আসসালামু আলাইকুম,
কেমন আছেন সবাই? আশা করি মহান আল্লাহর রহমতে আলহামদুলিল্লাহ ভালোই আছেন। আবারো আপনাদের সামনে হাজির হয়েছি টপ ৫ টি টেলিগ্রাম বট নিয়ে। প্রত্যেকটা বটই ইউনিক। আশা করি আপনাদের কাজে আসবে।
শুরু করার আগে একটা কথা বলতে চাই। কোনো কিছুকে সঠিক ভাবে ব্যবহার করতে না জানলে বা ব্যবহার করতে না পারলে সেটা Useless ই থেকে যায়। তাই আপনি যদি কোনো কিছু সঠিক ভাবে ব্যবহার করতে পারেন তবেই সেটি আপনার উপকারে আসবে। আগের কিছু পোস্টে নেগেটিভ কিছু কমেন্ট পাওয়ার কারনে এ কথাটি বলতে হচ্ছে। অনেকে বলে এটা ভালো না ঐতা কোনো কাজের না এটা useless ঐটা useless এসব কথার জবাব এই একটাই। আপনি যদি সঠিক ব্যবহার না জানেন তবে সেটা আপনার কাছে Useless ই থেকে যাবে। তাই ব্যবহার সম্পর্কে জানুন প্রথমে। পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন তারপর আপনি নিজে ব্যবহার করে Decide করুন আদৌ যে জিনিসটি আপনাকে recommend করছি সেটি useful নাকি useless
দিনশেষে সবই আপনার নিজের চিন্তাভাবনা ও মনমানসিকতার উপর নির্ভর করবে যে আপনি কোনটা কিভাবে চাচ্ছেন এবং যে জিনিসটির কথা আমি বলছি সেটি আপনাকে কোন দিক দিয়ে কিভাবে সাহায্য করতে পারছে। আশা করি বুঝতে পেরেছেন। এবার মূল আর্টিকেলে ফিরে যাই

 

5) ?Bot Name : Minroobot

?Bot username : @minroobot

এটি হচ্ছে একটি গেমের বট। আপনারা যারা গেম খেলতে ভালোবাসেন তারা এই বটটি ব্যবহার করে দেখতে পারেন। একা বা কারো সাথে মিলেও খেলতে পারবেন। single player/ multiplayer mode আছে। গেমটির নিয়ম বুঝিয়ে দিই। আপনাকে গেমের শুরুতে অনেকগুলো খালি বাক্স দেখানো হবে। সেগুলোর কিছুতে থাকবে বম আর কিছু বক্সে বিভিন্ন নাম্বার থাকবে। আপনাকে guess করতে হবে কোন বাক্সে বম নেই। আপনি যদি কোনো বক্সে ক্লিক করেন আর সেটাতে বম থাকে তবে বমটি ফেটে যাবে আর গেম ওভার হয়ে যাবে। achieved score আর highscore দেখতে পাবেন। গেমপ্রিয় যারা আছেন তারা গেমটি খেলতে চাইলে বটটি try করে দেখতে পারেন। আমার কাছে গেমটি মজার লেগেছে। আপনি নিজে বা আপনার বন্ধুদের সাথে খেলতে পারেন।

স্ক্রিনশট দিয়ে দিচ্ছি বটটির কাজ সম্পর্কে :

4) ?Bot Name : Telegram Email

?Bot username : @etlgr_bot

এই বটের কাজ হচ্ছে temporary mail generate করা। তবে এখানে আপনারা নিজেদের ইচ্ছামতো নাম দিয়ে email generate করতে পারবেন। এই বটটিকে লিস্টে রাখার কারন হচ্ছে এ বটে এক্সট্রা কিছু ফিচার আছে যা অন্য temporary mail এর বটগুলোতে আমি পাইনি। আপনারা চাইলে এই বট থেকেই যে কাউকে email send করতে পারবেন। আপনারা custom name দিয়ে email generate করতে পারবেন। /addresses কমান্ড দিয়ে সে গুলোর লিস্টও পেয়ে যাবেন। এছাড়াও সেগুলো ডিলিটও করতে পারবেন। এ ফিচারগুলোর কারনে আমি এই বটটি লিস্টে রাখছি। আশা করি কারো না কারো উপকারে অবশ্যই আসবে। উপকারে আসলে অবশ্যই জানাবেন।

স্ক্রিনশট দিয়ে দিচ্ছি বটটির কাজ সম্পর্কে :

3) ?Bot Name : Strawberry Logic

?Bot username : @StrawberryLogicBot

এটিও একটি গেম বট। তবে এই গেমটি আপনার বটের সাথে খেলতে হবে। গেমটি সবসময় একইভাবে কাজ করবে না বা সবসময় একই রেজাল্ট দিবে না। গেমটি সম্পর্কে বলি। আপনাকে ৪৩ টি স্ট্রবেরি দেওয়া হবে। এখান থেকে আপনি ৩,২,১ করে স্ট্রবেরি নিবেন। তার সাথে বটও নিবে। শেষে যার স্ট্রবেরি আগে শেষ হয়ে যাবে সে হেরে যাবে। গেমটি খুব সহজ মনে হলেও আপনাকে একটু বুদ্ধি খরচ করে গেমটি খেলতে হবে। বিশেষ করে একটু হিসাব করে অংক করেই গেমটি খেলতে হয়। আমার কাছে মজারই লেগেছে। আশা করি কারো না কারো অবশ্যই ভালো লাগবে। টেলিগ্রাম গেমগুলো সাধারনত এমন সাধারনই হয়। তাই বেশি কিছু expect করাটা বোকামি।

