আসসালামুয়ালাইকুম ! TrickBD তে সবাইকে স্বাগতম। কোনো ভুল হলে দয়া করে ক্ষমা করবেন। বেশি কথা না বলে শুরু করছি।

এখনকার সময়ে মেমোরি কার্ড ব্যবহার করে না এমন মানুষ কমই রয়েছে। স্মার্টফোন, ক্যামেরা ইত্যাদি তে মেমোরি কার্ড ব্যবহার করে। আপনি কি এটা জানেন যে এই মেমোরি কার্ড আসলে কি ? আপনার কাছে যে মেমোরি কার্ড আছে সেটা কোন ক্লাসের ? ইত্যাদি।

যদি আপনার মেমোরি কার্ডের দাম বেশি হয় তাহলে কেন দাম বেশি আর যদি দাম কম হয় তাহলে কেন দাম কম ? ইত্যাদি আরো কিছু দরকারি বিষয় জানতে পারবেন। এবং পরবর্তীতে যখন আপনি কোনো মেমোরি কার্ড কিনতে যাবেন তখন আপনি ভালো মন্দ যাচাই করতে পারবেন সহজেই।

যখন আপনি দোকানে কোনো মেমোরি কার্ড বা SD Card কিনতে যান তখন, আপনাকে ২-৩ ধরনের মেমোরি কার্ড দেখানো হয়। উদাহরণ হিসেবে: আপনাকে বলা হয় যে এই ৩২ জিবি মেমোরি কার্ডের দাম ২০০ টাকা, কিন্তু অন্য ক্লাসের একই সাইজের মেমোরি কার্ড (৩২জিবি) দেখাবে যার দাম ৩৫০ টাকা। কিন্তু দুটো মেমোরি কার্ড‌ই ৩২ জিবি।

তো এরকম কেন ? এসব জানতে হলে আপনাকে প্রথমে SD Card এর ব্যাপারে জানতে হবে। SD Card এর পুরো নাম হলো: Secure Digital Card যার ব্যবহার আমরা ডেটা স্টোর করার জন্য করি।

এখন যে মেমোরি কার্ড আপনার কাছে আছে, ঐ মেমোরি কার্ড কোন ক্যাটাগরির ? কোন টাইপের এটা জানা জরুরী। এবার জেনে নেয়া যাক এসডি কার্ডের টাইপের ব্যাপারে। বেসিক্যালি এডডি কার্ড ৩ টাইপের হয়।

Types of SD Card

1- SDSC
2- SDHC
3- SDXC

1. SDSC

নরমাল এসডি কার্ড কে বলা হয় SDSC যার পুরো নাম: Secure Digital Standard Card

এই ক্যাটাগরিতে আপনি 128 MB থেকে 4 GB পর্যন্ত মেমোরি কার্ড পাবেন। এই মেমোরি কার্ড গুলো দামে সস্তায় পাবেন।

2. SDHC

এটা নরমাল মেমোরি কার্ডের থেকে একটু উন্নত, যাকে SDHC বলা হয়। যার পুরো নাম: Secure Digital High Capacity

এই ক্যাটাগরিতে আপনি 4 GB থেকে 32 GB পর্যন্ত মেমোরি কার্ড পাবেন। এই ধরনের মেমোরি কার্ডের দাম নরমাল মেমোরি কার্ডের থেকে কিছুটা বেশি হতে পারে অথবা দ্বিগুণ‌ও হতে পারে।

3. SDXC

এটা ভালো মানের মেমোরি কার্ড যাকে SDXC বলা হয়। যার পুরো নাম: Secure Digital Extended Card

এই ক্যাটাগরিতে আপনি 64 GB থেকে 2 TB পর্যন্ত মেমোরি কার্ড পাবেন। এটা ভালো মানের মেমোরি কার্ড তাই বাজার মূল্য হিসেবে এগুলোর দাম একটু বেশি। এখন আপনি আন্দাজ করুন আপনার কাছে যে মেমোরি কার্ড আছে সেটা কোন ক্যাটাগরির।

জানতে পারলেন যে মেমোরি কার্ড বা এসডি কার্ড আসলে কি, আর এসডি কার্ডের কি কি টাইপ রয়েছে, এখন আপনাকে জানতে হবে এসডি কার্ডের ক্লাসের ব্যাপারে। মানে আপনি যে মেমোরি কার্ড কিনেছেন তার ক্লাসের ওপর নির্ভর করে যে ঐ মেমোরি কার্ড দামি নাকি সস্তা !

