হ্যালো আমি মনির আশা করছি আপনি সুস্থ রয়েছেন।
বিভিন্ন প্রয়োজনে আমরা যখন কোন ওয়েবসাইট থেকে ফটো ডাউনলোড করতে চাই প্রয়োজনীয় কাজ সারতে তখনই আমাদের একটা ঝামেলার সম্মুখীন হতে হয় সেটা হল কপিরাইট চিহ্ন।
আর এই কপিরাইট ছবিগুলো ব্যবহার করাও আইনসিদ্ধ নয়। এর ফলে আপনার ফটো গুলো যদি অনেক পছন্দ হয় তারপরও সেটা কাজে লাগানোর কোন সুযোগ থাকে না।
কারণ এই কপিরাইট ফটোগুলো কোন ওয়েবসাইট কিংবা ইউটিউব এর মত প্লাটফর্মে পুরোপুরি নিষিদ্ধ।

যদিও অনেকগুলো পেইড ওয়েবসাইট আছে যেগুলোর মাধ্যমে কপিরাইট ফ্রী ফটো পাওয়া যায়, তবে সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে ফটোগুলি কিনে নিতে হয়।
মানে তাদের ওয়েবসাইটে আপনাকে সাবস্ক্রিপশন করতে হয়, ফর এক্সাম্পল gettyimages.com , www.istockphoto.com ইত্যাদি ওয়েবসাইটে আপনাকে টাকার বিনিময় ছবিগুলো নিতে হয়।

তবে আপনি যদি কোনো সাবস্ক্রিপশন না করতে চান মাসিক ভিত্তিতে তবে সে ক্ষেত্রে আপনি ইউজ করতে পারেন গুগোল ইমেজ। এবং সেখান থেকে চাইলেই নিমিষেই কপিরাইট ফ্রি ইমেজ ডাউনলোড করা যায়।
তো এর জন্য আপনি যে ছবি কপিরাইট ফ্রি চাচ্ছেন সেই টপিকের ওপর সার্চ করুন।
হ্যাঁ অবশ্যই গুগলের সার্চ করুন এবং ফোনে ব্যবহার করলে ডেক্সটপ মোড অন করে নিন।
এবার যা করবেন।

ইমেজের উপর ক্লিক করবেন, তারপর একটু উপরে খেয়াল করলে দেখতে পাবেন টুলস নামে একটা অপশন আছে ওইটার উপরে ক্লিক করবেন।
এবার usage right এ ক্লিক করতে হবে। এবং সব শেষ Not filtered by lisence এর ওপর ক্লিক করলেই আপনার সামনে চলে আসবে অসংখ্য কপিরাইট ফ্রি ইমেজ সার্চ রেজাল্ট।





এবং নিচে এখন যে ছবি গুলো আপনি দেখতে পাচ্ছেন এগুলো সম্পূর্ণ কপিরাইট ফ্রি বা কপিরাইট মুক্ত যা চাইলেই ব্যবহার করা যাবে যে কোন জাগায়।

এ ছাড়াও অসংখ্য পরিমাণ ফটোগ্রাফি ওয়েবসাইট আছে যেখানে কোনো অর্থ ছাড়াই সম্পূর্ণ বিনামূল্যে কপিরাইটমুক্ত ছবি পাওয়া যায় সেগুলোই চাইলে ইউজ করতে পারেন।
আর এগুলোর মধ্যে রয়েছে!
১। burst.shopify.com
২। stocksnap.io
৩। pixabay.com
৪। pexels.com

এগুলো ছাড়াও আরো অসংখ্য সাইট আছে যেগুলোর মাধ্যমে কপিরাইটমুক্ত ছবি পাওয়া যায়। তবে আমার কাছে এই ওয়েবসাইট গুলো সেরা ওয়েবসাইট গুলোর মধ্যে মনে হয় তার জন্য শেয়ার করলাম।

আরেকটি কথা না বললেই নয় এই ওয়েবসাইটগুলো যদিও গুগলের মত এত ছবি প্রোভাইড করতে পারবে না তবে ওয়েবসাইট গুলোর মধ্যে যে ছবিগুলো আপনারা পাবেন তার রেজুলেশন অত্যন্ত ভালো। তাই চাইলেই প্রফেশনাল কাজেও ছবিগুলো ইউজ করা যাবে।

তো আশা করছি এই পোস্টের মাধ্যমে আপনি একটা ধারণা পেলেন যে আসলে কিভাবে কপিরাইট ফ্রি ছবি খুব সহজেই বিনামূল্যে ডাউনলোড করা যায়।
তো এ পর্যন্তই ভালো থাকবেন ।

One thought on "কোথায় পাবেন সম্পূর্ণ বিনামূল্যেই কপিরাইট ফ্রি ফটো।"

  1. Abdus Sobhan Author says:
    user right ar oikhane 2 ta option ache konta select korle copyrigh free picture pabo seta aktu clear kore bolun amake bujhi nai

Leave a Reply