আসসালামু আলাইকুম,
কেমন আছেন সবাই? আশা করছি মহান আল্লাহর রহমতে আলহামদুলিল্লাহ অনেক ভালোই আছেন।

সম্প্রতি আগস্ট মাসের ১৫ তারিখে Android 13 Release হয় যা Android এর একদম Latest Version বা Easter Egg যাকে বলে আর কি।। নতুন নতুন বিভিন্ন ফিচার যুক্ত করা হয়েছে + অনেক ধরনের Bugs Fix করা হয়েছে।

অনেকেই জানেন Android এ 9 (pie) এর পর থেকে তারা তাদের Easter Egg গুলোতে আর Lollipop, marshmallow, kitkat, oreo এসব নাম ব্যবহার করা একেবারে বাদ দিয়েছে।

তারা Android 10 থেকে বাকী যতগুলো Android Easter Egg বা যতই New Update এর মাধ্যমে নতুন যত Android এর Version গুলো আসবে সেগুলোর নাম Numberic হিসেবেই রাখবে বলে ঠিক করেছিল।

কিছু কিছু Website, Blog Posts, Content Creator এর মতে Android 13 কে এবারে Tiramisu নামে ডাকা হচ্ছে। যেমনটা Android 10 কে Quince Tart, Android 12 কে Red Velvet Cake, Androi 11 কে Snow Cone ভাবে ডাকা হতো বলে অনেকেই বলেন।

তবে অনেকেই এটা সম্পর্কে জানে না। আগের লাইনে যা বলছিলাম, Publicly এগুলো নামে আর ডাকা হয়না। অনেকেই আবার জানেই না। তাই Officially ই এখন ধরেই নেওয়া যায় যে Android 10,11,12,13 কে তাদের Numberic ভাবেই ডাকা হবে।

যাই হোক, তাহলে চলুন দেখে নেওয়া যাক কি কি নতুন ফিচার যুক্ত করা হলো এবং তাদের কাজ কি কি।

১) Customization Features :

Android 13 এ আপনারা বিভিন্ন ধরনের নতুন নতুন colour palettes দেখতে পারবেন যেগুলো আপনি Wallpaper থেকে Extract করতে পারবেন। ১৬ ধরনের ভিন্ন রকমের colour themes + new color theme options আপনারা পেয়ে যাচ্ছেন এগুলোর ভেতরে।

যারা Android 12 ব্যবহার করতেন তারা অবশ্যই জানতেন যে Material U Google এর Android এর জন্যে নতুন Feature গুলোর মধ্যে একটি। এখানে আপনি প্রচুর Themes & Wallpapers Customization এর Options পেতেন।

যা Android 13 এ আরো Upgrade করা হয়েছে। করা হয়েছে আরো Smooth, Bugless + আরো অনেক ধরনের color patterns, color palettes, color schemes, themes ইত্যাদি Add করা হয়েছে।

এবারের Android 13 এ তারা Wallpaper based color palette নিয়ে এসেছে যেখানে আপনি যেকোনো wallpaper থেকে আলাদা ভাবে color extract করে theme এ ব্যবহার করতে পারবেন।

customization lover দের জন্যে এটি সত্যিই একটি সুখবরই বটে। ২০২২ সালের android 13 এ আপনি নতুন আরো একটি Customization Feature দেখতে পারবেন যার নাম হচ্ছে auto theme।

এই feature টির মাধ্যমে আপনার ui এ থাকা icon গুলি automatic change হবে theme এর সাথে। যা দেখতে একেবারে অসাধারন লাগে।
কিন্তু এখানে ২ টি সমস্যা আছে।

প্রথমটি হচ্ছে এটি আপাতত শুধুমাত্র Pixel Device গুলোতেই পাওয়া যাচ্ছে। আর দ্বিতীয়ত, এটি শুধুমাত্র ঐসব Application গুলোতেই কাজ করবে যেগুলোতে ঐসব App এর Developer রা monochrome icon add এর option add করে রেখেছে material U ব্যবহার করার জন্যে।

তবে হ্যাঁ, দুটি সমস্যারই সমাধান আছে। এখন আপাতত যারা Google এর Pixel Device গুলো ব্যবহার করছেন তাদের কোনো সমস্যা হবে না। আস্তে আস্তে অন্যান্য Android এও আসা শুরু করবে।

আর ২য় সমস্যাটাকে সমস্যা বলা চলে না। Developer রা আস্তে আস্তে Fix করে ফেলবে এসব। শুধু সময়ের অপেক্ষা।

