আজকাল কম বেশী সবাই স্মার্টফোন ব্যবহার করে। কেউ প্রয়োজনের কারণে কেউ আবার শখের কারণে স্মার্টফোন ব্যবহার করে। যে কারণেই ব্যবহার করুক স্মার্টফোন সকলের নিত্যদিনের সঙ্গী। আপনি যদি স্মার্টফোনে আসক্ত থাকেন তবে আসক্তি থেকে মুক্তি পাবার ১৫টি উপায় জেনে রাখতে পারেন।

প্রতিটি স্মার্টফোন ব্যবহারকারীর সবচেয়ে খারাপ অবস্থা হয় যখন শখের স্মার্টফোনটি আর চালু না হয়। স্মার্টফোনের স্ক্রিন যখন কালো রং ধারণ করে, তখন ব্যবহারকারীর চোখে-মুখেও কালো রং ধারণ করে। দুশ্চিন্তার অতল সাগরে তখন সে হাবুডুবু খেতে থাকে। তবে এই লেখা আপনাকে সেই দুশ্চিন্তা থেকে কিছুটা পরিত্রাণ দিতে পারে। আসুন দেখি স্মার্টফোন চালু না হলে কি করবেন।

স্মার্টফোন চালু না হলে

১. চার্জিং সমস্যা

অধিকাংশ সময় স্মার্টফোন চালু না হওয়ার প্রধান কারণ চার্জিং সমস্যা। ভাল মত চার্জ না হলে ব্যাটারিতে চার্জ হবে না ফলে ফোনও চালু হবে না। স্মার্টফোনের ব্যাটারি চার্জ করার সময় যে ১০টি কাজ কখনোই করা উচিৎ নয়।

এক্ষেত্রে আপনি বেশ কিছু পদক্ষেপ নিতে পারেন যেমন:

চার্জিং পরীক্ষা করুন:  মনে করার চেষ্টা করুন, আপনি কি আদ্যও ফোন চার্জ করেছেন। কিংবা ফোন চার্জারের সাথে কানেক্ট করেছেন কিন্তু চার্জার বিদ্যুতের সাথে কানেক্ট করেছিলেন কি? অনেক সময় আমরা এসব বিষয় খেয়াল করি না। তাই মনে করার চেষ্টা করুন আপনি ঠিক মত ফোন চার্জ করেছেন কিনা। এছাড়া  স্মার্টফোনের ব্যাটারি চার্জ হওয়া বন্ধ হয়ে গেলে বা ঠিকমত চার্জ না হলে কি করবেন

এই লেখাটি পড়তে পারেন।ধুলো-ময়লা:  আপনার চার্জিং কেবল বা ফোনের চার্জিং ইউএসবি পোর্টে কোন ধুলো, ময়লা বা অন্যান্য কোন কিছু আটকে আছে কি? তা ভাল মত যাচাই করুন।চার্জার বা ক্যাবল পরিবর্তন করুন: যদি আপনার ফোনে চার্জ না হয় তবে চার্জার বা ক্যাবল পরিবর্তন করে দেখুন।

২. ফোন হ্যাং করেছে কিনা যাচাই করুন

অনেক সময় ফোন বন্ধ থাকা অবস্থায়ও ফ্রিজ হয়ে যায়। সেক্ষেত্রে আপনার ফোনের ব্যাটারি যদি খোলা যায় তবে ব্যাটারি খুলে কিছুক্ষণ রেখে দিয়ে আবার ব্যাটারিটি লাগিয়ে ফোনটি চালু করুন। তবে যাদের ব্যাটারি খোলা যায় না, তারা ফোনের পাওয়ার বাটন ১০ থেকে ৩০ সেকেন্ড ধরে রাখুন।

৩. ব্যাটারি পরীক্ষা করুন

আপনি যদি নিশ্চিত হন যে আপনার চার্জার এবং চার্জিং সরঞ্জাম ঠিক আছে তবে এবার আপনার ফোনের ব্যাটারিতে মনোযোগ দিন। বেশিরভাগ ফোনের ব্যাটারি কয়েক বছর পর কোয়ালিটি হ্রাস পেতে শুরু করে। আস্তে আস্তে এটা নষ্ট হয়ে যায়। তাই ফোনের ব্যাটারিটি যাচাই করে দেখুন, ব্যাটারি পাওয়ার পাচ্ছে কিনা। ব্যাটারি পরিবর্তন করে দেখুন। এছাড়া নন-রিমুভেবল ব্যাটারির ক্ষেত্রে ফোনের স্ক্রিনে দেখুন ব্যাটারি আইকনে কোন চিহ্ন বা রং পরিবর্তন হয়েছে কিনা।

৪. স্ক্রিন পরীক্ষা করুন

অনেক সময় ব্যাটারি ভাল থাকলেও স্ক্রিন খারাপ থাকতে পারে। স্ক্রিন খারাপ থাকলে ফোন চালু হলেও আপনি স্ক্রিন দেখবেন অন্ধকার। আপনার স্ক্রিনের উপর মামলা করবেন কিনা এটা একটি সহজ পদ্ধতিতে জানতে পারবেন।

আপনার ফোন চালু করার জন্য কয়েক সেকেন্ড পাওয়ার বাটন ধরে রাখুন। তারপরে বুট প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য অন্তত দুই মিনিট অপেক্ষা করুন।

