গুগল অ্যাসিস্ট্যান্ট গুগলের অনেক জনপ্রিয় একটি সার্ভিস। অ্যাসিস্ট্যান্ট কে কমান্ড দিয়ে ফোন চালাতে কে না ভালোবাসে। হেভি ইউজারদের ফোনে 80-100 টা অ্যাপ ইনস্টল করা থাকে। আর এতগুলো অ্যাপ এর মধ্যে দরকারি অ্যাপটি ওপেন করার জন্য খুঁজে বের করা নিশ্চই ঝামেলার। তাই আমরা ফোনের অ্যাপ ওপেন করা থেকে শুরু করে ফ্লাশ লাইট ওপেন করার মত কাজগুলো গুগল অ্যাসিস্ট্যান্ট কে ভয়েস কমান্ড দিয়ে করে থাকি। কিন্তু আমাদের কিছু দুষ্ট বন্ধু থেকেই যায় যারা আমাদের কাজের সময় গুগল অ্যাসিস্ট্যান্ট কে পাশ থেকে কমান্ড দিয়ে আমাদের কাজের ব্যাঘাত ঘটায়।
এই রকম পরিস্থিতিতে তো আমরা প্রতিনিয়তই পরে থাকি। তো আপনি যদি এই সমস্যার সমাধান খুঁজেন তাহলে একমাত্র উপায় হলো গুগল অ্যাসিস্ট্যান্ট কে আপনার ভয়েশ মডেল দেওয়া। এতে করে গুগল অ্যাসিস্ট্যান্ট আপনার ভয়েস চিনে রাখবে এবং পরবর্তীতে শুধু মাত্র আপনার ভয়েস শুনে সারা দেবে। তাহলে চলুন দেখে নেওয়া যাক কিভাবে গুগল অ্যাসিস্ট্যান্টকে আপনার ভয়েস মডেল দিয়ে ট্রেইন করবেন।
প্রথমেই আপনার ফোনের সেটিংস ওপেন করে “গুগল সার্ভিস এবং পারফরমেন্স” এ ট্যাপ করুন।
এবার সার্ভিসেস থেকে “একাউন্ট সার্ভিসেস” সিলেক্ট করুন।
এখন আপনার সার্ভিস লিস্ট থেকে “সার্চ, অ্যাসিস্ট্যান্ট এবং ভয়েস” অপশন এ ট্যাপ করুন।
এবার গুগল অ্যাসিস্ট্যান্ট সিলেক্ট করুন।
গুগল অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার ওপেন হলে অ্যাসিস্ট্যান্ট ট্যাবে গিয়ে পেজের একেবারে নিচের দিকে স্ক্রল করে “অ্যাসিস্ট্যান্ট ডিভাইস” থেকে আপনার ফোন সিলেক্ট করুন। তাহলে আপনার ফোনের গুগল অ্যাসিস্ট্যান্ট সেটিংস ম্যানেজার ওপেন হবে।
এবার অ্যাসিস্ট্যান্ট সেটিংস ম্যানেজার এ ভয়েস ম্যাচ থেকে ভয়েস মডেল অপশনে ক্লিক করুন।
আগে থেকে যদি আপনার ডিফল্ট ভয়েস মডেল না থাকে তাহলে “নিউ ভয়েস মডেল” অপশন পাবেন সেটার উপর ক্লিক করুন। আর যদি ডিফল্ট ভয়েস মডেল থাকে তাহলে “রিট্রেইন ভয়েস মডেল” অপশন পাবেন সেটার উপর ট্যাপ করুন।
এবার পালা ভয়েস মডেল দেওয়ার। এখানে আপনার ভয়েস সিম্বল নেওয়ার জন্য দুবার “Ok Google” এবং দুবার “Hey Google” বলতে বলা হবে এবং আপনাকে তাই বলতে হবে।
যদি ভয়েস সিম্বল সঠিক ভাবে দেওয়া হয় তাহলে একটি টিক চিন্হ দেখতে পাবেন এবং তার পাশে একটি নেক্সট বাটন। আপনাকে জাস্ট নেক্সট বাটনে ক্লিক করতে হবে।
এবার আপনার সামনে যে পেজ আসবে সেখানে একটি ফিনিস বাটন দেখতে পাবেন। জাস্ট ফিনিস বাটনটিতে ক্লিক করুন।
ব্যাস আপনার কাজ শেষ। এখন থেকে আপনি যেভাবে ভয়েস সিম্বল দিয়েছিলেন সেভাবেই গুগল অ্যাসিস্ট্যান্ট কে কমান্ড দিতে হবে।
তো বন্ধুরা এই ছিলো আজকের আর্টিকেল, আশা করি আর্টিকেল টা আপনাদের ভালো লেগেছে। ভালো লাগল আমার আমার টিপস এবং ট্রিকস বিষয়ক ব্লগ ভিজিট করার অনুরোধ রইলো, ধন্যবাদ।

6 thoughts on "দেখুন কি করলে গুগল অ্যাসিস্ট্যান্ট শুধু মাত্র আপনার ভয়েসে সারা দেবে!"

  1. RtRaselBD Author says:
    অনেক ভালো হয়েছে পোস্ট।
  2. TUSHER12345 Contributor says:
    post ta khub valo bt vai amar phone e account service e jaoar por google voice oi setting ta ase na .
  3. emanur Contributor says:
    search, assistant and voice ai option ta nai !?
  4. Sïmplë sömrüt Author says:
    তারপরও অন্যদের কথাতেও কাজ করে

Leave a Reply