‘ব্লোটওয়্যার’ অনেক অ্যানড্রয়েড গ্রাহকের কাছেই খুব বিরক্তিকর একটি জিনিস। দেখা যায়, অ্যানড্রয়েড হ্যান্ডসেট কেনার সঙ্গে সঙ্গে একগাদা অ্যাপ আগে থেকেই ইন্সটল করা থাকে সেটে। এই বিরক্তিকর ব্যাপারটি থেকে পরিত্রাণের উপায় খুঁজছিলেন অনেকেই।

এবার অ্যানড্রয়েড সেন্ট্রালের প্রতিবেদন থেকে জানা গেল, অ্যানড্রয়েড ফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোর ওপর থেকে বিরক্তিকর সেই শর্ত উঠিয়ে নিয়েছে গুগল। তাই ফোন নির্মাণের সঙ্গে গুগলের একগাদা অ্যাপ এখন থেকে আর ফোনে ইন্সটল করে রাখতে হবে না।
প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ-এর প্রতিবেদনে বলা হয়েছে, এরই মধ্যে স্যামসাং গ্যালাক্সি সিরিজকে এর প্রভাবমুক্ত দেখা গেছে। চলতি মাসের ১৩ তারিখে বাজারে আসা স্যামসাংয়ের এই ফ্ল্যাগশিপে আগে থেকে ইন্সটল করা গুগল প্লাস অ্যাপ্লিকেশন দেখা যায়নি।
আগের নিয়ম অনুযায়ী, কোনো স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান যদি গুগলের কোনো একটি অ্যাপ্লিকেশন তাদের হ্যান্ডসেটে রাখতে চাইত, তাহলে গুগল তাদের অন্য সব অ্যাপও হ্যান্ডসেটে রাখতে বাধ্য করাত।
যেমন ধরুন, যদি কেউ তার সেটে জি-মেইল অ্যাপটি ইন্সটল করতে চায়, বাধ্য হয়ে তাকে সঙ্গে সঙ্গে গুগল প্লাস কিংবা গুগল আর্থের মতো অ্যাপও ইন্সটল করতে হতো। সেই অ্যাপগুলোর কোনো প্রয়োজনীয়তা কিংবা চাহিদা আদৌ আছে কি না, তা কোনো ব্যাপার নয়। এই শর্ত না মানলে আর কোনো অ্যাপ ইন্সটল করার অনুমতি মিলত না গুগল থেকে।
এবার দেখা যাচ্ছে, গুগলের সুমতি হয়েছে। অ্যানড্রয়েড হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে এখন আর গুগল অ্যাপ দিয়ে ফোন ভরিয়ে রাখতে হবে না। ফলস্বরূপ, বাজারে আসা নতুন সেটগুলো মুক্তি পাবে অসংখ্য অযাচিত অ্যাপ থেকে।

One thought on "থাকছে না প্রি-ইনস্টলড গুগল অ্যাপের বাধ্যবাধকতা"

  1. udoy khan Contributor says:
    Google er dush kheye hush hoi-se.tobe eta google er jonno profitable choice.because aei karoner jonno ekhone google playstore theke apps download beshi hobe.


Leave a Reply