স্ক্রিনশট দিয়ে দিচ্ছি বটটির কাজ সম্পর্কে :

 

2) ?Bot Name : Map bot

?Bot username : @openmap_bot

এই বটটি আপনাদের Satellite ও street map দেখাবে। google maps এর alternative হিসেবে এটি ব্যবহার করতে পারেন। যাদের প্রতিনিয়ত map প্রয়োজন হয় তারা এটি ব্যবহার করতে পারেন। বটটি start করে আপনি পৃথিবীর যে স্থানের map টি চাচ্ছেন সে জায়গাটার নাম লিখুন। আপনার এলাকার নামও লিখতে পারেন। কোনো সমস্যা হবে না। আর সবচেয়ে ভালো ব্যাপারটা হচ্ছে বটটি map এর স্ক্রিনশট দেয়। যা আপনারা সেভ করে রাখতে পারেন। কোনো জায়গায় যেতে হলে সেটি ব্যবহার করতে পারেন যেখানে আপনার wifi কাজ করবে না আর ডেটা না থাকলেও এক্ষেত্রে সে সমস্যার সমাধান হিসেবে এটি কাজ করবে। এছাড়াও আপনারা বটে zoom in ও zoom out করতে পারবেন map এর মধ্যে। toggle marker টি remove ও করতে পারবেন। এছাড়াও map টি Satellite ও Street দুইভাবেই আপনারা view করতে পারবেন। অনেকের কাছেই কাজের লাগতে পারে তাই লিস্টে এড করেছি।

স্ক্রিনশট দিয়ে দিচ্ছি বটটির কাজ সম্পর্কে :

1) ?Bot Name : Acknow Bot

?Bot username : @acknobot

আপনারা অবশ্যই Shazam এর নাম শুনেছেন। এই বট সেই shazam এর কাজটিই করে। তবে এর থেকে একটু বেশি মানে এক্সট্রা কিছু ফিচার আছে এই বটে। আপনি চাইলে যেকোনো গান এর নাম দিয়ে সার্চ করে সে গানের অডিও ডাউনলোড করতে পারবেন। ১-২ টা রেজাল্ট দেখাবে না। অনেকগুলো রেজাল্ট আপনাকে দেখাবে। যেটা পছন্দ সেটা ডাউনলোড করে নিবেন। এছাড়াও shazam এর ফিচারটি যেভাবে কাজ করে সেটি বলছি। আপনি যেকোনো গানের অডিওটি বা সে অডিওর কিছু অংশ এই বটকে পাঠাবেন এবং বট সেটি recognise করে আপনাকে সে গান সম্পর্কে বিস্তারিত জানাবে shazam এর মতো। আমার কাছে ভালো লেগেছে কারন আমার অনেকটা সময়ই বেচে গিয়েছে এই বটের কারনে কারো না কারো ভালো লাগবে বলে আশা করছি। ভালো লাগলে জানবেন।

স্ক্রিনশট দিয়ে দিচ্ছি বটটির কাজ সম্পর্কে :

অবশেষে বলবো, যদি বটগুলো আপনাদের ভালো লেগে থাকে তবে অবশ্যই জানাবেন। ভালো না লাগলে নেগেটিভ কমেন্ট করার প্রয়োজন নেই। আর কোনো বট যদি ভবিষ্যতে কাজ না করে তবে এতে আমাকে দোষারুপ করতে পারবেন না। কারন এগুলোর owner আমি নই। বলে রাখা ভালো, আমি সবগুলো বটের যে লিস্ট আপনাদেরকে দিই সেগুলো আমি শুধু ক্রমিক নাম্বার অনুসারে সাজাই। কোনটা বেস্ট কোনটা খারাপ এভাবে আমি নাম্বারের হিসাব করিনা আর এভাবে লিখিও না। আমার কাছ সবগুলোই বেস্ট। তাই আপনারা এটা ভাববেন না যে ৫ নাম্বারের বটটা ১ নাম্বারের বটের চেয়ে খারাপ। একদমই না। কোনটা খারাপ কোনটা ভালো সেটা আপনার ব্যবহারের উপর এবং আপনার কতটা কাজে আসে সেটার উপর নির্ভর করবে।
ধন্যবাদ।
ইনশাল্লাহ দেখা হচ্ছে পরের পোস্টে
This is 4HS4N
Logging Out…..

One thought on "(পর্ব-১০) ৫টি Best উপকারী Telegram Bots। 5 Useful Telegram Bots (Part-10)"

  1. md_rokib_1997 Contributor says:
    অসাধারণ পোস্ট

Leave a Reply