 

০২) Lock Screen + Widgets :

Android 13 এ বিভিন্ন ধরনের নতুন নতুন Widgets, Ui এ পরিবর্তন এসেছে। Music Play করার সময় যে Bar টার মাধ্যমে Audio Change করা হয় সেখানে এখন সাপের মতো একধরনের বক্ররেখার মতো করে দেওয়া হয়েছে।

Media bar গুলোকে বড় করে দেওয়া হয়েছে। Fingerprint Animation, Icon, Lockscreen Widget এগুলোতেও হাল্কা পাতলা পরিবর্তন এসেছে। Gesture Button কে একটু বড় করা হয়েছে।

 

০৩) Clipboard :

Clipboard এখন প্রায় প্রতিটি মানুষেরই কাজে লাগে। Copy paste করে বিভিন্ন ধরনের তথ্য Clipboard এ Save করে রাখা যায়। যা বিভিন্ন সময়ে বিভিন্ন প্রয়োজনে কাজে লাগে।

বিশেষ করে যারা Multitasking করে তাদের জন্যে এটি অনেক কাজে দেয়। Android 13 এ আপনি এই Clipboard এর নতুন Layout দেখতে পারবেন। এর মাধ্যমে আপনি এখন থেকে Camera তে ছবি তুলে preview তে দেখার মতো এখন থেকে কোনো লিখা কপি করার সাথে সাথে ঐরকম ভাবে নিচে preview হয়ে থাকবে।

আপনি চাইলে সেই Clipboard এ থাকা text edit ও করতে পারবেন যা আগে ছিল না। আমার কাছে এই ফিচারটি খুবই দরকারী মনে হয়েছে। কেননা এই ফিচারটির মাধ্যমে অনেক কিছুই (text) edit করা যাবে যা আগে করা যেতো না। এই ফিচারটির অভাব বোধ করেছি অনেক।

এছাড়াও আপনি IOS এর মতো যেকোনো ছবি copy করে সেটাও clipboard এর মতো করে সেভ হয়ে থাকবে যার preview দেখাবে। আপনি সেটি পুনরায় edit করতে পারবেন আপনার যেভাবে খুশি সেভাবেই।

আরো একটি Privacy Feature এখানে Add করা হয়েছে। যার ফলে এখন থেকে কোনো অযাচত App ই Clipboard এ থাকা কোনো sensitive info দেখতে পারবে না।

এটা মূলত sensor এর মাধ্যমে কাজ করবে এবং এর ফলে আপনি যদি (যেমনঃ password বা আপনার bank details বা এমন গোপনীয় কিছু) clipboard এ রাখেনও তবেও কোনো App তা বুঝবে না। কারন সেই app clipboard ফাকাই পাবে।

privacy centric মানুষদের জন্যে এটি খুবই অসাধারন একটি ফিচার বলে আমি মনে করি। এছাড়াও IOS এর মতো ecosystem ভাবে যেকোনো text, photo ইত্যাদি কপি করে android mobile থেকে android tab এ নিয়ে যেতে পারবেন সরাসরি। শিঘ্রই আসছে এসব ফিচার।

০৪) Security Improvements :

security related বিভিন্ন ধরনের bug fix + updates + new features এসেছে।

যেমন এখন থেকে Android 13 ব্যবহারকারীরা যখনই নতুন কোনো App কে Photo Access করতে Permission দিবে তখন থেকে পুরো Gallery- র Access না পেয়ে আপনি কিছু Photo কে Select করে Access দিতে পারবেন যেন শুধুমাত্র ঐসকল ছবিগুলোরই Access থাকে ঐ App টির।

Notification Permission কেও Improve করা হয়েছে। কোনো App যখনই Notification এর Access নিবে তখনই আপনার কাছে Permission নিবে। এর ফলে Automatically কোনো App ই Notification দেখাতে পারবে না।

অনেকের কাছেই Notification একটা বিরক্তিকর জিনিস। তাদের কথা মাথায় চিন্তা করেই developer রা এই ফিচারটি নিয়ে এসেছেন।

০৫) Apps Specific Language Support :

এই ফিচারটির জন্যে অনেকদিন ধরেই প্রচুর মানুষজন Request করে আসছিলেন। তাদের কথা চিন্তা করেই অবশেষে এই ফিচারটিকে উন্মুক্ত করা হলো। এখন থেকে প্রতিটি আলাদা আলাদা App এ আপনি যে ভাষাই চান সে ভাষা ব্যবহার করতে পারবেন।

