আসসালমুআলাইকুম বন্ধুরা। ট্রিকবিডির নতুন পোস্ট এ আপনাদের কে স্বাগতম। আশাকরি মহান আল্লাহর অশেষ রহমতে সকলে বেশ ভালো আছেন।

আজকে আমি আপনাদের সামনে অ্যান্ড্রয়েড ফোনের কয়েকটি অসাধারণ ফিচার নিয়ে হাজির হয়েছি যেগুলো অনেকেরই অজানা। ফিচার গুলো আমি এক এক করে তালিকা ভুক্ত করে শেয়ার করছি।

১. Usb Tethring

সবার শুরুতেই যেই ফিচার টির সম্পর্কে কথা বলবো সেটা হচ্ছে USB Tethring. মনে করি কোনো এক সময় আমার ফোনে যথেষ্ট এম বি আছে। কিন্ত আমার পিসি তে ইন্টারনেট কানেকশন নাই। কিন্ত পিসি দিয়ে আমাকে একটি কাজ করতে হবে যা করতে ইন্টারনেট প্রয়োজন এবং মোবাইল দিয়ে করা যাবেনা। ঠিক এমন সময় আপনি আপনার মোবাইল কে ব্যাবহার করতে পারবেন আপনার কম্পিউটার এর মডেম হিসেবে। সেটা করার জন্য আপনাকে প্রথমে আপনার ফোনের সেটিং এ যেয়ে কানেকশন অ্যান্ড শেয়ারিং অপশন এ ক্লিক করুন।

এরপর পোর্টেবল হটস্পট অপশন এ ক্লিক করুন।

এরপর নিচে যেই অপশন টি দেখতে পাচ্ছেন ইউএসবি তেথারিং নামে, সেটি এখন ব্যাবহার করতে পারবেন না। ইউএসবি ক্যাবল দিয়ে আপনার মোবইলটিকে কম্পিউটার এ কানেক্ট করার পর। মোবাইল এর মেগাবাইট কম্পিউটার এ ব্যাবহার করতে পারবেন।

২. Print by phone

আমরা অনেকেই কম্পিউটার দিয়ে আমাদের অনেক অনেক ডকুমেন্ট প্রিন্ট করে থাকি। কিন্ত এখন আর কম্পিউটার এর দরকার নাই। আপনি চাইলে মোবাইল এর মাধ্যমেই প্রিন্ট করতে পারেন। এটা করার জন্য প্রথমে আপনার ফোনের প্লে স্টোর এ যেয়ে আপনার যেই প্রিন্টার টি আছে সেটির নাম লিখে সার্চ দিন। তাহলে আপনি যেই printer টি ব্যাবহার করেন সেটার অ্যাপ টি চলে আসবে। অ্যাপ টি কে ইনস্টল করে ওপেন করে নিন।

এরপর একটি ওটিজি ক্যাবল এর মাধ্যমে আপনার প্রিন্টার কে মোবাইল এর মাধ্যেমে কানেক্ট করুন। আপনি চাইলে ওয়াইফাই এর মাধ্যমেও কানেক্ট করতে পারেন। কানেক্ট করা হয়ে নিচে দেখানো print photos option এ ক্লিক করুন।

একটি ছবি অথবা পিডিএফ সিলেক্ট করে নিন।

এরপর প্রিন্ট অপশন এ ক্লিক করলে ডকুমেন্ট টি প্রিন্ট হয়ে যাবে।

৩. সেকেন্ড স্পেস

আপনাদের কি কখনো একটি ফোন দুইজন এ ভাগাভাগি করে ব্যাবহার করার অভিজ্ঞতা আছে? থাকলে এটা আপনি বুঝবেন ব্যাপার আসলে কতটা জটিল। কিছু কিছু সময় এমনটা হয় যে একটি ডেটা সেভ করে রেখেছেন যা আপনি আপনার পাটনার কে দেখাতে চাচ্ছেন না কিন্তু আপনার পাটনার খুঁজে বের করে সেই তথ্য টি দেখে ফেলেছে। এটা খুবই জটিল একটা ব্যাপার যা আপনার প্রাইভেসি নষ্ট করে। তবে এর থেকে বাঁচার জন্য খুবই অসাধারণ একটা ফিচার আছে যা আপনার জন্য খুবই খুবই উপকারী। এই ফিচার টির মাধ্যমে দুজনেই ফোন টি ব্যাবহার করতে পারবেন এবং কেউ কারো প্রেইভেছি নষ্ট করার সুযোগ ই পাবেন না। এই ফিচার টি ব্যবহার করার জন্য প্রথমে আপনি আপনার ফোনের সেটিং এ যেয়ে স্পেশাল ফিচার এ ক্লিক করুন।

এরপর সেকেন্ড স্পেস নামে একটি অপশন খুঁজে পাবেন সেটিতে ক্লিক করুন।

Turn on সেকেন্ড স্পেস এ ক্লিক করুন।

একটি পাসওয়ার্ড সেট করার জন্য use a pasaowrd এ ক্লিক করুন। এরপর কনটিনিউ করুন।

Continue করুন।

এরপর প্রথমে আপনার ফোনের পাসওয়ার্ড টি দিন। এরপর আপনার সেকেন্ড স্পেস এর জন্য আরো একটি পাসওয়ার্ড সেট করে নিন।

