্তবতা বাস্তব বিশ্বের পরিবেশের চলমান উপলব্ধিকে পরিবর্তিত করে, অথচ ভার্চুয়াল বাস্তবতাটি ব্যবহারকারীর আসল বিশ্ব পরিবেশকে সিমুলেটেড একের সাথে সম্পূর্ণভাবে প্রতিস্থাপন করে। [4] [5] আংশিক বাস্তবতাটি মূলত দুটি মূলত সমার্থক পদগুলির সাথে সম্পর্কিত: মিশ্র বাস্তবতা এবং কম্পিউটার মধ্যস্থতা বাস্তবতা।

{ In English}
Augmented reality (AR) is an interactive experience of a real-world environment where the objects that reside in the real-world are “augmented” by computer-generated perceptual information, sometimes across multiple sensory modalities, including visual, auditory, haptic, somatosensory, and olfactory.[1][2] The overlaid sensory information can be constructive (i.e. additive to the natural environment) or destructive (i.e. masking of the natural environment) and is seamlessly interwoven with the physical world such that it is perceived as an immersive aspect of the real environment.[3] In this way, augmented reality alters one’s ongoing perception of a real world environment, whereas virtual reality completely replaces the user’s real world environment with a simulated one.[4][5]Augmented reality is related to two largely synonymous terms: mixed reality and computer-mediated reality.
__________________________________________________

অনেক তো জানলাম আংশিক বাস্তবতা সম্পর্কে।

এখন চলুন উদাহরণ দেখি।

হলোগ্রাম চেনেন?
হয়তো মোটামুটি ভাবে সবাই চেনেন এটা। এই হলোগ্রামও আংশিক বাস্তবতার এক বিরল দৃষ্টান্ত।

—–কেমন হতো? যদি আপনার পছন্দের কোনো ডিভাইস ভিত্তিক জিনিস আপনার সঙ্গে বসে ছেলফি উঠতো।
অথবা কেমন হত ? যদি গেম এর এলিয়েন বা এনিমিয়া বাস্তব জগতে এসে হামলা শুরু করে দিল এবং আপনি গেমের অস্ত্র দিয়ে বাস্তব জগতেই তাদের ধ্বংস করে দিলেন।

আপনার এই চিন্তা-ভাবনাগুলো করতে হয় তো ভালো লাগে। আমারও ভালো লাগে। কিন্তু এই চিন্তা-ভাবনার কতক্ষণ? এটা এখন বাস্তবে রূপ নিয়েছে। এটি বাস্তবে রূপ নিয়েছে প্রায় চার বছর হল। কিন্তু দিন দিন ব্যাপারটি যত উন্নত হচ্ছে তাতে আমাদের সৌখিন পুরো স্বাদটাই মিটে দিচ্ছে।

আসুন দেখে নেই কয়েকটি এয়ার ক্যামেরার কাজ।
এই ক্যামেরাগুলো কিছু প্রকার এলিয়েন বা প্রাণী বা বিভিন্ন জিনিস ছবি তোলার সময় আপনার বাস্তব স্থান গুলো স্ক্যান করে সেখানে বিভিন্ন ধরনের ছবি বসিয়ে দেয় ছবির সৌন্দর্য বাড়িয়ে দেয়।
Name: MagiCam AR.
Size: under 40mb.
Play Store

নিচে দেয়া রইল একটি এ আর গেম।
এই গেমটি আপনার ক্যামেরার সংযোগ নিয়ে গেম এর মধ্যে থাকা স্পেসশিপ বা এনিমি আপনার বাস্তব জগতে নিয়ে আসবে যা শুধু মোবাইল দিয়ে দেখা যাবে। আর আপনার অস্ত্র দিয়েই তাকে মারতে হবে।
Game Name: Father.IO
Size: less than 100mb.
Compability: minimum 1GB ram.
Mode:online
Download:
Play Store

Father.IO AR FPS – REAL LIFE BATTLEGROUNDS!:(Gameplay) YouTube

More AR Games: Jurassic world(online), Pokémon Go(online), Egg Inc(both), AR Fun( offline). etc…..

আশাকরি গেমগুলো এবং অ্যাপ গুলো আপনাকে খুব আনন্দ দিবে।

আজকে এ পর্যন্তই আগামী পোস্টে আবার দেখা হবে।।
ধন্যবাদ।।।

4 thoughts on "আংশিক বাস্তবতা বা Augmented reality (AR) ধারণা। সাথে থাকছে কিছু আংশিক বাস্তবিক (এ.আর.) অ্যান্ড্রয়েড গেমস এবং অ্যাপস।"

  1. Ertugrul Gazi chader alo Contributor says:
    Vai ami amar mobile a orbot 100% connectet kore minimize kore chalate gele 2-3 minit por disconnect hoye jay aiiiita slove korar kno way ase
    Help plz
    1. V EA Author Post Creator says:
      Jodia apnar android version 6 hoy othoba apnar phone x-os/hi-os(emui)/mi-os(mui)/colour-os er moto custom os deya thake tobe “phone manager” e giye “protected apps” section e “orbot” select korun, tai hobe…

      ar onno kono os e ei prblm houar kotha na!

Leave a Reply