যদি আপনার মেমোরি কার্ডের ক্লাস ২ হয় তাহলে ঐ মেমোরি কার্ড সস্তা হবে। আর যদি ক্লাস ১০ হয় তাহলে ঐ মেমোরি কার্ড দামি।

এখানে একটা কথা ভালো করে জানা দরকার যে যদি আপনি মার্কেট থেকে 32 GB মেমোরি কার্ড কিনছেন আর এটার ক্লাস যদি ২ হয় তাহলে সেটা কমদামি মেমোরি কার্ড। আর যদি ক্লাস ১০ হয় তাহলে ঐ মেমোরি কার্ড দামে একটু বেশি হবে।

তো এখানে আপনার মেমোরি কার্ডের ক্লাসের ব্যাপারে জানা খুব জরুরী। মানে ক্লাসের সহজ মানে হলো মেমোরি কার্ডের স্পিড বা গতি। মানে যে মেমোরি কার্ড আপনার কাছে আছে তার স্পিড কতখানি ? আপনি যে ডেটা ট্রান্সফার করবেন বা করছেন আপনার মেমোরি কার্ড থেকে, অথবা আপনি কোনো ডেটা আপনার মেমোরি কার্ডে নিচ্ছেন বা ডাউনলোড করছেন তার স্পিড নির্ভর করে আপনার মেমোরি কার্ডের ক্লাসের ওপর।

যদি আপনার মেমোরি কার্ডের ক্লাস ২ হয় তাহলে আপনি ২ এমবি স্পিড পাবেন, যদি ৪ হয় তাহলে ৪ এমবি স্পিড পাবেন। যদি ১০ হয় তাহলে ১০ এমবি স্পিড পাবেন। মানে ক্লাস যত হবে তত স্পিড পাবেন।

এখন আপনি ভাবতে পারেন যে ক্লাস ১০ এর মেমোরি কার্ড কেন কেনা লাগবে? তো আমি বলবো আপনি যে স্মার্টফোন ব্যবহার করছেন সেটায় আপনি ইচ্ছা করলে ক্লাস ২, ৪, ৬, অথবা ১০ এর মেমোরি কার্ড ব্যবহার করতে পারবেন।

কিন্তু যদি আপনি DSLR ব্যবহার করেন, অথবা আপনি আপনার স্মার্টফোনে ফুল এইচডি ভিডিও রেকর্ডিং করতে চান, তো এরজন্য আপনার কাছে ক্লাস ১০ এর মেমোরি কার্ড থাকা প্রয়োজন।

কেননা যে DSLR ব্যবহার করবেন তাতে ক্লাস ১০ এর মেমোরি কার্ড ব্যবহার করতে হয়, যদি আপনি DSLR এ ক্লাস ২ এর মেমোরি কার্ড ব্যবহার করেন তাহলে আপনাকে HD Photo, HD Recording দিতে পারবে না ঠিকমতো। এখানে আমি বলবো ক্লাস ১০ এর পরেও আরো দুই ক্লাসের মেমোরি কার্ড রয়েছে।

যেগুলো হলো: UHS 1 এবং UHS 3

UHS 1 – Ultra High Speed 1
UHS 3 – Ultra High Speed 3

এই ক্লাসের মেমোরি কার্ড বেসিক্যালি 4K রেকর্ডিং করার জন্য ব্যবহার করা হয়। অর্থাৎ বেশিরভাগ 4K CAMERA গুলোতে UHS 1 এবং UHS 3 মেমোরি কার্ড ব্যবহার করা হয়।

এই পোষ্ট এতটুকুই ! এতক্ষণ সময় নিয়ে পোস্ট পড়ার জন্য ধন্যবাদ। আল্লাহ হাফেজ। 🙂

কোনো সমস্যা অথবা কোনো প্রয়োজন হলে আমার ফেসবুক আইডি

12 thoughts on "মেমোরি কার্ডের এই তথ্যগুলো না জানলে পরে ঠকে যাবেন। মেমোরি কার্ডের দরকারি তথ্য"

  1. jubayer1a Contributor says:
    amazing post
    1. Sohag21 Author Post Creator says:
      Thank you 💚
  2. NazmulNahid Contributor says:
    ধন্যবাদ ভাই ,দরকার ছিলো
    1. Sohag21 Author Post Creator says:
      Welcome
  3. Md Mahabub Khan Contributor says:
    আমার মেমোরি কোন ক্লাসের এটা বুঝবো কিভাবে
    1. Sohag21 Author Post Creator says:
      আপনার মেমোরি কার্ডের গায়ে যে নাম্বার লেখা থাকবে সেটাই।
  4. SagorSrkian Author says:
    very nice post কিন্তু বর্তমান বাজারে মেমোরি কার্ডের দাম কিরকম তা পোস্টে বললে ভালো হতো।
    1. Sohag21 Author Post Creator says:
      ধন্যবাদ ভাই, পরেরবার থেকে চেষ্টা করবো।
  5. dipzolroy Contributor says:
    পোষ্টটি খুব সুন্দর হয়েছে ?
    1. Sohag21 Author Post Creator says:
      ধন্যবাদ আপনাকে
  6. shamim110 Contributor says:
    sundor post
    1. Sohag21 Author Post Creator says:
      Thank you 👍

Leave a Reply