অ্যান্ড্রয়েড ফোনে ক্রোম ব্রাউজার ইউজ করে না এমন মানুষ খুঁজে পাওয়া সত্যিই মুশকিল। আপনি আমি কম বেশি সকলেই ক্রোম ব্রাউজার ইউজ করি। ক্রোম ব্রাউজার আসলেই অনেক ফিচার এ ভরপুর। এর ফিচারগুলোর মধ্যে আপনি অনেক কম ফিচার আছে যেগুলো আপনি এর সেটিংস কিংবা থ্রি ডট মেনুতে পাবেন। এর ফিচারগুলোর মধ্যে একটি ফিচার হলো ক্রোম ডুয়েট। ক্রোম ডুয়েট হলো একটি নেভিগেশন বার। যেটা দেখতে আসলেই অনেক কুল। এটা আপনার ক্রোম স্কিনের নিচের দিকে অবস্থান করবে। যদি আপনি না বুঝে থাকেন যে ক্রোম ডুয়েট আসলে কি তাহলে নিচের স্কিনশট এ দেখুন লাল কালারে মার্ক করা নেভিগেশন বার টিই ক্রোম ডুয়েট। তো বন্ধুরা এই আর্টিকেল এ আমি আপনাদের দেখাবো কিভাবে ক্রোম ডুয়েট এনাবল করতে হয়। তাহলে চলুন শুরু করা যাক।

ক্রোম ডুয়েট এনাবল করুন

ক্রোম ডুয়েট এনাবল করার জন্য আমাদের ক্রোম ফ্লাগস এ যেতে হবে। তাই প্রথমেই ক্রোম ব্রাউজার ওপেন করে অ্যাড্রেস বারে chrome://flags টাইপ করে এন্টার প্রেস করুন।
এবার আপনার সামনে যে পেজ আসবে সেখানে পেজের উপরের দিকে একটি সার্চ বার দেখতে পাবেন। ক্রোম ডুয়েট অপশন সহজে খুঁজে পাবার জন্য সার্চ বারে Chrome Duet টাইপ করুন। টাইপ করার সাথে সাথে অটো সার্চ হয়ে ক্রোম ডুয়েট অপশন আপনার সামনে চলে আসবে। ক্রোম ডুয়েট অপশনের নিচে একটি সিলেকশন মেনু দেখতে পাবেন যেটাতে আগে থেকে ডিফল্ট সিলেক্ট করা থাকবে।
এবার ডিফল্ট সিলেক্ট থাকা সিলেকশন মেনুতে ক্লিক করে এনাবল সিলেক্ট করুন। এনাবল সিলেক্ট করার পর Relaunch নামে একটি বাটন দেখতে পাবেন জাস্ট বাটনটির উপর ক্লিক করুন।
Relaunch বাটনে ক্লিক করার পর ক্রোম ব্রাউজার অটো ক্লোজ হয়ে আবার ওপেন হবে। ওপেন হওয়ার পর আপনি আবার ক্রোম ব্রাউজার ক্লোজ করে ওপেন করুন। এবার দেখুন ক্রোম ডুয়েট মেনু চলে এসেছে। তো আর কি ক্রোম ডুয়েট মেনুর মজা উপভোগ করুন।

ক্রোম ডুয়েট ডিসেবল করুন

যেহেতু একবার ক্রোম ডুয়েট এনাবল করেছেন তাই হতে পারে আপনার ক্রোম ডুয়েট ভালো লাগছে না। অথবা আপনার আগে থেকে ডিফল্ট ইন্টারফেসে ইউজ করার কারণে এটা ঝামেলার মনে হচ্ছে। এছাড়াও আরো অনেক কারণে আপনাকে ক্রোম ডুয়েট ডিসেবল করতে হতে পারে। তো আপনি যদি ক্রোম ডুয়েট ডিসেবল করতে চান তাহলে যেভাবে এনাবল করেছিলেন সেভাবেই সব স্টেপ ফলো করে এনাবল এর জায়গায় ডিফল্ট অথবা ডিসেবল সিলেক্ট করে Relaunch বাটনে ক্লিক করুন এবং ক্রোম ব্রাউজার ক্লোজ করে আবার ওপেন করুন। তাহলেই ক্রোম ডুয়েট ডিসেবল হয়ে যাবে।
তো বন্ধুরা এই ছিলো আজকের আর্টিকেল, আশা করি আপনাদের ভালো লেগেছে, ভালো লাগলে আমার ব্লগ সাইট ভিজিট করার অনুরোধ রইলো, ধন্যবাদ।

11 thoughts on "দেখে নিন অ্যান্ড্রয়েড ক্রোম ব্রাউজার এ ডুয়েট মেনু এনাবল করতে হয় কিভাবে?"

  1. ShaRiar IMRAN Contributor says:
    Vai Ami Chrome Browser Use Kori Na
  2. Md Asif Khan Ridoy Subscriber says:
    Per post 5 -15 tk
    site link Tipsjani24.com
    1. Abdus Sobhan Author says:
      dhur bal akjon spaming kore to arekjon post ar moddhe nijer siter link dei jekhane rules a nijer siter links post ar niche a thakar kotha seta jotoi hok na kano
  3. Masum Billah Contributor says:
    পুরানো পোস্ট দেন কেন? এখন chrome browser এ chrome duet সাপোর্ট করে না…
    1. Sakhawat Author Post Creator says:
      ami update chrome e use kortechi
    2. Masum Billah Contributor says:
      update chrome hole version 81 kno…?
  4. Rs Abubokor Contributor says:
    কাজ হয় না।

Leave a Reply