আসসালামু আলাইকুম,
কেমন আছেন সবাই? আশা করি মহান আল্লাহর রহমতে আলহামদুলিল্লাহ ভালোই আছেন। আবারো আপনাদের সামনে হাজির হয়েছি টপ ৫ টি টেলিগ্রাম বট নিয়ে। প্রত্যেকটা বটই ইউনিক। আশা করি আপনাদের কাজে আসবে।
শুরু করার আগে একটা কথা বলতে চাই। কোনো কিছুকে সঠিক ভাবে ব্যবহার করতে না জানলে বা ব্যবহার করতে না পারলে সেটা Useless ই থেকে যায়। তাই আপনি যদি কোনো কিছু সঠিক ভাবে ব্যবহার করতে পারেন তবেই সেটি আপনার উপকারে আসবে। আগের কিছু পোস্টে নেগেটিভ কিছু কমেন্ট পাওয়ার কারনে এ কথাটি বলতে হচ্ছে। অনেকে বলে এটা ভালো না ঐতা কোনো কাজের না এটা useless ঐটা useless এসব কথার জবাব এই একটাই। আপনি যদি সঠিক ব্যবহার না জানেন তবে সেটা আপনার কাছে Useless ই থেকে যাবে। তাই ব্যবহার সম্পর্কে জানুন প্রথমে। পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন তারপর আপনি নিজে ব্যবহার করে Decide করুন আদৌ যে জিনিসটি আপনাকে recommend করছি সেটি useful নাকি useless
দিনশেষে সবই আপনার নিজের চিন্তাভাবনা ও মনমানসিকতার উপর নির্ভর করবে যে আপনি কোনটা কিভাবে চাচ্ছেন এবং যে জিনিসটির কথা আমি বলছি সেটি আপনাকে কোন দিক দিয়ে কিভাবে সাহায্য করতে পারছে। আশা করি বুঝতে পেরেছেন। এবার মূল আর্টিকেলে ফিরে যাই

 

5) ? Bot Name : Youtube Downloader

? Bot username : @Utubebot_2_bot

এই বটের কাজ হচ্ছে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করা। আমি জানি অনেকেই বলবে এমন বট আগেও দিয়েছি। হ্যাঁ, আমি জানি আমি দিয়েছি। ঐগুলো যদি কখনো কাজ না করে তার Alternative হিসেবে এই বটটি দিচ্ছি। তবে এই বটে একটি এক্সট্রা ফিচার আছে যা অন্যগুলোতে নেই। এখানে আপনারা ভিডিও Cut করে ডাউনলোড করতে পারবেন আপনাদের ইচ্ছামতো। এছাড়াও এখানে 144p,240p,360p,480p,1080p,2k, 4k পর্যন্ত (যতটুকু ভিডিওর Original Resolution Support করবে) ভিডিও ডাউনলোড করতে পারবেন। তার সাথে একই Quality এর অনেকগুলো লিংক পাবেন। বিভিন্ন Variety পাচ্ছেন যা অন্যান্য বটগুলোতে খুব কম পাওয়া যায়। আশা করছি কাজে দিবে। কাজে দিলে অবশ্যই জানাবেন।

বটিটির কিছু স্ক্রিনশটসঃ

 

4) ? Bot name : Shortner Url Bot

? Bot username : @ShortenerUrlBot

এই বটের কাজ হচ্ছে লিংক শর্ট করা। আমি জানি এ নিয়েও এর আগে পোস্ট দিয়েছি। সেগুলোর Alternative হিসেবে এটি ব্যবহার করতে পারেন যদি অন্যগুলো কখনো সমস্যা দেখা দেয়। এই বটটি অন্যগুলোর মতো করে কাজ করে না। এই বটটি অন্যগুলোর থেকে ভালো কাজ করে। কেন আর কিভাবে সেট বুঝিয়ে বলছি।

