আসসালামুয়ালাইকুম ! TrickBD তে সবাইকে স্বাগতম। কোনো ভুল হলে দয়া করে ক্ষমা করবেন। বেশি কথা না বলে শুরু করছি।

আজ আমি বেশি কথা বলবো না আবার বলতেও পারি ! সরাসরি মূল বিষয়ে চলে যাবো। তাই পোস্ট হয়তো ছোট হতে পারে, হয়তো বড়‌ও হতে পারে।

আগে নিচের কথাগুলো মনোযোগ সহকারে পড়ুন।

তাহলে আর কোনো ফালতু কথা ছাড়া, শুরু করে যাক। আর হ্যাঁ ভুলেও যেন পোস্ট এ লাইক, কমেন্ট করবেন না। কারণ আপনারা তো শুধু পোস্ট দেখেই চলে যান, একটা লাইক আর কমেন্ট করতে আপনাদের ১ ঘন্টা সময় লাগে। তাই করেন না। আর আমরা যারা পোস্ট করি তাদের মনে হয় ২ – ৩ মিনিটে পোস্ট তৈরি করা হয়ে যায়। আর একটা লাইক ও কমেন্ট করতে , আপনাদের ১ ঘন্টা সময় লাগে তাই সময়ের অভাবে করতে পারেন না। এই কথা গুলো আপনি সিরিয়াসলি নিন আর ভাবুন আমরা যারা পোস্ট করি তাদের জায়গায় আপনি হলে কি করতেন ? মানলাম আপনার হয়তো ট্রিকবিডিতে কোনো অ্যাকাউন্ট নেই ! কিন্তু অ্যাকাউন্ট করতে কি ১০ দিন লাগে ? এখন আপনি আমার এই পোস্ট খারাপ বা ভালো ভাবে নিন আপনার ইচ্ছা। পোস্ট এ লাইক ও কমেন্ট করুন অথবা রিপোর্ট করুন আপনার ইচ্ছা। কথাগুলো কেউ মজা করে নিয়েন না সিরিয়াসলি বলছি আমি।

এখন আপনি যেকোনো ওয়েবসাইট অথবা পেজ কে সরাসরি PDF ব‌ইয়ে কনভার্ট করতে পারবেন।

PDF এর পূর্নরুপঃ

PDF এর পূর্ণরুপ হচ্ছে Portable Document Format । পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট (PDF) 1990 এর দশকে অ্যাডোব দ্বারা ডকুমেন্ট উপস্থাপন করার জন্য একটি ফাইল ফরম্যাট তৈরি করা হয়েছে, যা অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার, হার্ডওয়্যার এবং অপারেটিং সিস্টেমগুলির মতো স্বাধীনভাবে লেখা এবং ছবিসহ ব্যবহার করা যায়, মুলত এটি TXT ফরম্যাট ব‌ইয়ের থেকে উন্নত মানের একটি ফরম্যাট।

মনে করুন, আপনি ইন্টারনেটে কোনো আর্টিকেল পড়ছেন। অথবা ট্রিকবিডির কোনো পোস্ট পড়ছেন। আর সেটা আপনার ভালো লাগলো। ভালো যে লাগবেই সেটা বলছি না, ভালো লাগতেও তো পারে।
এখন সেই পোস্ট যদি আপনি বুকমার্ক করেন তাহলে পরবর্তীতে আবার ইন্টারনেট কানেকশন দিয়ে দেখতে হবে। অ্যাডভান্সড ব্রাউজার হলে অফলাইনেও দেখা যায়।
কিন্তু যদি আপনি সেই পেজ কে নিজের ইচ্ছে অনুযায়ী যতটুকু দরকার, ততটুকু নিয়ে PDF ফরম্যাট বা ব‌ই বানিয়ে মেমোরিতে সেভ করতে পারলে কেমন হবে ? নিশ্চয়ই ভালো লাগবে।

প্রথমে আপনি আপনার ফোনের Chrome Browser এ ওপেন করুন।

আপনি আপনার পছন্দ অনুযায়ী ওয়েবসাইটে যান। আপনার Chrome Browser আপডেট না করা থাকলে এরকম দেখাবে, সেখানে ক্লিক করুন। Share লেখায় ক্লিক করুন। এরপর Print এ ক্লিক করুন। দেখবেন আপনার কাজ হচ্ছে।

যে পেজগুলো আপনার দরকার নেই সেগুলোতে টাচ করুন, আর যে পেজগুলো আপনার দরকার সেগুলো টাচ না করে নিচে দেখানো PDF আইকনে Save as PDF লেখায় ক্লিক করুন।

আপনার স্টোরেজ এ নিয়ে গেলে Save করুন। ফাইল ম্যানেজারে দেখুন PDF ফাইলে তৈরি হয়ে গেছে। দেখুন PDF হয়ে গেছে।

তাহলে ট্রিকবিডিবাসী আমার এই পোষ্টের সামান্য তথ্য এখানেই সমাপ্তি ঘোষণা করলাম। আর দয়া করে পোস্ট শুরুর কথাগুলোর জন্য কেউ মন খারাপ করবেন না। ওই কথাগুলো বলার কারণ হলো যখন দেখি পোষ্টে ১০০০+ ভিউ কিন্তু লাইক ৩ থেকে ৪ টা, কমেন্ট ৫ থেকে ৬ টা তখন নতুন পোস্ট করার আর ইচ্ছা হয় না। এখন আবার কেউ বলতে পারেন যে ফালতু কথা বেশি বলেছেন এবং কালারিং বেশি করেছেন। তাদের বলছি এসব করার হলো আপনাদের দৃষ্টি আকর্ষণ করা।

জরুরি কথাঃ
আমার এই পোষ্ট এর আগেও অন্য একটা ওয়েবসাইট tipstrickbd.com ওয়েবসাইটে ২০২১ সালে করেছিলাম। কিন্তু ঐ ওয়েবসাইট এখন বন্ধ তাই ঐ পুরোনো পোস্টের অর্ধেক অংশ এবং এখনকার কিছু নতুন অংশ নিয়ে নতুনভাবে সাজিয়ে একটু ভিন্নভাবে এই পোষ্ট করা হয়েছে।

কোনো দরকার হলে আমার ফেসবুক আইডি: Facebook ID

3 thoughts on "PDF ফরম্যাটে মেমোরিতে সেভ করুন যেকোনো ওয়েবসাইট, পেজকে!(Updated 2022)"

  1. MD FAYSAL Contributor says:
    যদিও সবাই জানে তবুও পোস্ট করার জন্য ধন্যবাদ
  2. MD Shakib Hasan Author says:
    অনেক আগে থেকেই জানি 🥀

Leave a Reply