আজকে আপনাদের সাথে আমি খুবই গোপন একটি ট্রিক শেয়ার করতে যাচ্ছি। আমার মনে হয় এটা অধিকাংশ অ্যান্ড্রয়েড ব্যবহারকারী জানেনা। আজ আপনাদেরকে আমি দেখাবো যে কিভাবে আপনারা আপনার এন্ড্রয়েড মোবাইল টি হারিয়ে গেলে সেই এন্ড্রয়েড মোবাইল টি নিজইে খুজে বের করবেন এবং ওই মোবাইলের সমস্ত ফাইল ডিলিট করে দিবেন কিংবা ওই মোবাইলটিতে প্যাটার্ন লক বা পিন লক লাগিয়ে দিবেন।

এই সেবাটি সাধারণত শুধুমাত্র এন্ড্রয়েড ব্যবহারকারীরা পেয়ে থাকে।
এজন্য আপনার প্রয়োজন হবে একটি গুগল একাউন্টের অর্থাৎ একটি জিমেইল একাউন্টের, আর আমার মনে হয় সবার কাছেই একটি জিমেইল একাউন্ট আছে। আর না থাকলে এখন একটি জিমেইল অ্যাকাউন্ট তৈরি করে নিন।

আর আমরা হারিয়ে যাওয়া মোবাইলটি লোকেট করব বা মোবাইলের সমস্ত ফাইল ডিলিট করব একটি পিসির মাধ্যমে। কারন এন্ড্রয়েড মোবাইল দিয়ে লোকেট করার জন্য খুব ভালো অপশন নেই। যাদের কাছে পিসি নেই তারা মোবাইলের ক্রোম ব্রাউজারের ডেক্সটপ মোড অন করে দিয়েও কাজ করতে পারেন।

চলুন শুরু করা যাক

প্রথমে গুগল এ গিয়ে সার্চ করুন google account লিখে।

এর প্রথম যে লিঙ্ক পাবেন সেই লিংকে ট্যাপ করুন।

এরপর আপনার গুগোল অ্যাকাউন্ট জিমেইল দিয়ে এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে ফেলুন

এরপর স্ক্রীনশটএর মত সিকিউরিটি অপশনে ক্লিক করুন

এখন একটু স্ক্রল ডাউন করে নিচের দিকে চলে আসুন, এখানে আপনার ফোনের সমস্ত লিস্ট দেখতে পারবেন অর্থাৎ আপনার এই জিমেইল একাউন্ট দিয়ে যতগুলো ফোনে লগইন করা ছিল সমস্ত মোবাইলের লিস্ট আপনারা এখানে দেখতে পারবেন।

এবার আপনার যে মোবাইলটি আপনি ট্রাক করতে চাচ্ছেন বা মোবাইলটি সমস্ত ফাইল ডিলিট করতে চারচ্ছেন সেটি সিলেক্ট করুন।

এখন নিচের মত দেখতে পারবেন। এখান থেকে Locate অপশনে ক্লিক করুন।

এরপর দেখবেন Maps Timeline নামক একটি অপশন আসছে।এবার Maps timeline এ ক্লিক করুন।

এর পর আপনার হারিয়ে যাওয়া মোবালের লোকেশন বেরিয়ে আসবে। এখন দেখতে পারবেন এইফোনটি কোথায় আছে তার লোকেশন, এর পর আপনারা ম্যাপসের স্যাটেলাইট মোড অন করে আপনারা একদম ক্লিয়ারলি কোন য়ায়গায় আছে সমস্ত কিছু দেখতে পারবেন। এক্ষেত্রে একটা কথা না বললেই নয়, আপনার যে মোবাইল ট্রাকিং করবেন সে মোবাইলটিকে অবশ্যই ইন্টারনেট কানেকশন এর সাথে সাথে থাকতে হবে, না হলে আপনি লোকেট করতে পারবেন না। তবে এক্ষেত্রে আরেকটি মজার ব্যাপার হচ্ছে, আপনার ওই ফোনটি লাস্ট কোথায় ডাটা কানেকশন অন করা হয়েছিল সেই লোকেশন ট্রেকিং করতে পারবেন। তাই খুব সহজেই যেখান থেকে আপনার ফোনটি চোর মোবাইল ডাটা কানেকশন অন করেছিল সেটা আপনার ট্রাকিং করে চোরকে বের করতে পারবেন।

এছাড়াও আপনারা ভিউ টাইমলাইনের নিচে আরো দুইটা অপশন দেখতে পারবেন। একটি হলো Secure Device এবং Erases Device, এখান থেকে আপনার হারিয়ে যাওয়া মোবাইলটিকে প্যাটার্ন লক বা পিনকোট লাগিয়ে দিতে পারবেন এবং Erase Device থেকে আপনার হারিয়ে যাওয়া মোবাইলের সমস্ত ফাইলগুলো আপনাড ঘরে বসে ডিলিট করে দিতে পারবেন। আপনার ফোনে যদি গোপন ফাইল থাকে সেগুলো আপনারা এই অপশনের মাধ্যমে ডিলিট করে দিতে পারবেন ঘরে বসেই।

7 thoughts on "আপনার হারিয়ে যাওয়া মোবাইল খুজে বের করুন এবং ঘড়ে বসেই সমস্ত ফাইল ডিলিট করুন বা লক করে দিন।"

  1. Md Tara Contributor says:
    যে ফোন পাই সে সাথে সাথেই রিসেট করে দেই।পারলে imei দ্বারা ট্রেক করা যায় এমন পোস্ট করেন।
    1. Sanvi Rahman Contributor Post Creator says:
      লাস্ট যেখানে ডাটা কানেকশন অন হয়েছিলো সেটা ট্রাক হবে
  2. ShaRiar IMRAN Contributor says:
    আগেই পোস্ট করা হয়েছে
  3. hacker Contributor says:
    Secure Devise এ ক্লিক করে কি আমি ফোনের লক পাল্টে দিতে পারব?
  4. TusHar Author says:
    mobile factory reset dilei tohh shobb udhaww hoyee jaabe then kaaj korbee naa ay tricks!

Leave a Reply