আমাদের দেশের মানুষ বাঙালি হয়েও ইলেকট্রনিক ডিভাইসে বাংলা বুঝে না 🙂। অথচ বাইরের দেশের মানুষরা এই ধরনের ফিচারের জন্যে কাদে। আমাদের কাছে এইসব ফিচার থাকলেও আমরা ব্যবহার করবো না আমি জানি।

যাই হোক, এই ফিচারটি কিভাবে কাজ করে বলে দিই। ধরুন আপনার ফোনে দুইটি আলাদা আলাদা App আছে যেগুলোর কাজ আলাদা। আপনি একটি App এ English এ কাজ করুক এমনটা চান আর অন্যটায় বাংলা। কিন্তু Default ভাবে সেই App এ বাংলা ভাষা নেই।

এই সমস্যার সমাধানের জন্যেই মূলত এই ফিচারটিকে introduce করা হয়েছে। আপনি প্রতিটি আলাদা আলাদা App এর জন্যে আলাদা আলাদা ভাষা ব্যবহার করতে পারবেন এই ফিচারটির মাধ্যমে।

এই Option টি আপনি Settings -> App Language এ গেলেই পেয়ে যাবেন। সবার জন্যে ব্যবহারযোগ্য না হলেও অনেকের জন্যেই উপকারী একটি ফিচার হবে বলে মনে করি আমি।

এগুলো ছাড়াও বিভিন্ন ধরনের Bugs Fix করা হয়েছে। বিভিন্ন ধরনের Sequrity, Ui Improvements নিয়ে আসা হয়েছে। আপনার ফোনকে যতটা Smoothly ব্যবহার করা যায় সেভাবেই Update গুলোকে নিয়ে আসা হয়েছে।

এছাড়াও বিভিন্ন ধরনের Update এর মাধ্যমে কিছু Bugs থাকলেও তা Fix করে দিবে।

তো এই ছিল Android 13 এর কিছু ফিচার যেগুলোর কথা না বললেই নয়। এবার আসি কোথায় কোথায় থেকে তথ্যগুলো Collect করা হয়েছে তার বেলা।

YouTube Channel – Marques Brownlee
Blog/Website : Androidpolice, Android Authority

আমার Pixel Device নেই যে আমি Update পাবো Android 13 এর। তাই এসব জায়গা থেকেই Information গুলো Collect করে নিজের ভাষায় কিছু Add করে পোস্টটি করেছি। তাই কেউ হুবহু কপি করেছি এটা বলতে পারবেন না।

Credit দিয়ে দিয়েছি এর কারনেই। কারন আমি জানি অনেকেই এসে বলবেন এখান থেকে কপি করেছি বা ঐখান থেকে কপি করেছি ইত্যাদি বলবেন। তাদের জন্যেই Credit দিয়ে দেওয়া হলো।

কেমন হয়েছে পোস্টটি জানাতে ভুলবেন না। ভালো লাগলে কমেন্ট করে জানাবেন। পোস্টটি লিখতে অন্যান্য পোস্টের চেয়ে বেশি সময় + শ্রম দিতে হয়েছে।

আমি সাধারনত এই ধরনের পোস্ট এই প্রথমই দিলাম। তাই Trickbd moderator এর কাছে একটাই দাবী জানাবেন পোস্টটি কেমন লাগলো যদি আপনাদের চোখে পড়ে।

আপনাদেরকেও বলছি ভালো লাগলে অবশ্যই জানাবেন। আর পরের পোস্টের জন্যে কোনো সাজেশন থাকলে অবশ্যই জানাবেন।

আজকের মতো এখানেই বিদায় নিতে হচ্ছে। দেখা হবে ইনশাল্লাহ পরের কোনো পোস্টে।
ট্রিকবিডির সাথেই থাকুন।
ধন্যবাদ।
THIS IS 4HS4N
LOGGING OUT….

 

7 thoughts on "Android 13 এ যেসকল নতুন নতুন অসাধারন Feature গুলো যুক্ত হয়েছে তা দেখে নিন!"

  1. Nehad Contributor says:
    Already android 13 te aci.. Redmi 7 pro pixel ui custom rom..😌
    1. 4HS4N Author Post Creator says:
      Nice…
      How’s the experience?
    1. 4HS4N Author Post Creator says:
      Thanks
  2. 4HS4N Author Post Creator says:
    Thanks
  3. abrno34 Author says:
    sathe Jodi ss gholo dekhaicen sei hoito ..
    Good post

Leave a Reply