এখানে আপনি চাইলে আপনার সেকেন্ড স্পেস যে ব্যাবহার করবে তার ফিঙ্গারপ্রিন্ট ও সেট করে দিতে পারবেন। আমি স্কিপ করলাম।

এর পরই আপনি দেখতে পাবেন আপনার তৈরি করা কাঙ্ক্ষিত সেই সেকেন্ড স্পেস। যেটার সঙ্গে আগের স্পেস এর কোনো মিল থাকবেনা।যেটা হবে সম্পূর্ণ নতুন এবং আগের স্পেস এর কোনো ডেটা ও আপনি এই স্পেস এ পাবেন। আর এই স্পেস আপনি যেভাবে সেট করবেন সেটার সাথে আপনার আগের ড্রাইভ এর মিল থাকবেনা।

তো এখন জানা যাক কিভাবে আপনি এই স্পেস গুলো একটা থেকে আর একটায় সুইচ করবেন। বেশি কিছু না। জাস্ট ফোন টা পাওয়ার বাটনে ক্লিক করে অফ করে দিবেন। এরপর যদি পাসওয়ার্ড চায় তাহলে আপনি আপনার আগে স্পেস এর পাসওয়ার্ড টি দিলে আপনার আগের স্পেস টি ওপেন হয়ে যাবে। আবার লক করে যদি আপনার পার্টনার দ্বিতীয় স্পেস এর পাসওয়ার্ড দেয় তাহলে দ্বিতীয় স্পেস টি ওপেন হয়ে যাবে। খুবই সিম্পল ও একদম ঝামেলা মুক্ত।

১. One Handed Mode

আজকের সর্বশেষ ট্রিক টি হচ্ছে one handed mode. আমাদের আজকালকার ফোন গুলো খুবই বড় সরো সাইজ এর হয়ে থাকে। যা এক হাতে ব্যাবহার করাই যায় না। এইজন্য আপনি এই one handed mode এর মাধ্যমে এক হতে ফোন টি ব্যাবহার করতে পারবেন। এর জন্য প্রথমেই সেটিং এ যেয়ে সার্চ করুন one handed mod লিখে। প্রথম সার্চ অপশন টি সিলেকট করুন।

 

এরপর আপনি এই অপশন টি এনাবল করে দিন।

 

এরপর বেশি কিছু নয়। জাস্ট হোম বাটন ধরে ডান এ অথবা বামে সরিয়ে দিন। এরপর দেখেতে পাবেন যে আপনার ফোনের স্কিন টি কিছু টা ছোটো হয়ে এক হাতে ব্যাবহারের উপযোগী হয়ে গেছে। আপনি যদি স্কিন টি আবার বড় করতে চান তাহলে পাশে থাকা কালো অংশে অথবা সেটিং আইকন এ ক্লিক করুন। তাহলেই স্কিন টি আগের মত হয়ে যাবে।

 

আমার আজকের পোস্ট টি তাহলে এই পর্যন্তই থাক। সকলেই ভালো থাকুন, সুস্থ থাকুন। আর আমার পোস্ট টি যদি আপনার একটুও ভালো লেগে থাকে তাহলে অবশ্যই অবশ্যই আমার আমার ওয়েবসাইট টি ভিজিট করতে ভুলবেন না।

ওয়েবসাইট: https://10itbd.blogspot.com/?m=1

টুইটারেও চাইলে যোগাযোগ করতে পারেন আমি ফেসবুক এর চেয়ে বেশি এক্টিভ থাকি টুইটারে।

টুইটার: 1215maruf

14 thoughts on "Android ফোনের কয়েকটি অসাধারণ ফিচার! যা অনেকেরই অজানা!"

    1. marufvai Author Post Creator says:
      থ্যাংক you
  1. Sk Shipon Author says:
    সুন্দর পোস্ট।
  2. Mr. Nayem Islam Contributor says:
    tomer phone ar font tar name bolba please!
    1. marufvai Author Post Creator says:
      Font এর nam হচ্ছে wide as time. ইহা হয়তো শুধু মাত্রই রেডমি ফোনে পাবেন।
  3. Mahbub Pathan Author says:
    সুন্দরভাবে তুলে ধরেছেন যদিও সবগুলোই জানা।
  4. Levi Author says:
    Second Space ফিচারটি তো সব ফোনে নেই।
  5. 4HS4N Author says:
    পোস্টটি অসাধারন হয়েছে এককথায়! চালিয়ে যান 🔥
  6. Shakib Author says:
    সুন্দর উপস্থাপনা ❤️
  7. Sk Shipon Author says:
    সুন্দর
  8. TAHER Author says:
    এক কথায় অসাধারণ হয়েছে।
    খুবই ভালো পোস্ট।
    এগিয়ে যান ভাই ❤️
  9. abrno34 Author says:
    সব গুলো অনেক আগে ব্যবহার করছি তারপর ও ধন্যবাদ।

Leave a Reply