হ্যালো বন্ধুরা,
আমি আজকে বলবো কিভাবে আপনি আপনার File Manager এর ফাইলগুলো লুকাতে পারবেন। অনেকেই এর জন্য থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করে থাকে ,যা আমাদের ক্ষতি করতে পারে।

প্রথমেই আপনি আপনার File Manager অ্যাপ এ চলে যান।যে জিনিসটি লুকাতে বা হাইড করতে চান সেই জিনিসটি Select করূন। More অপশন দেখতে পাবেন।সেটিতে ক্লিক করুন।

ক্লিক করার পর Rename অপশন দেখতে পাবেন,সেটিতে ক্লিক করুন।

এখন মূল কাজটা করতে হবে।এখন দেখুন আপনার ফাইলটির নামের একদম শেষে .png অথবা .jpg থাকতে পারে।যাই থাকুক না কেন! আপনি .png অথবা .jpg এর জায়গায় .pnh অথবা .jph {ইচ্ছামত দিতে পারেন} লিখে ওকে ক্লিক করুন।


এখন আপনাকে একটি সতর্ক বার্তা দিবে যে এটি করলে আপনি আপনার ফাইল দেখতে পারবেন না।সমস্যা নেই ; ওকে ক্লিক করুন।দেখতে পারবেন আপনার ফাইলটি এইরকম হয়ে গেছে।


পরবর্তীতে আবার সেই ফাইলটি অপেন করার জন্য আপনাকে আবার Rename অপশনে গিয়ে .pnh অথবা .jph {যা আপনি দিয়েছিলেন} এর জায়গায় আবার .png অথবা .jpg {যা আগে ছিল} করে দিন।এখন দেখতে পারবেন আপনার কাঙ্খিত ফাইল চলে আসছে।

MP3 File Hide:
যেমনি আপনি ইমেজ ফাইল হাইড করার জন্য করেছিলেন তেমনটি এখানেও করতে হবে।Rename অপশনে যাওয়ার পর দেখতে পারবেন ফাইলের নামের শেষে .mp3 লিখা আছে ।সেটি .mph অথবা অন্য কিছু করে দিন।


এখন দেখুন ঠিক আগের মতো অবস্থা হয়েছে।আবার সঠিক অবস্থায় ফিরিয়ে আনতে .mph এর জায়গায় .mp3 করে দিন।চলে আসবে আপনার ফাইলটি।

এভাবে আপনি প্রায় সব ধরনের ফাইল হাইড করতে পারবেন

সম্পূর্নভাবে ফাইল হাইড করতে এবং ভালো ফিচার পেতে আপনাকে শাওমি’র File Manager নিতে হবে,যা সব শাওমি মোবাইলে থাকে।শাওমি টিম এখন এই File Manager সবার জন্য Play Store এ দিয়ে দিয়েছে।

Download Link:
File Manager

এখন আপনি এই File Manager দিয়ে ফাইল সম্পূর্ণ হাইড করতে পারবেন।যেই ফাইলটি হাইড করতে চান সেটিতে ক্লিক করে more অপশন ক্লিক করলে দেখতে পারবেন Hide নামে একটি অপশন আছে ওটাতে ক্লিক করতে হবে।প্রথমত করলে পাসওয়ার্ড সেট করতে বলবে আপনি সেট করে নিবেন।


এরপর আপনি আপনার হাইড ফাইলগুলো দেখবেন কেমনে ! আপনি File Manager সম্পূর্ণ ঘেঁটে দেখলেও খুঁজে পাবেন না ।হাইড ফাইলগুলো দেখতে হলে আপনাকে File Manager মূল পেজে এসে একটি আঙ্গুল দিয়ে নিচে স্ক্রল ডাউন করতে হবে এখন আপনার কাছে পাসওয়ার্ড চাইবে যা আপনি ফাইল হাইড করার সম। দিয়েছিলেন তার দিয়ে দিন।ব্যাস পেয়ে যাবেন সব হাইড ফাইল।

ফাইল ম্যানেজারটি Dark Mode এ ব্যবহার করার জন্য আপনাকে পাশে ৩ ডট এ ক্লিক করলে অপশন পাবেন সেটি অন করে দিন।

ধন্যবাদ
ভুল ত্রুটি ক্ষমা করবেন

4 thoughts on "কোনো রকম অ্যাপ ছাড়াই ফাইল ম্যানেজার এর ফাইলগুলো {ছবি, ভিডিও,গান} হাইড করুন [Secret]"

  1. Mithu Chowdhury Author says:
    ভাষা হারিয়ে ফেলছি।


  2. Rayhan Hosen Refat Rayhan Hosen Refat Author says:
    haha,same system aro easy te es file explorar diye kora jay
  3. JIBON HASAN JIBON HASAN Author says:
    কোন জগতে আইলাম 😵😵😵
  4. Nirbashito Pothochary Nirbashito Pothochary Contributor says:
    আমিও ভাষা হারিয়ে ফেলেছি। কি পোস্ট এটা। অনেক আগে থেকেই জানি। পারলে নতুন কিছু শেয়ার করেন। এই পোস্ট এপ্রুভ হয়। আর আমার Wifi হ্যাকিং পোস্ট এপ্রুভ হয়না।।

Leave a Reply