এখন অন্য ফোন থেকে আপনার ফোন নাম্বারে কল করুন। ফোন যদি রিং হয় তাহলে নিশ্চিত থাকুন, ফোন চালু না হওয়ার প্রধান আসামী আপনার ফোনের স্ক্রিন। এক্ষেত্রে আপনি আপনার স্ক্রিন পরিবর্তন করে নিতে পারেন।

৫. সমস্যা সমাধানের জন্য কম্পিউটার ব্যবহার করুন

উপরে উল্লেখিত পদ্ধতিতে আপনি যদি আপনার ফোনটি বুট বা চালু করতে না পারেন। তবে আপনি আপনার কম্পিউটারের মাধ্যমে এটাকে জোরপূর্বক চালু করতে পারবেন। এজন্য আপনাকে নিচের কিছু ধাপ অনুসরণ করতে হবে:

একটি USB তারের মাধ্যমে আপনার ফোনটি কম্পিউটারের সাথে সংযোগ করুন।এটাকে ১৫ মিনিটের জন্য চার্জ করুন।আপনার ডিভাইস থেকে তারের সংযোগ বিচ্ছিন্ন করুন।সংযোগ বিচ্ছিন্ন করার ১০ সেকেন্ড পর পুনরায় কম্পিউটারের সাথে সংযোগ করুন।এবার আরও ৩০ মিনিটের জন্য আপনার ফোনটিকে চার্জ করুন।৫ সেকেন্ড আপনার ফোনের পাওয়ার বাটন চাপুন এবং ধরে রাখুন।

৬. ফোন রিসেট করুন

হতে পারে আপনার ফোনটি চালু হয়েছে তবে এটি আপনার হোম স্ক্রিনে আসার আগেই বন্ধ হয়ে যাচ্ছে। অর্থ্যৎ শুধু আপনার ফোন কোম্পানির নাম দেখাচ্ছে আর কিছু নয়। ত্রুটিপূর্ণ আপডেট বা বাগযুক্ত কাস্টম রমের কারণে এমনটা হতে পারে। এই ক্ষেত্রে আপনি আপনার ফোনটি রিসেট করতে পারেন।

এখন প্রশ্ন আসতে পারে ফোন চালু না হলে আবার রিসেট দিবো কি করে? নো টেনশন! সমাধান আছে। এই কাজটি আপনার ফোনের রিকভারি মোডে করতে পারবেন। তবে সংবিধিবদ্ধ সতর্কতা হল রিসেট দিলে আপনার ফোনে থাকা সবকিছু ডিলিট হয়ে যাবে।

পদ্ধতি:

রিকভারি মোডে যাওয়ার জন্য কয়েক সেকেন্ড পাওয়ার বাটন এবং নিচের ভলিউম বাটন একসাথে চাপুন এবং ধরে রাখুন। (তবে কোম্পানি ভেদে এর বাটন ভিন্ন হতে পারে)রিকভারি মোডে টাচ কাজ করবে না। তাই নেভিগেট করতে ভলিউম আপ এবং ভলিউম ডাউন বাটন ব্যবহার করুন। সিলেক্ট করার জন্য পাওয়ার বাটন চাপুন।Wipe Data/Factory Reset সিলেক্ট করুন (সিলেক্ট করার জন্য ভলিউম আপ বা ডাউন বাটন ব্যবহার করুন) এবং পাওয়ার পাওয়ার বাটন চাপুন।তারপর Yes—Erase all Data সিলেক্ট করে পাওয়ার বাটন চাপুন। এবার রিস্টার্ট দিন। ভাগ্য ভাল থাকলে আপনার ফোন চালু হয়ে যাবে।

শেষ কথা

উপরে উল্লেখিত কোন পদ্ধতি যদি কাজ না করে তবে বোঝতে হবে আপনার ফোনটির আয়ু শেষ। যদি ওয়ারেন্টটি থাকে তবে নিকটস্থ কাস্টমার কেয়ারে যোগাযোগ করুন। এটা হলো সবচেয়ে সহজ সমাধান।

My Site: Click Here

 

14 thoughts on "স্মার্টফোন সক্রিয় না হলে কি করণীয়"

  1. MRI Riad Contributor says:
    Thanks for your advice
  2. Momen Contributor Post Creator says:
    Thank you all friends.
  3. kanon Contributor says:
    non removal battery te 3 no step ta kivabe korbo?
  4. sk shoyeb Contributor says:
    Code kaj kore na kn :p
  5. sk shoyeb Contributor says:
    sorry
    just trying
  6. muhammad shuvo Contributor says:
    আমার একটি সেট এই এই সম্যসা গুলো হয় :
    ২. ফোন হ্যাং করেছে কিনা যাচাই করুন
    ৫. সমস্যা সমাধানের জন্য কম্পিউটার ব্যবহার করুন
    ৬. ফোন রিসেট করুন
    আপনার সকল ইনফো গুলো চেষ্টা করে দেখি ঠিক হয় কি না ।
  7. Momen Contributor Post Creator says:
    দেখুন ইনসাআল্লাহ ঠিক হতেই হবে।
  8. choyonsrk Contributor says:
    Vai..Dose not command… Ai lekha astece… Kno? Janle plz

Leave a Reply