আসসালামুআলাইকুম।আশা করি সবাই অনেক ভাল আছেন।প্রতিবারের মতো আবারো আপনাদের মাঝে আরেকটি আর্টিক্যাল নিয়ে হাজির হলাম।টাইটেল দেখে অনেকে হয়তো বুঝে গেছেন, আজকে কোন বিষয় আপনাদের মাঝে লিখতে যাচ্ছি। আজকের বিষয় হলো,ভুয়া এপ্স চেনার উপায়। আমরা কম-বেশি প্রায় সকলেই এন্ড্রয়েড ফোন ব্যাবহার করে থাকি। আমরা না জেনে অনেক সময় ভুয়া এপ্স ব্যাবহার করে থাকি এবং বিভিন্ন পারমিশন দিয়ে থাকি। এসব কারনে আমাদের ফোনের ডাটা ও তথ্য হ্যাক হয়ে যায়। আমাদের এপ্স ব্যাবহার করার আগে কিছু দিক লক্ষ্য রাখতে হবে এবং তারপর ব্যাবহার করতে হবে।Play Store এ ও এমন এপ্স আছে,তাই কিছু দিকে লক্ষ্য রেখে আমাদের ফোনে এপ্স ইন্সটল করতে হবে। স্মাট ফোনে অনেকের অনেজ গুরুত্বপূর্ণ তথ্য ও ডেটা ভুয়া এপ্স ব্যাবহার ও ভুয়া এপ্স এর পারমিশন দেয়ার কারনে হারাতে হচ্ছে,তাই আমাদের সব সময় সতর্ক অবলম্বন করতে হবে। কথা না বাড়িয়ে শুরু করা যাক,ভুয়া এপ্স চেনার উপায়ঃ

১) আপনি যে এপ্স টি ইন্সটল করতে চাচ্ছেন,সেই এপ্সটির নাম দেখুন এবং play store এ গিয়ে নাম সার্চ দিন, এবং ডেভেলপার এর নাম দেখে নিন। যদি দেখে সন্দেহ মনে হয়,তাহলে ডাউনলোড দেয়ার দরকার নাই।কারন এটা ফেক এপ্স ও হতে পারে।

২) অনেক সময় একটা এপ্স সার্চ দিলে এক ই নামে অনেকগুলা এপ্স দেখতে পাওয়া যায়৷ যে ওপ্স টির রেটিং বেশি, ডাউনলোড বেশি ও সার্চে উপরে থাকবে ওটাই রিয়েল এপ্স।বাকিগুলো ফেক।

৩) ফেক এপ্সগুলোর নাম ও ডেসক্রিপশন এর বানান ভুল থাকে৷ এ দিকে ও লক্ষ্য রাখতে হবে।

৪) Play Store বা Apple App Store থেকে কোনো এপ্স ডাউনলোড দেয়ার আগে এপ্সের রেটিং ও ডাউনলোড কাউন্ট মিলিয়ে নিয়ে তার পর ডাউনলোড করুন।

৫)এপ্সটির পাবলিশ তারিখ দেখে নিন,এপ্সটি পাবলিশ কবে হয়েছে এটা দেখে ও বুঝতে পারবেন এটা ফেক নাকি। কারন অরজিনাল এপ্স যেটা খুজছিলেন, সেটা তো আগে পাবলিশ হয়েছে, কিন্তু ফেক টা নতুন তারিখ থাকবে।

৬) এপ্স ডাউনলোড দেয়ার আগে,এপ্স এর রিভিউ বা স্কীনসট গুলো দেখে ডাউনলোড করুন।

বিঃদ্রঃ যে এপ্স ই হোক ইন্সটল দেয়ার পর,পারমিশন চাইবে। সবাই সতর্কতার সাথে দেখে পারমিশন দিবেন। কারন না বুঝে পারমিশন দিলে অনেকের গুরুত্বপূর্ণ তথ্য হ্যাক বা ক্ষতি হতে পারে।

আজ এ পযন্ত,
ক্ষুদ্র ক্ষুদ্র জ্ঞান আপনাদের মাঝে তুলে ধরার চেস্টা করি।
পরবর্তী আর্টিক্যাল এর জন্য অপেক্ষা করুন, আবারো ভাল কিছু নিয়ে হাজির হবো।
সে পযন্ত ভাল থাকুন,সুস্থ থাকুন।

যে কোনো প্রয়োজনে আমার সাথে ফেসবুকে যোগাযোগ করতে চাইলেঃ- Sk Shipon

ধন্যবাদ

8 thoughts on "ফোনে এপ্স ইন্সটল দেয়ার আগে,ভুয়া এপ্স চেনার কিছু উপায় দেখে নিন।"

  1. Sk Shipon Author Post Creator says:
    ধন্যবাদ।
  2. NABiD BHAi Author says:
    Vai
    Play Store er apps/games a to Play Protect use kora thake
    taw prblm hoy?????
    1. Sk Shipon Author Post Creator says:
      onk smy…fake apps o thake.. sotorko korar jnno..post…tnx bro 💔💔
    2. KingRishad Contributor says:
      Sob somoi kaj nao korte pare. তাই কমন সেন্স সহকারে বিভিন্ন কাজ করবেন।
  3. KingRishad Contributor says:
    Kono din na bujhe permission diben na.

    Example: Ami kaspersky er ekti post e porsilam je cyberpunk mobile er fake android ransomware app e storage permission dewar fole sob file encrypt hoi.

    So, আমরা যেন উলটাপালটা পারমিশন না দেই।

    1. Sk Shipon Author Post Creator says:
      ধন্যবাদ ভাই। সঠিক কথা তুলে ধরছেন।
  4. mdmamunrahman Contributor says:
    ভাই পোস্টটা টাইটেল একটু ভুল রয়েছে by sk shipon এগুলো দেওয়া ভাই ট্রিকবিডিতে নিষিদ্ধ তাই আপনি এগুলো না দেওয়াটাই ভালো হয়
    1. Sk Shipon Author Post Creator says:
      ধন্যবাদ ।

Leave a Reply