এই বটটি আপনি যেকারো ইনবক্সে ব্যবহার করতে পারবেন। গ্রুপ বা চ্যানেলেও ব্যবহার করতে পারবেন। প্রথমে বটটিকে /start command দিয়ে চালু করুন। এরপর যেকোনো ইনবক্সে গিয়ে @ShortenerUrlBot লিখে একটি Space দিন। এরপর আপনি যে লিংকটি short করতে চান সেটি Type করুন বা কপি পেস্ট করুন। আর সাথে সাথে বট সেই লিংকটিকে short করে দিবে। আপনি সেন্ড করার সাথে সাথে লিংকটি short হয়ে যাবে। আপনাকে বটে গিয়ে লিংক short করে তারপর কপি করে পাঠাতে তবে হবে না। আরো সহজ হয়ে গেলো কাজটি।

বটিটির কিছু স্ক্রিনশটসঃ

3) ? Bot name : Udemy Course Scrapper

? Bot username : @UdemyScrapperZBot

এই বটটি অনেকেরই কাজে দিবে বলে ধারনা করছি। যারা Udemy এর ফ্রি কোর্সগুলো সম্পর্কে সবার আগে জানতে চান তাদের জন্য এই বটটি। Udemy থেকে যখনই কোনো Course ফ্রিতে দিবে তখনই আপনাকে এই বট দেখাবে সেই কোর্সটি ফ্রি হয়েছে আর Enroll করার লিংকও পাবেন। প্রচুর Course পেয়ে যাবেন। এ নিয়ে চিন্তা করতে হবে না আপনাকে। এছাড়াও এখানে বিভিন্ন Category এর Course পাবেন। যেমনঃ

1) Disc Udemy

2) Tutorialbar

3) IDC

4) Freebies

5) RDisc

এছাড়াও এখানে আপনারা Udemy এর কোনো Course এর Discount দিলে সেটিও পেয়ে যাবেন সব একসাথেই। যারা Udemy এর Course খুজেন ফ্রি তে পাওয়ার জন্য তাদের কাজে দিবে বলে আশা করছি। উপকারে আসলে অবশ্যই জানাবেন।

বটিটির কিছু স্ক্রিনশটসঃ

2) ? Bot name : Magnet Link Download Bot

? Bot username : @MagnetLinkDLBot

নাম শুনেই বুঝতে পারছেন হয়তো এই বটের কাজ কি। এই বটের কাজ হচ্ছে Magnet লিংক থেকে ফাইল ডাউনলোড করা। আপনি যেকোনো magnet link বটকে দিবেন। বট সে লিংকটি নিজের ক্লাউড স্টোরেজে ডাউনলোড করবে এরপর সেই ডাউনলোড লিংকটি আপনার কাছে আপলোড করে পাঠাবে সরাসরি। আপনি সরাসরি ফাইলটি পেয়ে যাবেন। যেমনঃ আমি Spiderman No Way Home এর Magnet লিংকটি কপি করে পেস্ট করলাম আর বটকে পাঠালাম। বট সেই লিংকটি থেকে ফাইলটি ডাউনলোড করে আমাকে পাঠিয়ে দিলো। আমি নিচে স্ক্রিনশট দিয়ে দিচ্ছি প্রমানসহ। আশাকরি অনেকেরই কাজে দিবে আর যদি কাজে দেয় তবে অবশ্যই আমাকে কমেন্ট করে জানাবেন।

বটিটির কিছু স্ক্রিনশটসঃ

1) ? Bot name : Text Canvas

? Bot username : @textcanvas_bot

এই বটের মাধ্যমে আপনারা যেকোনো ছবিতে আপনাদের ইচ্ছামতো Text বসিয়ে ছবি Edit করতে পারবেন। এটি একটি Photo editor এর কাজও করে। এছাড়াও এখানে যেসব ফিচার আছে সেগুলো সম্পর্কে বলি।

1) Theme :

