ফ্রেন্ডস আশা করি সকলেই ভালো আছেন, তো আজ আমি অনেক দিন পর লিখতে বসলাম। এতদিন থেকে আমার কাছে স্মার্টফোন না থাকায় লিখতে পারি নাই। তো ইনশাআল্লাহ এখন থেকে রেগুলার লেখা হবে। তো আমাদের আজকের টপিক হলো আমি কিভাবে সরাসরি বই কিংবা ইমেজ থেকে টেক্সট কপি করতে হয়। তো চলুন শুরু করা যাক। 
আমরা সর্বদাই প্রয়োজনীয় ইনফরমেশন এবং ডাটাগুলো স্কিনশট করে রাখি। আবার কোনগুলো স্কিনশট এ এমন সব কন্টেন্ট থাকে যেগুলো দেখে লেখা সত্যিই কষ্টসাধ্য। আর আমরা যদি কোনো বই এর লেখা ডিজিটালাইজ করতে চাই তাহলে? আপনি তো আর কোনো বই এর অনেক বড় বড় কন্টেন্ট আপনার মোবাইলে লিখতে চাইবেন না তাই না। তাহলে আমরা যদি ইমেজ থেকে টেক্সট কপি করতে পারতাম তাহলে কেমন হতো? অনেক ভালো তাই না, আমরা স্কিনশট থেকেও টেক্সট কপি করতে পারতাম আবার আমরা বইএর কোনো পেজের ছবি তুলেও সেটা থেকে টেক্সট কপি করতে পারতাম। তো বন্ধুরা আজ আমি আপনাদের এটাই দেখাব যে কিভাবে কোনো বই অথবা ইমেজ থেকে টেক্সট কপি করবেন। তাহলে নিচে স্টেপ বাই স্টেপ দেখতে থাকুন।
  • এই কাজের জন্য আমরা গুগলের তৈরি একটি অ্যাপ গুগল লেন্স ইউজ করবো। তো প্রথমেই প্লেস্টোর এ গিয়ে গুগল লেন্স অ্যাপটি ইনস্টল করুন। অথবা সরাসরি ইনস্টল করার জন্য এই লিংকে প্রবেশ করুন।
  • অ্যাপ ইন্সটল হয়ে গেলে অ্যাপ ওপেন করুন।  অবশ্যই মোবাইল ডেটা কানেক্ট করে রাখবেন।

ইমেজ থেকে টেক্সট কপি করুন

  • অ্যাপ ওপেন করে টেক্সট আইকন সিলেক্ট করুন।
  • এবার স্কিনের টপে ডান পাশে থাকা ইমেজ আইকন এ ক্লিক করে যে ইমেজ থেকে টেক্সট কপি করতে চান সেটা সিলেক্ট করুন।
  • যেমন আমি কাল একটি ওয়েব ডিজাইন টিউটোরিয়াল ভিডিও দেখছিলাম। এখন আমি যদি ভিডিও দেখে দেখে কোড লিখতে যাই তাহলে লিখতে লিখতে দিন শেষ হয়ে যাবে তাই ভিডিও থেকে কোডের স্কিনশট করে নিয়েছি। কোড কপি করার জন্য আমি ওই স্কিনশট সিলেক্ট করলাম।
  • এবার রেজাল্ট বের হলে যেখান থেকে টেক্সট কপি করতে চান সেখানে লং প্রেস করে টেক্সট সিলেক্ট করুন। সিলেক্ট করা হলে কপি টেক্সট বাটনে ক্লিক করে টেক্সট কপি করে নিন।

সরাসরি বই থেকে টেক্সট কপি করুন

  • বই থেকে টেক্সট কপি করার জন্য অ্যাপ ওপেন করে টেক্সট আইকন সিলেক্ট করার পর আপনি বই এর যে পেজের টেক্সট কপি করতে চান সেটার উপর স্থির ভাবে ক্যামেরা ধরুন।
  • সঠিক জায়গায় ক্যামেরা ধরার পর আবারো টেক্সট আইকন এ ক্লিক করে ইমেজ ক্যাপচার করুন এবং রেজাল্টের জন্য অপেক্ষা করুন।
  • এর পর বাকি প্রসেস গুলো আগের ইমেজ থেকে টেক্সট কপি করার মতোই।
এছাড়া আপনারা গুগল লেন্স ইউজ করে আপনার ফোনে থাকা ইমেজ দিয়ে গুগল সার্চ করা সহ কোনো বই এর পেজ ট্রান্সলেট করতে পারেন।
Content Copyright: TrickJal by Me

3 thoughts on "অ্যান্ড্রয়েড ফোন দিয়ে বই কিংবা ইমেজ থেকে সরাসরি টেক্সট কপি করবেন যেভাবে!"

  1. MD Shakib Hasan Contributor says:
    এটা জানি। পোস্ট করার জন্য ধন্যবাদ

Leave a Reply