এখানে বিভিন্ন Theme আছে। যেটা আপনার ইচ্ছা আপনি সেটা ব্যবহার করতে পারবেন। Light, Dark, Lemon, Violet এ চার ধরনের Theme আপনারা পেয়ে যাবেন।

2) Font :

আপনারা চাইলে বিভিন্ন ধরনের Font ব্যবহার করতে পারবেন। Rubik, Sacramento, Roboto, STIXtwo, Ephesis, Architect’s daughter এমন আজব আজব নামের Font আপনারা পেয়ে যাবেন। সবগুলোই একে অন্যের থেকে আলাদা। আর Font গুলো আমার কাছে বেশ ভালোই লেগেছে।

3) Font size :

যে Font টি দিয়ে লিখছেন সে Font এর Size বাড়াবে এবং কমাতে পারবেন।

4) Font colour :

যে Font টি দিয়ে লিখছেন সে Font এর Colour পাল্টাতে পারবেন। Black, White, Red, Pink, Purple, Yellow, Indigo, Blue, Green, Cyan, Lime, Orange এসব Colour আপনাদের ইচ্ছামতো করে পাল্টাতে পারবেন।

5) Text allign :

text Left নাকি Right নাকি Middle কোথায় রাখবেন সেটি Set করতে পারবেন।

6) Aspect Ratio :

ছবির Aspect Ratio আপনার ইচ্ছামতো Change করতে পারবেন।

7) Background :

Black, White, Red, Pink, Purple, Yellow, Indigo, Blue, Green, Cyan, Lime, Orange মোট ১২ টি Colour এর Background আপনারা পেয়ে যাবেন Default ভাবে। এছাড়াও আপনারা চাইলে নিজেদের ইচ্ছামতো Gallary থেকে ছবি বাছাই করে সে ছবিটি Background হিসেবে Set করে সেখানে Text দিয়ে Design করতে পারবেন।

অসাধারন একটি বট। খুব কম সময়ের মধ্যে যারা Photo Edit করতে চান বা Photo এর উপর Text বসাতে চান তবে এই বটটি তাদের জন্যে সাজেস্ট করবো। আর Quality খুবই ভালো হয় ছবির। আশা করছি কারো না কারো কাজে দিবে। উপকারে আসলে অবিশ্যই জানাবেন।

বটিটির কিছু স্ক্রিনশটসঃ

অবশেষে বলবো, যদি বটগুলো আপনাদের ভালো লেগে থাকে তবে অবশ্যই জানাবেন। ভালো না লাগলে নেগেটিভ কমেন্ট করার প্রয়োজন নেই। আর কোনো বট যদি ভবিষ্যতে কাজ না করে তবে এতে আমাকে দোষারুপ করতে পারবেন না। কারন এগুলোর owner আমি নই। বলে রাখা ভালো, আমি সবগুলো বটের যে লিস্ট আপনাদেরকে দিই সেগুলো আমি শুধু ক্রমিক নাম্বার অনুসারে সাজাই। কোনটা বেস্ট কোনটা খারাপ এভাবে আমি নাম্বারের হিসাব করিনা আর এভাবে লিখিও না। আমার কাছ সবগুলোই বেস্ট। তাই আপনারা এটা ভাববেন না যে ৫ নাম্বারের বটটা ১ নাম্বারের বটের চেয়ে খারাপ। একদমই না। কোনটা খারাপ কোনটা ভালো সেটা আপনার ব্যবহারের উপর এবং আপনার কতটা কাজে আসে সেটার উপর নির্ভর করবে।
ধন্যবাদ।
ইনশাল্লাহ দেখা হচ্ছে পরের পোস্টে
This is 4HS4N
Logging Out…..

2 thoughts on "Udemy এর সব ফ্রি কোর্সগুলো সবার আগে Enrooll করুন এবং একজায়গাতেই পেয়ে যান সব ফ্রি Course! এমন প্রচুর ফিচারে ভরা মোট ৫ টি উপকারী Telegram bot (Part-13)"

Leave a Reply